সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
 

ভারতে দুই মাস পর দৈনিক শনাক্ত লাখের নিচে, কমেছে মৃত্যু

আপডেট : ০৮ জুন ২০২১, ০২:৩৫ পিএম

করোনার দ্বিতীয় ঢেউয়ে বিপর্যস্ত ভারতে প্রায় দুই মাস পর দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা নেমে এসেছে লাখের নিচে। কমেছে দৈনিক মৃত্যু ও সক্রিয় রোগীর সংখ্যাও।

মঙ্গলবার (৮ জুন) ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ৮৬ হাজার ৪৯৮ জন মানুষ। এছাড়া গত ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন দুই হাজার ১২৩ জন।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইণ্ডিয়া জানিয়েছে, একদিনে শনাক্ত রোগীর সংখ্যা গত ৬৬ দিনের মধ্যে সর্বনিম্ন। নতুন আক্রান্তদের নিয়ে ভারতের শনাক্ত মোট রোগীর সংখ্যা দুই কোটি ৮৯ লাখ ৯৬ হাজার ৪৭৩ জনে দাঁড়িয়েছে। আক্রান্তের সংখ্যায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের পর দ্বিতীয় স্থানে রয়েছে দেশটি।

এছাড়া গত ২৪ ঘণ্টার নতুন মৃত্যুসহ মহামারীতে দেশটিতে মোট মৃত্যু হয়েছে তিন লাখ ৫১ হাজার ৩০৯ জনের। মৃতের সংখ্যায় বিশ্বে তৃতীয় স্থানে আছে ভারত। 

এদিকে টিকা ঘাটতির কারণে দেশটির টিকা কার্যক্রম প্রায় বন্ধের পথে। মোদি সরকারের টিকা নীতিকে 'যুক্তিহীন' বলে সমালোচনা করেছে দেশটির সর্বোচ্চ আদালত। টিকা কর্মসূচীতে ভারতে এখন পর্যন্ত ২৩ কোটি ৬১ লাখ ডোজ টিকা দেওয়া সম্পন্ন হয়েছে।  

আরও পড়ুন: কানাডায় পিকআপ চাপায় মুসলিম পরিবারের ৪ জনকে হত্যা

এর আগে সোমবার (৭ জুন) ভারতে রাজধানী নয়াদিল্লিতে শিশুদের ওপর ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স। ট্রায়ালে ২ থেকে ১৮ বছর বয়সী শিশু ও কিশোরদের শরীরে কোভ্যাক্সিনের টিকা দেওয়া হবে। গত ১৩ মে এর অনুমতি দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকার। 


একাত্তর/আরবিএস  

ভারতের লোকসভা নির্বাচনের পঞ্চম দফা ছয়টি রাজ্য এবং দুটি কেন্দ্রশাসিত অঞ্চলের ৪৯টি আসনে ভোটগ্রহণ শুরু হয়েছে। স্থানীয় সময় সোমবার  সকাল সাতটা থেকে শুরু হওয়া ভোট চলবে সন্ধ্যা ছয়টা পর্যন্ত।
সিঙ্গাপুর ও হংকংয়ের পর এবার প্রতিবেশী দেশ নেপালেও নিষিদ্ধ করা হয়েছে ভারতের দুই কোম্পানির মশলা। প্রাণঘাতী ক্যান্সার সৃষ্টির উপাদান থাকার সন্দেহে এই নিষেধাজ্ঞা দেয়ায় আপাতত নেপালে ওই ব্র্যান্ড দুটির...
ভারতের পশ্চিমবঙ্গের মালদহ জেলায় বজ্রপাতসহ ভারী বৃষ্টিতে অন্তত ১১ জনের মৃত্যু হয়েছে। তাদের বেশিরভাগই আম কুড়াতে গিয়ে বজ্রপাতে নিহত হয়েছেন। এছাড়াও গুরুতর আহত হয়েছেন বেশ কয়েকজন। 
জাতিসংঘে দায়িত্ব পালনকালে গাজায় নিহত ভারতের সেনাবাহিনীর অবসরপ্রাপ্ত কর্নেল ওয়াইভভ অনিল কালের মৃত্যুর খবরে কড়া প্রতিক্রিয়া জানিয়েছেন ভারতীয় প্রখ্যাত গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতার।
১২ জেলার ওপর দিয়ে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝড় হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এ জন্য এসব অঞ্চলের নদীবন্দরেও সতর্কতা দেখাতে বলা হয়েছে।
পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ  এভারেস্ট জয়ের পর একই অভিযানে প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বের চতুর্থ শৃঙ্গ লোৎসে চূড়া স্পর্শ করেছেন চট্টগ্রামের হালদা পাড়ের বাবর আলী। এভারেস্টের চূড়ায় আরোহণের দুই দিন পর...
নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্তকে আটক করেছে পুলিশ।
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৫৬টি উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। এই ধাপে ২৪টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকি গুলোতে ব্যালটে ভোট হচ্ছে। নির্বাচনসংশ্লিষ্ট উপজেলায়...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত