সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
 

ইউক্রেনের ছয় দূতাবাসে পাঠানো হলো প্রাণির রক্তাক্ত চোখ

আপডেট : ০২ ডিসেম্বর ২০২২, ০৮:৪৮ পিএম

ইউরোপের ছয়টি দেশে অবস্থিত ইউক্রেনীয় দূতাবাসে পার্সেলে করে প্রাণির রক্তাক্ত চোখ পাঠানো হয়েছে বলে জানিয়েছে ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়। 

শুক্রবার (২ ডিসেম্বর) ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওলেগ নিকোলেঙ্কো জানান, হাঙ্গেরি, ইতালি, নেদারল্যান্ডস, পোল্যান্ড, ক্রোয়েশিয়া ও অস্ট্রিয়ায় ইউক্রেনীয় দূতাবাসে 'রক্তভেজা' প্যাকেটগুলো পাঠানো হয়েছে। 

কারা এই কাজ করেছে তা এখনও স্পষ্ট নয়। তবে একে 'সন্ত্রাস ও হুমকির সুপরিকল্পিত কর্মসূচি' বলে আখ্যা দিয়েছেন ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা। 

এর দুই দিন আগে স্পেনের মাদ্রিদে ইউক্রেনীয় দূতাবাসে চিঠির মধ্যে পাঠানো বোমা বিস্ফোরিত হয়ে এক কর্মী আহত হন। এরপর বিভিন্ন দেশে ইউক্রেনের দূতাবাসে নাশকতার হুমকি দেয়া হয়েছে। 

এছাড়াও স্পেনের জারাগোজা ও তোরেহন দে আরদোজের দুইটি সামরিক স্থাপনায়ও 'সন্দেহজনক পার্সেল' ও চিঠির ভেতর বোমা পাঠানো হয় বলে জানিয়েছে দেশটির প্রতিরক্ষা ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়। 

ফেসবুকে প্রকাশিত এক বিবৃতিতে নিকোলেঙ্কো আরও বলেন, ভ্যাটিকানে নিযুক্ত ইউক্রেনীয় দূতাবাসের প্রবেশপথেও নাশকতা চালানো হয়েছে। 

অন্যদিকে কাজাখস্তানে ইউক্রেনীয় দূতাবাসে বোমা হামলার হুমকি দেয়া হয়েছে। সেইসাথে যুক্তরাষ্ট্রে ইউক্রেনীয় দূতাবাসে ইউক্রেনের সমালোচনা করে লেখা একটি প্রবন্ধের ফটোকপি পাঠানো হয়েছে। 

নিকোলেঙ্কো জানান, এসব হুমকির তদন্ত করে জড়িতদের চিহ্নিত ও শাস্তির আওতায় আনতে বিদেশী আইনশৃঙ্খলা বাহিনীর সাথে কাজ করছে ইউক্রেন। 

আরও পড়ুন: রাশিয়ার দাবি মানলে আলোচনায় বসতে রাজি পুতিন

তিনি আরও জানান, ইউরোপের ছয়টি দেশে পাঠানো প্যাকেটের মধ্যে অদ্ভুত রঙ ও ঘ্রাণবিশিষ্ট তরল পদার্থ ছিল। তবে স্পেনের ঘটনার পর দিমিত্রো কুলেবার নির্দেশে ইউক্রেনের বিভিন্ন দূতাবাসে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। 


একাত্তর/এসজে
ইউক্রেন যদি মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটে যোগদানের সিদ্ধান্ত থেকে সরে আসে এবং মস্কোর দাবিকৃত চারটি প্রদেশের ভূখণ্ড হস্তান্তরে রাজি হয় তাহলে রাশিয়া এই যুদ্ধ বন্ধ করবে বলে মন্তব্য করেছেন রুশ...
রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধ অব্যাহত রাখতে ইউক্রেনকে নতুন করে সামরিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে ন্যাটো জোটের অন্যতম ক্ষমতাধর রাষ্ট্র ফ্রান্স। সহায়তার অংশ হিসেবে কিয়েভকে মিরাজ-২০০০ যুদ্ধবিমান ও...
মার্কিন অস্ত্র দিয়ে রাশিয়ায় হামলা চালানোর জন্য ইউক্রেনকে অনুমতি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তবে শুধুমাত্র খারকিভ অঞ্চলের কাছাকাছি অবস্থিত রুশ ভূখণ্ডে যুক্তরাষ্ট্রের তৈরি অস্ত্র দিয়ে...
রেকর্ড পঞ্চমবার ক্রেমলিনের মসনদে বসেই একের পর এক ভেলকি দেখাচ্ছেন ভ্লাদিমির পুতিন। বিশেষ করে ইউক্রন যুদ্ধে আক্রমণের ধার বাড়িয়েছেন। দেশটির সীমান্তবর্তী খারকিভ শহরের বেশ ভেতরে ঢুকে পড়েছে রুশ সেনারা।...
আত্মশুদ্ধি আর অন্যের পাশে দাঁড়ানোর শপথের মধ্য দিয়ে সোমবার উদযাপিত হবে ঈদুল আজহা। কোরবানির ঈদে আনন্দ আয়োজনের সঙ্গে ত্যাগের আবাহন আর প্রত্যাশা ফুটে উঠে বেশিরভাগের মাঝে।
লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসির ভারত শাখাকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে এক কোটি ৪৫ লাখ রুপি...
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেপ্তার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে কারাগারে পাঠানো হয়েছে।
ঈদের আগের দিন জমজমাট রাজধানীর পশুর হাট। শেষদিনের কেনাবেচায় খুশি ক্রেতা-বিক্রেতারা। ক্রেতারা বলছেন, শেষ সময়ে এসে ব্যবসায়ীরা এখন পশুর দাম ছাড়তে শুরু করেছেন। তাই বিক্রিও বেড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত