সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

এক নারীর শরীরে ৩০ বার চরিত্র বদলেছে করোনা!

আপডেট : ০৮ জুন ২০২১, ০৪:০১ পিএম

চরিত্র বদলানো ভাইরাসের ধর্ম। করোনা ভাইরাসের ক্ষেত্রেও সেটাই হচ্ছে। তবে সাধারণত চরিত্র বদলে দুর্বল হয় ভাইরাস, কিন্তু করোনার ক্ষেত্রে উল্টো ঘটনা ঘটছে। চরিত্র বদলে দুর্বল হওয়ার চেয়ে আরো শক্তিশালী হচ্ছে এই ভাইরাস। এটাই এখন বেশি ভাবাচ্ছে চিকিৎসা বিজ্ঞানী ও গবেষকদের।

করোনা ভাইরাসের এমনটি একটি চরিত্রের দেখা তারা পেয়েছেন, যা তারা আগে কখনো দেখেননি এবং ভাবতেও পারেননি। এক করোনা রোগীর দেহে ৩০ বার চরিত্র বদল করেছে ভাইরাসটি। যাকে রীতিমতো ভয়ংকর ঘটনা বলে উল্লেখ করেছেন গবেষকরা।

৩৬ বছরের এক এইচআইভি পজিটিভ নারীর শরীরে ২১৬ দিন ধরে বাসা বেঁধে ছিল করোনা ভাইরাস। শুধু এতোদিন ধরে সংক্রমণ থাকাই নয়, ওই সময়ের মধ্যে ভাইরাস ৩০ বারের বেশি বার চরিত্র বদল করেছে বা মিউটেশন ঘটিয়েছে। এমন ঘটনায় হতবাক চিকিৎসকরাও।

দক্ষিণ আফ্রিকা বাসিন্দা ওই রোগী। তবে তার নাম প্রকাশ করা হয়নি। চিকিৎসা বিজ্ঞান জার্নাল ‘মেডআরএক্সআইভি’-তে ওই নারীকে নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করে গবেষকরা জানান, তার দেহে ব্রিটেন ও দক্ষিণ আফ্রিকায় প্রথম খুঁজে পাওয়া করোনার আলফা ও বেটা ধরন ওই নারীর শরীরে পাওয়া গিয়েছে। এছাড়াও চরিত্র বদলেছে বহুবার।

এই বিষয়ে গবেষকরা জানান, ওই নারী কোভিডে আক্রান্ত হওয়ার পর তাঁর শরীরে করোনা ভাইরাসের ১৩ বার স্পাইক প্রোটিনে এবং ১৯ বার ভাইরাসের জিনে বদল ঘটেছে। তবে তাঁর থেকে অন্য কোন শরীরে ভাইরাসটি সংক্রমিত হয়েছে কি না, তা নিশ্চিত নন গবেষকরা।

২০০৬ সালে ওই নারীর শরীরে প্রথমবার এইচআইভি ধরা পড়ে। তারপর থেকে ক্রমশই খারাপ হয়েছে তাঁর শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। এরপর গেলো বছরের সেপ্টেম্বরে তিনি করোনা আক্রান্ত হন। দীর্ঘ দিন তার শরীরে বসে বহুবার চরিত্র পরিবর্তন করেছে ভাইরাসটি।

বিশেষজ্ঞদের মতে, সাধারণ কোনও ব্যক্তির তুলনায় একজন এইচআইভি পজিটিভ রোগীর করোনায় মারা যাওয়ার সম্ভাবনা প্রায় তিন গুণ বেশি। যদিও এক্ষেত্রে আক্রান্ত নারী প্রাণে বেঁচে গিয়েছেন। এই বিষয়টিও গবেষক ও বিজ্ঞানীদের ধন্ধে ফেলে দিয়েছে।

গবেষকরা জানান, দক্ষিণ আফ্রিকার কোয়াজুলু নাটাল এলাকার মতো যেসব জায়গায় এইডস রোগীর সংখ্যা বেশি, সেখান থেকেই নতুন ধরনের স্ট্রেনের সন্ধান মিলেছে বেশি। এবং এটা কোনও কাকতালীয় ব্যাপার নয়।

তাঁরা মনে করছেন, সম্ভবত এইচআইভি পজিটিভ রোগীর শরীর সারা বিশ্বেই করোনার নানা স্ট্রেনের কারখানা হয়ে উঠতে পারে। তবে এটি নিশ্চিত হতে আরও গবেষণার প্রয়োজন। তবে তাদের ধারণা, এইচআইভি রোগীর শরীরে দীর্ঘদিন বেঁচে থাকতে পারে করোনা ভাইরাস।

আর যদি তাদের ধারণা সত্যি প্রমাণিত হয়, তাহলে গোটা বিশ্বের জন্যই নতুন মাথা ব্যাথার কারণ হয়ে দাঁড়াবে বিষয়টি। কারণ, জাতিসংঘের পরিসংখ্যানেই গেল বছর পর্যন্ত পৃথিবীতে এইচআইভি পজেটিভ রোগীর সংখ্যা ছিলো প্রায় তিন কোটি ৭৬ লাখ জন। 

একাত্তর/ আর আর

ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরাইলের হামলা শুরুর পর থেকেই আমদানি ও রপ্তানি পণ্য পরিবহনের অন্যতম রুট লোহিত সাগরে মূর্তিমান আতঙ্কের নাম- হুতি। ইরান সমর্থিত ইয়েমেনের এই সশন্ত্র বাহিনীর দাপটে রীতিমতো...
এক বছর আগেই রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সরকারের বিরুদ্ধে বিদ্রোহ করে বিশ্বকে হতবাক করে দেয়ার পর রাশিয়া কার্যকরভাবে ওয়াগনার গ্রুপকে ভেঙে দিয়েছে ও প্রতিস্থাপন করেছে বলে ব্রিটিশ সংবাদমাধ্যম...
গাজা উপত্যকায় দীর্ঘ আট মাসেরও বেশি সময় ধরে চলা যুদ্ধে নিহতদের মধ্যে ১৫ হাজারই শিশু। এছাড়া কমপক্ষে তিন হাজার শিশুর অঙ্গহানি হয়েছে এই যুদ্ধে। তাদেরই একজন ফিলিস্তিনের ১০ বছর বয়সী শিশু হানান আকেল।
মানবহীন এবং দূরনিয়ন্ত্রিত জলযান তুফান-১ প্রকাশ্যে আনার পরদিনই, ইসরাইলের বাণিজ্যিক কেন্দ্র হাইফা বন্দর ব্যবহার করা একটি জাহাজে হমলার দাবি করেছে ইরানের সশস্ত্র বাহিনী- হুতি। ইরান সমর্থিত গ্রুপটির...
ফিলিস্তিনের গাজা উপত্যকায় ইসরাইলের হামলা শুরুর পর থেকেই আমদানি ও রপ্তানি পণ্য পরিবহনের অন্যতম রুট লোহিত সাগরে মূর্তিমান আতঙ্কের নাম- হুতি। ইরান সমর্থিত ইয়েমেনের এই সশন্ত্র বাহিনীর দাপটে রীতিমতো...
দেশের ঋণখেলাপিদের নামের তালিকা জাতীয় সংসদে প্রকাশের দাবি জানিয়েছেন স্বতন্ত্র সংসদ সদস্য এ কে আজাদ।
রাসেল ভাইপার। দেশজুড়ে এখন এক আতঙ্কের নাম। ছাগলকাণ্ড থেকে শুরু করে বেনজীরনামায় দেশ বুঁদ হয়ে থাকলেও বিষধর এই সাপটির উপস্থিতি দেশজুড়ে বাড়তে থাকায় জনমনে ব্যাপক উদ্বেগ ও আতঙ্কের সৃষ্টি হয়েছে। এর মধ্যে...
মানিকগঞ্জে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারের হিসাবরক্ষক শহিদুল ইসলাম হত্যার রহস্য উদঘাটন করেছে পুলিশ। একই সঙ্গে হত্যায় সরাসরি যুক্ত দুই জনকে গ্রেপ্তার করা হয়েছে। পুলিশ জানিয়েছে, ঈদের আগের রাতে বাসে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত