সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
 

হার্টের সমস্যার সঙ্গে ফাইজার টিকার যোগসূত্র আছে: ইসরাইল

আপডেট : ০২ জুন ২০২১, ০৫:৩৭ পিএম

আমেরিকারওষুধ কোম্পানি ফাইজারের টিকা ব্যবহারের ফলেকিছু সংখ্যক মানুষের হার্টের প্রদাহ দেখা গেছে বলেজানিয়েছে ইসরাইল। কিশোর বয়সীদের মধ্যে প্রভাব বেশিদেখা গেছে বলে জানায়দেশটি। 

বুধবার( জুন) ইসরাইলের স্বাস্থ্যমন্ত্রণালয়ের বরাতে আন্তর্জাতিক সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, ২০২০ সালের ডিসেম্বরথেকে ২০২১ সালের মেপর্যন্ত ৫০ লাখেরও বেশিটিকা ব্যবহারকারীর মধ্যে চালানো সমীক্ষায় দেখা গেছে, মাত্র২৭৫ জন 'মায়োকার্ডাইটিস' বাহার্টের পেশীর প্রদাহে আক্রান্তহয়েছেন। 

ইসরাইলেরপর্যবেক্ষণের বিষয়ে ফাইজার জানিয়েছে, এই টিকা ব্যবহারেরকারণে হার্টের পেশীর প্রদাহ অনেকটাই স্বাভাবিক এবং ব্যবহারকারীর মধ্যেতা উচ্চ হারে দেখাযায়নি।

এক বিবৃতিতে ফাইজার জানায়, বিষয়ে তারাঅবগত আছে। তবে ইসরাইলেরদাবির সঙ্গে তাদের টিকার কোনো সম্পর্ক এখনও প্রতিষ্ঠিত হয়নি।

এদিকেইসরাইলের রেডিও ১০৩ এফএমকে একসাক্ষাৎকারে দেশটির মহামারি-নিয়ন্ত্রণ সমন্বয়ক নাচম্যান অ্যাশ বলেন, ঝুঁকির চেয়ে ফাইজার টিকারকার্যকারিতা বেশি।

ইসরাইলেরস্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, বিশেষজ্ঞদের তিনটি দলের সমীক্ষা অনুযায়ী, হার্টের প্রদাহ নিয়ে কাউকে দিনের বেশি হাসপাতালে চিকিৎসানিতে হয়নি। এবং আক্রান্ত ৯৫শতাংশের ক্ষেত্রেই এই প্রভাব ছিলমৃদু।

দেশটিরসরকারের এক জ্যেষ্ঠ কর্মকর্তাজানিয়েছেন, সমীক্ষা প্রতিবেদন প্রকাশের পাশাপাশি কিশোর বয়সীদের টিকা দেওয়ার অনুমোদনওদিয়েছে ইসরাইলের স্বাস্থ্য মন্ত্রণালয়।

এর আগে গত মাসে আমেরিকার ইউএস সেন্টারস ফর ডিজিজেস কন্ট্রোলঅ্যান্ড প্রিভেনশন- সিডিসির একটি পরামর্শক দলফাইজার এবং মডার্নার 'এমআরএনএটিকার সঙ্গে 'মায়োকার্ডাইটিস' এর সম্পর্কের বিষয়েআরও গবেষণার প্রস্তাব দেয়।

উল্লেখ্য,টিকাদানে দুনিয়ায় সবচেয়ে বেশি এগিয়ে আছেইসরাইল। দেশটিতে বর্তমানে সক্রিয় করোনা রোগীর সংখ্যা মাত্র ৩৪০ জন। পর্যন্ত মোট জনসংখ্যার প্রায়৫৫ শতাংশকেই টিকার আওতায় আনতে সক্ষম হয়েছেদেশটি।

 

একাত্তর/আরবিএস  

মধ্যপ্রাচ্যের একাধিক স্থানে চলমান সংঘাতের মধ্যে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দোল্লাহিয়ানের নিহতের ঘটনাটি নাটকীয় অগ্রগতি হিসেবে বিবেচনা করা হচ্ছে। তবে এতে চলমান...
ইরানের সদ্য দায়িত্ব নেওয়া অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারকে ফোন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফোনালাপে ইব্রাহিম রাইসিকে একজন ‘নির্ভরযোগ্য অংশীদার’ বলে অভিহিত করেন পুতিন।
ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টসহ ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের কয়েক নেতার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে যাচ্ছে...
হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্টের মৃত্যু ও সৌদি যুবরাজের জাপান সফর বাতিল করার পর মধ্যপ্রাচ্যে রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে।
মধ্যপ্রাচ্যের একাধিক স্থানে চলমান সংঘাতের মধ্যে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী আমির আব্দোল্লাহিয়ানের নিহতের ঘটনাটি নাটকীয় অগ্রগতি হিসেবে বিবেচনা করা হচ্ছে। তবে এতে চলমান...
১২ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ জন্য এসব অঞ্চলের নদীবন্দরেও সতর্কতা দেখাতে বলা হয়েছে।
পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ  এভারেস্ট জয়ের পর একই অভিযানে প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বের চতুর্থ শৃঙ্গ লোৎসে চূড়া স্পর্শ করেছেন চট্টগ্রামের হালদা পাড়ের বাবর আলী। এভারেস্টের চূড়ায় আরোহণের দুই দিন পর...
নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্তকে আটক করেছে পুলিশ।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত