সেকশন

শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

বছরের প্রথম সূর্যগ্রহণ ১০ জুন, দেখা যাবে না বাংলাদেশ থেকে

আপডেট : ০৪ জুন ২০২১, ০৯:৪২ পিএম

ঘূর্ণিঝড় ইয়াসের সময় চন্দ্রগ্রহণ হলেও, আকাশজুড়ে মেঘের ঘনঘটায় সেই মহাজাগতিক সৌন্দর্য্য তেমন একটি উপভোগ করতে পারেনি বাংলাদেশ ও ভারতের মানুষ। 

এবার আরও একটি মহাজাগতিক সৌন্দর্য্য সমাগত। সামনেই আসছে বছরের প্রথম সূর্যগ্রহণ। ২৬ মে চন্দ্রগ্রহণের পর এবার ১০ জুন সূর্যগ্রহণ পড়েছে।

এই সময় সূর্য এবং পৃথিবীর মাঝে আসবে চাঁদ। ফলে সূর্যের প্রায় ৯৪.৩ শতাংশ ঢাকা পড়ে যাবে। তখন শুধু একটা বলয় দেখা যাবে। যাকে 'রিং অব ফায়ার' বলা হয়ে থাকে।

১০ জুন দুপুর ১টা বেজে ৪২ মিনিট থেকে সন্ধ্যা ৬টা ৪১ মিনিট পর্যন্ত স্থায়ী হবে এই গ্রহণকাল। এরমধ্যে গ্রহণের চরম গ্রাস দেখা যাবে বিকেল ৪টা ১১ মিনিটে।

তবে এই সূর্যগ্রহণ উপমহাদেশ থেকে দেখা যাবে না। উত্তর আমেরিকা, রাশিয়া, গ্রিনল্যান্ড, উত্তর কানাডা, ইউরোপ, উত্তর-পশ্চিম আফ্রিকা এবং এশিয়া থেকে আংশিক ভাবে দেখা যাবে।

আরও পড়ুন: আমেরিকায় টিকা নিলেই মিলবে বিয়ার ও বেতনসহ ছুটি!

চাঁদ যখন পরিভ্রমণরত অবস্থায় কিছু সময়ের জন্য পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন পৃথিবীর মানুষের কাছে সূর্য আংশিক বা সম্পূর্ণরূপে কিছু সময়ের জন্য অদৃশ্য হযে যায়। এই ঘটনাকে সূর্যগ্রহণ বলা হয়। অমাবস্যার পরে নতুন চাঁদ উঠার সময় এ ঘটনা ঘটে।


একাত্তর/আরবিএস  

গুলিবিদ্ধ হয়ে চিকিৎসাধীন স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর আরও একটি অস্ত্রোপচার হয়েছে । শুক্রবার দুই ঘণ্টাব্যাপী এ অস্ত্রোপচার হয় বলে জানিয়েছেন স্লোভাক উপ-প্রধানমন্ত্রী রবার্ট কালিনাক। 
ফিলিস্তিনিরা দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুত জানিয়ে হামাসের সামরিক শাখা ইজ্জাদ্দিন আল-কাসসাম ব্রিগেড বলছে, তারা দক্ষিণ গাজা, রাফাহ এবং অন্যত্র দখলদার সেনাদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাবে।  
ফিলিস্তিনের উত্তর গাজার জাবালিয়া শহর এখন রণক্ষেত্র। উপত্যকার ছোট এই শহরে হামাস যোদ্ধাদের সাথে ইসরাইলি বাহিনীর তুমুল সংঘর্ষ চলছে। এখন পর্যন্ত এক দখলদার সেনারা মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে হতাহতের...
মার্কিন যুক্তরাষ্ট্রের তিন কোটি ডলার মূল্যের একটি এমকিউ-নাইন রিপার গোয়েন্দা ড্রোন ভূপাতিত করেছে ইয়েমেনের হুতি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনী। ইয়েমেনিরা নিজস্ব প্রযুক্তিতে তৈরি...
দ্বাদশ সংসদ নির্বাচনে ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনের উপ-নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারিভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ নেতা ও সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী...
গুলিবিদ্ধ হয়ে চিকিৎসাধীন স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকোর আরও একটি অস্ত্রোপচার হয়েছে । শুক্রবার দুই ঘণ্টাব্যাপী এ অস্ত্রোপচার হয় বলে জানিয়েছেন স্লোভাক উপ-প্রধানমন্ত্রী রবার্ট কালিনাক। 
বাংলাদেশে ভ্যাকসিন সেন্টার তৈরির জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের সহায়তা চেয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন।
চট্টগ্রামে কিশোর গ্যাংয়ের হাত থেকে অপহৃত এক কিশোরকে উদ্ধার করেছে খুলশী থানা পুলিশ। এসময় মুক্তিপণ দাবি করা গ্যাং লিডার, সাত সহযোগীসহ আট জনকে গ্রেপ্তার এবং দেশীয়,আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত