সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
 

ইসরাইলে নেতানিয়াহু যুগের অবসান হতে চলেছে

আপডেট : ০৩ জুন ২০২১, ১০:৪৯ পিএম

ইসরাইলের বিরোধীদলগুলো নতুন সরকার গঠনে এক ঐতিহাসিক চুক্তিতে পৌঁছাতে সক্ষম হয়েছে। এতে টানা ১২ বছরের নেতানিয়াহু শাসনের অবসান হতে চলেছে দেশটিতে। আটটি দল মিলে গঠিত এ কোয়ালিশন সরকারের ঘোষণা দিয়েছেন মধ্যপন্থী দল ইয়েশ আতিদ পার্টির নেতা ইয়াইর লাপিদ। খবর বিবিসির।

একসময় যে চুক্তিকে অনেকেই অসম্ভব মনে করেছিল, সেই চুক্তি অনুযায়ী চার বছর মেয়াদী সরকারের প্রথম দুই বছর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন ডানপন্থী ইয়ামিনা পার্টির প্রধান নাফতলি বেনেট এবং পরবর্তী দুই বছর প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করবেন ইয়েশ আতিদ পার্টির নেতা ইয়ার লাপিদ।

ইয়েশ আতিদ পার্টির নেতা ইয়াইর লাপিদ ইসরাইলের প্রেসিডেন্ট রুভেন রিভলিনকে কোয়ালিশন চুক্তি সম্পর্কে চিঠি দিয়ে অবহিত করেছেন বলে জানিয়েছেন এক বিবৃতিতে। ২০২৩ সালের ২২ আগস্ট লাপিদ প্রধানমন্ত্রী পদে শপথ গ্রহণ করবেন।

তিনি বলেন, যারা ভোট দিয়েছে এবং যারা ভোট দেয়নি এই সরকার সেই সকল ইসরাইলি নাগরিকের সেবায় কাজ করবে। সরকার বিরোধীদের সম্মান করবে এবং সমাজের সকল অংশকে একত্রিত করতে সাধ্যমত সবকিছু করবে বলেও জানান তিনি। 

image


এদিকে ইসরাইলি গণমাধ্যমে প্রচারিত একটি ছবিতে লাপিদ, বেনেট এবং ইসলামপন্থী রাম পার্টির নেতা মনসুর আব্বাসকে এই চুক্তিতে সই করতে দেখা গেছে। 

সম্প্রতি ইসরাইলের রাজনীতিতে গুরুত্বপূর্ণ হয়ে ওঠা এবং এই কোয়ালিশন সরকারের অন্যতম প্রভাবশালী নেতা মানসুর আব্বাস সাংবাদিকদের বলেছেন, সিদ্ধান্তটি খুবই কঠিন ছিল। বেশ কিছু মতবিভেদ সত্ত্বেও একটা সমঝোতায় পৌঁছানো খুবই জরুরী ছিল।

তবে সরকারের শপথ গ্রহণের আগে সংসদে ভোটাভুটির প্রয়োজন বলে জানা গেছে। যত দ্রুত সম্ভব আস্থা ভোট গ্রহণের জন্য সংসদের অধিবেশন অনুষ্ঠানের আহ্বান জানিয়েছেন ইসরাইলি প্রেসিডেন্ট রিভলিন। সংসদে এই কোয়ালিশন সমর্থন না পেলে দুই বছরের মধ্য পঞ্চমবারের মত আবারও নির্বাচন আয়োজন করতে হবে দেশটিতে।

কোয়ালিশন সরকারে যুক্ত হওয়া দলগুলোর মধ্যে নানা বিষয়ে গুরুতর অমিল থাকলেও একটি বিষয়ে তাদের অবস্থান অভিন্ন, আর তা হল দীর্ঘদীন ক্ষমতায় থাকা নেতানিয়াহুকে ক্ষমতাচ্যুত করা। 

সম্প্রতি নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির মামলা বিচারাধীন রয়েছে। গত দুই বছরে তিনটি নির্বাচন অনুষ্ঠিত হয় ইসরাইলে, যার কোনটিতেই সংখ্যাগরিষ্ঠতা না পেলেও অন্যান্য দলের সহযোগিতায় সরকার গঠন করতে সক্ষম হয়েছিল নেতানিয়াহু। 

কিন্তু গত মার্চে অনুষ্ঠিত নির্বাচনেও সংখ্যাগরিষ্ঠতা না পাওয়া নেতানিয়াহু এবার জোট গঠনেও ব্যর্থ হলেন। তাই শেষ পর্যন্ত দীর্ঘ ক্ষমতার মসনদ থেকে তাকে সরে যেতে হচ্ছে। যা কেবল সময়ের ব্যাপার মাত্র। 


একাত্তর/আরএইচ

ইরানের সদ্য দায়িত্ব নেওয়া অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারকে ফোন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফোনালাপে ইব্রাহিম রাইসিকে একজন ‘নির্ভরযোগ্য অংশীদার’ বলে অভিহিত করেন পুতিন।
ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টসহ ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের কয়েক নেতার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে যাচ্ছে...
হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্টের মৃত্যু ও সৌদি যুবরাজের জাপান সফর বাতিল করার পর মধ্যপ্রাচ্যে রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে।
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মারা গেছেন। রোববার মাঝ আকাশ থেকে নিখোঁজ হয় রাইসির কপ্টার। পরের দিন সোমবার সকালে ভেঙে পড়া হেলিকপ্টারের খোঁজ পেলেও ধ্বংসস্তূপে কোনও প্রাণের চিহ্ন নেই বলে রাইসির...
পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ  এভারেস্ট জয়ের পর একই অভিযানে প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বের চতুর্থ শৃঙ্গ লোৎসে চূড়া স্পর্শ করেছেন চট্টগ্রামের হালদা পাড়ের বাবর আলী। এভারেস্টের চূড়ায় আরোহণের দুই দিন পর...
নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্তকে আটক করেছে পুলিশ।
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৫৬টি উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। এই ধাপে ২৪টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকি গুলোতে ব্যালটে ভোট হচ্ছে। নির্বাচনসংশ্লিষ্ট উপজেলায়...
মাগুরায় পূর্ব শত্রুতার জেরে এক কৃষককে হত্যার অভিযোগ উঠেছে। এ ঘটনায় জড়িত সন্দেহে দুই জনকে আটক করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত