সেকশন

শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

লন্ডনে লকডাউন, ভ্যাকসিন ও মাস্কবিরোধী বিক্ষোভ

আপডেট : ০৩ জুন ২০২১, ১০:৫৮ পিএম

ব্রিটেনের বর্তমান করোনা পরিস্থিতি আগের চেয়ে বেশ ভালো। ভয়াবহ পরিস্থিতি থেকে বের হয়ে এসেছে দেশ। এটি সম্ভব হয়েছে লকডাউন ও স্বাস্থ্যবিধি মেনে চলার সুবাদে। পরিস্থিতি যখন এমন, ঠিক তখনই লন্ডনের রাস্তায় নেমে আসে এক বিশাল জনস্রোত। ব্যানার-ফেস্টুন নিয়ে রাস্তায় হাজির হয়ে নিজেদের লকডাউন, ভ্যাকসিন এবং মাস্কবিরোধী অবস্থানের কথা জানান দেয় তারা। খবর রয়টার্স, ডয়েচে ভেলের। 

সম্প্রতি লন্ডনের ট্রাফালগার স্কয়ারে জরো হন বিক্ষুব্ধরা। তারা মনে করেন, করোনা ভাইরাসের কারণে মৃত্যু ঠেকাতে লকডাউন, টিকা গ্রহণ ও মাস্ক পরা কোনকিছুরই কোনো প্রয়োজন নেই। 

image


বিক্ষোভে অংশগ্রহণকারীরা নানা রঙ-বেরঙের ব্যানার-ফেস্টুন প্রদর্শন করে। আলখাল্লা গায়ে জড়িয়ে, বাঁশি বাজিয়ে, রঙে মেখে, আবির উড়িয়ে তারা এমন পরিবেশ তৈরি করে যেন তা বিক্ষোভের আড়ালে এক বড় উদযাপন। 

তাদের প্রদর্শিত ফেস্টুনে নানারকম বক্তব্যের উপস্থাপন ছিল। এর একটিতে সরকারকে চ্যালেঞ্জ জানিয়ে বলা হয়, আমাদের ওপর আপনাদের জোর খাটবে না। ভ্যাকসিন পাসপোর্ট চালু করা যাবে না বলেও আওয়াজ ওঠে সেখানে। 

image


বিক্ষোভে অংশ নেওয়া অনেকেই মনে করেন, টিকা নেওয়ার বিষয়টি নিছকই ব্যক্তির নিজস্ব সিদ্ধান্ত। কারণ, যাকে টিকা দেয়া হবে, শরীরটা তো তার৷ ‘আমার শরীর, আমার পছন্দ’, লিখে তাই তরুণ-তরুণীরা তাদের মোট প্রকাশ করে। 

বিক্ষোভে হাজার হাজার লোকের উপস্থিতিতে স্বাস্থ্যবিধি মানার কোন বালাই ছিল না তাদের। কোলাকুলি, আড্ডা, গান, রঙ মাখা, খাওয়া-দাওয়া, মদ্যপান কোনকিছু দেখেই যেন মনে হচ্ছিল না, বিশ্বে কোথাও করোনা নামক কিছু আছে!

image


করোনা সংক্রমণ থেকে নিরাপদ থাকতে বিশ্বব্যাপী মাস্ক পরে চলার যে তাগিদ দেয়া হচ্ছে সেই শুরু থেকেই, সেই মাস্ক পরাকে পরাধীনতা বলে অভিমত ব্যক্ত করেন তারা। বলেন, ‘আপনার মুখকে মুক্ত করুন’।

সরকার করোনার কথা বলে বিভিন্ন বিধিনিষেধ আরোপের মাধ্যমে যে ভয়ের পরিবেশ তৈরি করেছে তা মানুষের মুক্তভাবে চলার অধিকারকে খর্ব করেছে উল্লেখ করে তারা ব্যানার প্রদর্শন করেন, ‘মুক্তি, নয় ভীতি’।

এমনকি করোনা প্রতিরোধে সারা বিশ্ব যখন ভ্যাকসিন উন্মাদনায় বুঁদ হয়ে রয়েছে তখন ট্রাফালগার স্কয়ারে হাজির হয়ে ভ্যাকসিন প্রয়োগে ঘোর আপত্তি জানিয়ে আন্দোলনকারীরা বলেন, ‘নো ভ্যাকসিন পাসপোর্ট’। 

image



একাত্তর/আরএইচ

লোহিত সাগরে পানামার পতাকাবাহী একটি অপরিশোধিত তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত শহর মোখার উপকূলবর্তী কৌশলগত বাব আল-মান্দাব...
গুলিবিদ্ধ হয়ে চিকিৎসাধীন স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর আরও একটি অস্ত্রোপচার হয়েছে । শুক্রবার দুই ঘণ্টাব্যাপী এ অস্ত্রোপচার হয় বলে জানিয়েছেন স্লোভাক উপ-প্রধানমন্ত্রী রবার্ট কালিনাক। 
ফিলিস্তিনিরা দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুত জানিয়ে হামাসের সামরিক শাখা ইজ্জাদ্দিন আল-কাসসাম ব্রিগেড বলছে, তারা দক্ষিণ গাজা, রাফাহ এবং অন্যত্র দখলদার সেনাদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাবে।  
ফিলিস্তিনের উত্তর গাজার জাবালিয়া শহর এখন রণক্ষেত্র। উপত্যকার ছোট এই শহরে হামাস যোদ্ধাদের সাথে ইসরাইলি বাহিনীর তুমুল সংঘর্ষ চলছে। এখন পর্যন্ত এক দখলদার সেনারা মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে হতাহতের...
অবশেষে বিক্রি হয়ে গেল ২৪ বছর আগে মেসির সই করা সেই ন্যাপকিন পেপার। দাম উঠলো সাত লক্ষ ৬২ হাজার পাউন্ড। বাংলাদেশ মুদ্রায় যার পরিমাণ ১১ কোটি ২৯ লাখ ৯৩ হাজার ২০১ টাকা।
এক সপ্তাহ পর স্বর্ণের দাম আবারও বাড়নোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন (বাজুস)। ২২ ক্যারেটের এক ভরি (১১ দশমিক ৬৬৪ গ্রাম) স্বর্ণের দাম এক হাজার ১৭৭ টাকা বাড়িয়ে নতুন দাম নির্ধারণ...
ঢাকা-ভাঙ্গা এক্সপ্রেসেওয়েতে পদ্মাসেতু হয়ে চলাচলকারী যানবাহন দুর্ঘটনার কবলে পড়লে আহতরা যেন তাৎক্ষনিক সেবা পেতে পারে সেই জন্য মাদারীপুরের শিবচরে নির্মাণ করা হয় ইলিয়াস আহমেদ চৌধুরী ট্রমা সেন্টার।
লোহিত সাগরে পানামার পতাকাবাহী একটি অপরিশোধিত তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা। ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত শহর মোখার উপকূলবর্তী কৌশলগত বাব আল-মান্দাব...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত