সেকশন

সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
 

চড় মেরে চার মাসের জেল!

আপডেট : ১১ জুন ২০২১, ০৩:২২ পিএম

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাক্রোঁকে চড় মারার অভিযোগে আটক ব্যক্তির চার মাসের কারাদণ্ড দিয়েছে দেশটির এক আদালত। 

বৃহস্পতিবার (১০ জুন) অভিযুক্ত ড্যানিয়েন ট্যারেলের বিরুদ্ধে ১৮ মাসের এই সাজা ঘোষণা করা হয়। পরে ১৪ মাসের সাজা স্থগিত করে আদালত। ফলে তাকে চার মাস কারাভোগ করতে হবে। খবর আল জাজিরার। 

আগামী বছর অনুষ্ঠিতব্য প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে মানুষের সঙ্গে সরাসরি যোগাযোগের অংশ হিসেবে গত মঙ্গলবার দক্ষিণপূর্ব ফ্রান্সের একটি শহরে গিয়ে বিব্রতকর এই পরিস্থিতির সম্মুখীন হন মাক্রোঁ।  

ফ্রান্সের সরকারি কৌঁসুলিরা আদালতে ডানিয়েনের বিরুদ্ধে ‘সরকারি কর্মকর্তার বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে সহিংস কাজ’ সংঘটনের অভিযোগ এনে বলেন, এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এই অপরাধের জন্য সর্বোচ্চ তিন বছর জেল এবং ৪৫ হাজার ইউরো জরিমানা হতে পারতো। 

এদিকে দেশটির সরকারি সূত্রগুলো জানিয়েছে, প্রেসিডেন্টকে চড় দিয়ে পুলিশের হাতে গ্রেপ্তারকৃত দুইজনের একজন জার্মানির সাবেক নাৎসি শাসক হিটলারের অনুসারি এবং অপরজন চরম দক্ষিণপন্থী ভাবধারার অনুসারি। 

মাক্রোঁকে চড় মারা ড্যানিয়েন ট্যারেল ইউটিউবে চরম দক্ষিণপন্থিদের চ্যানেলগুলো নিয়মিত সাবসক্রাইব করতেন। রাজতন্ত্র নিয়েও তিনি ছিলেন উৎসাহী। ফ্রান্সের মধ্যযুগের ইতিহাস সম্পর্কে তিনি পড়াশুনো করেছেন। ইনস্টাগ্রামের পাতায় সে নিজেকে ন্যাশনাল ফেডারেশন অফ হিস্টরিক ইউরোপীয়ান মার্শাল আর্টের সঙ্গে যুক্ত বলে জানিয়েছে। লম্বা তলোয়ার নিয়ে মধ্যযুগীয় পোশাক পরে তার ছবিও আছে।

এদিকে চড় মারার ঘটনাটি ভিডিও করা আর্থার সি এর বাড়িতে অভিযান চালিয়ে হিটলারের আত্মজীবনী 'মাইন কাম্ফ' উদ্ধার করা হয়েছে। এছাড়াও তলোয়ার, ছুরি, রাইফেলের মতো বেশ কিছু অস্ত্রও পাওয়া গেছে তার বাসায়। তিনিও মধ্যযুগের ফ্রান্সের একজন ভক্ত।


একাত্তর/আরএইচ

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ানসহ বিধ্বস্ত হেলিকপ্টারের সব আরোহী নিহত হওয়ার খবরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির...
হেলিকপ্টার দুর্ঘটনায় ইব্রাহিম রাইসির মৃত্যুর পর ইরানের পরবর্তী কান্ডারির নাম ঘোষণা করা হয়েছে। ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে থাকা মোহাম্মদ মোখবার হচ্ছেন ইসলামি প্রজাতন্ত্রটির নতুন প্রেসিডেন্ট।
হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের নিহত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সহযাত্রীদের মরদেহ উদ্ধার করা হয়েছে। তাদের মরদেহ তাবরিজ শহরে পাঠানো হচ্ছে।
হেলিকপ্টার দুর্ঘটনায় ইব্রাহিম রাইসির মৃত্যুর পর নতুন প্রেসিডেন্টের নাম ঘোষণা করা হয়েছে। ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে থাকা মোহাম্মদ মোখবার হচ্ছেন ইসলামি প্রজাতন্ত্রের নতুন প্রেসিডেন্ট।
মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সফরসঙ্গীদের মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইরানের জনগণের প্রতি সমবেদনাও জানিয়েছেন তিনি।
কুমিল্লায় বাড়ি ফেরার পথে ট্রাকের চাপায় দুই মোটরসাইকেল আরোহী ঘটনাস্থলে নিহত হয়েছেন। সোমবার বেলা ১১টার দিকে জেলার চান্দিনা উপজেলার উদালিয়া এলাকায় এই সড়ক দুর্ঘটনা ঘটে।
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ানসহ বিধ্বস্ত হেলিকপ্টারের সব আরোহী নিহত হওয়ার খবরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির...
দক্ষিণখান ও এর আশপাশের এলাকার সবগুলো সড়কে দীর্ঘদিন ধরে চলছে খোঁড়াখুঁড়ি। মাসের পর মাস যায়, কিন্তু সড়ক আর ঠিক হয় না।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত