সেকশন

শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

ভারতে তৃতীয় ঢেউয়ে বেশি আক্রান্ত হবে শিশুরা: গবেষণা

আপডেট : ০২ জুন ২০২১, ০৬:৫০ পিএম

করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারত। এরমধ্যেই দেশটির এক গবেষণা সংস্থা নতুন ভয় ছড়িয়েছে। তাদের দাবি, শীঘ্রই ভারতে আসছে করোনার তৃতীয় ঢেউ, যা চলবে প্রায় একশ’ দিন।

এসবিআই ইকোর‌্যাপরের করা একটি স্বাস্থ্য সমীক্ষা বলা হয়েছে, করোনার তৃতীয় ঢেউয়ে বেশিরভাগ ক্ষেত্রে আক্রান্ত হতে পারে শিশুরা।

তবে শিশু চিকিৎসকরা বলছেন, এতে শঙ্কিত হওয়ার কারণ নেই, সতর্ক থাকলেই হবে।

সমীক্ষা প্রতিবেদনে আরও বলা হয়েছে, দ্বিতীয় ঢেউয়ের মতোই ভয়াবহ হবে তৃতীয় ঢেউ। মানুষকে প্রস্তুত থাকতে হবে।

বিশ্বের কয়েকটি দেশে ৯৮ দিন ধরে চলেছে করোনার তৃতীয় ঢেউ। আর দ্বিতীয় ঢেউ চলেছে ১০৮ দিন ধরে। সেই হিসেবে ভারতের তৃতীয় ঢেউ ৯৮ দিন চলবে বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

শিশুদের আক্রান্ত হওয়া নিয়ে দেশটির বিশেষজ্ঞরা জানাচ্ছেন, কড়া নজর রাখা হচ্ছে করোনার ক্রমশ বদলানো চরিত্রের দিকে। শিশুদের শরীরে কী প্রভাব পড়ছে, তা দেখা হচ্ছে। কীভাবে এর মোকাবিলা করা সম্ভব, তারও গবেষণা চলছে। বেশিরভাগ ক্ষেত্রেই দেখা যাচ্ছে শিশুরা উপসর্গহীন। তবে হালকা জ্বর বা নিউমোনিয়ার মতো লক্ষণ দেখা দিতে পারে। অনেক সময় করোনা আক্রান্ত হওয়ার ৬ সপ্তাহ পরে জ্বর আসছে, সঙ্গে থাকছে বমি ও গায়ে র‌্যাশের মতো ঘটনা।

এদিকে, গত সোমবার ২৪ ঘণ্টায় ভারতে করোনা আক্রান্তের সংখ্যা নেমেছে দেড় লাখের নিচে। সেদিন আক্রান্তের সংখ্যা ছিল ১ লাখ ২৭ হাজার ৫১০ জন। কিন্তু ২৪ ঘণ্টার মধ্যে আবারও বেড়ে হয়েছে ১ লাখ ৩২ হাজার ৭৮৮ জন।

সোমবার করোনা প্রাণ কেড়েছে ২ হাজার ৭৯৫ জনের। তবে ২৪ ঘণ্টা পর সেই সংখ্যাও বেড়েছে। মৃত্যু হয়েছে ৩ হাজার ২০৭ জনের।

গত ২৪ ঘণ্টায় ২০ লাখ ১৯ হাজার ৭৭৩ জনের নমুনা পরীক্ষা করা হয়, যার মধ্যে ১ লাখ ৩২ হাজারের বেশি পজিটিভ।

আরও পড়ুন: টিকা রপ্তানি নিষেধাজ্ঞায় ৯১ দেশকে বিপদে ফেলেছে ভারত

আমেরিকার পর ভারতই প্রথম যেখানে করোনা সংক্রমণের সংখ্যা ২৫ মিলিয়ন পার করে। ভারতে মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ২ কোটি ৮৩ লাখ ৭ হাজার ৮৩২।


একাত্তর/আরএ

লোহিত সাগরে পানামার পতাকাবাহী একটি অপরিশোধিত তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত শহর মোখার উপকূলবর্তী কৌশলগত বাব আল-মান্দাব...
গুলিবিদ্ধ হয়ে চিকিৎসাধীন স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর আরও একটি অস্ত্রোপচার হয়েছে । শুক্রবার দুই ঘণ্টাব্যাপী এ অস্ত্রোপচার হয় বলে জানিয়েছেন স্লোভাক উপ-প্রধানমন্ত্রী রবার্ট কালিনাক। 
ফিলিস্তিনিরা দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুত জানিয়ে হামাসের সামরিক শাখা ইজ্জাদ্দিন আল-কাসসাম ব্রিগেড বলছে, তারা দক্ষিণ গাজা, রাফাহ এবং অন্যত্র দখলদার সেনাদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাবে।  
ফিলিস্তিনের উত্তর গাজার জাবালিয়া শহর এখন রণক্ষেত্র। উপত্যকার ছোট এই শহরে হামাস যোদ্ধাদের সাথে ইসরাইলি বাহিনীর তুমুল সংঘর্ষ চলছে। এখন পর্যন্ত এক দখলদার সেনারা মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে হতাহতের...
এক সপ্তাহ পর স্বর্ণের দাম আবারও বাড়নোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ১১৭ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ...
ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসেওয়েতে পদ্মাসেতু হয়ে চলাচলকারী যানবাহন দুর্ঘটনার কবলে পড়লে আহতরা যেন তাৎক্ষনিক সেবা পেতে পারে সেই জন্য মাদারীপুরের শিবচরে নির্মাণ করা হয় ইলিয়াস আহমেদ চৌধুরী ট্রমা সেন্টার।
লোহিত সাগরে পানামার পতাকাবাহী একটি অপরিশোধিত তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত শহর মোখার উপকূলবর্তী কৌশলগত বাব আল-মান্দাব...
প্রাথমিক থেকে উচ্চশিক্ষা সবখানেই ছাত্রীরা এগিয়ে যাচ্ছে। এর মধ্যে বড় অগ্রগতি দেখা যাচ্ছে মাধ্যমিক স্তরে। এখানে প্রায় প্রতিবারই নিজেদের গড়া রেকর্ড ভাঙছে ছাত্রীরা।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত