সেকশন

সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
 

একজনের করোনা শনাক্ত হতেই ভুটানে কঠোর লকডাউন

আপডেট : ১২ জুন ২০২১, ০৯:৩৭ পিএম

ভুটানে আবারো ফিরেছে লকডাউন। মাত্র একজনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হওয়ার পরপরই দেশটির রাজধানী থিম্পুতে জারি করা হয়েছে সর্বাত্মক লকডাউন।

ভুটানের স্থানীয় গণমাধ্যমগুলো জানাচ্ছে, হঠাৎ করোনার সংক্রমণ বাড়তে থাকায় শনিবার থেকেই সম্পূর্ণ লকডাউন শুরু হয়েছে থিম্পু শহরে। এই ব্যবস্থা চলবে টানা ৭২ ঘণ্টা।

মহামারীর শুরু থেকে করোনা প্রতিরোধে কঠোর অবস্থানে আছে ভুটান। এতে সফলতাও পেয়েছে দেশটি। সেখানে মৃতের সংখ্যা একজন। 

দেশটির জাতীয় সংবাদ সংস্থা বিবিএস জানিয়েছে, থিম্পুর একটি স্কুলে করোনার অ্যান্টিজেন টেস্ট চলছিল। সেই পরীক্ষায় এক শিক্ষার্থীর দেহে করোনা শনাক্ত হয়। 

সঙ্গে সঙ্গে রাজার নির্দেশে স্বাস্থ্যমন্ত্রীকে নিয়ে জরুরি বৈঠকে বসেন ভুটানের প্রধানমন্ত্রী ডা লোটে শেরিং। এর পরই সিদ্ধান্ত চূড়ান্ত হয়। দেয়া হয় চার দিনের সর্বাত্মক লকডাউন।

করোনা মোকাবিলায় বিশ্ব থেকে প্রায় নিজেকে বিচ্ছিন্ন করে রেখেছে ভুটান। গণস্বাস্থ্য কর্মসূচির বহুল প্রয়োগ ঘটিয়ে করোনাকে যতটা সম্ভব ঠেকিয়ে রাখতে পারছে ছোট্ট এই দেশটি।

করোনায় বিপর্যস্ত ভারতের চারটি রাজ্য পশ্চিমবঙ্গ, সিকিম, অসম, অরুনাচল প্রদেশের সঙ্গে আন্তর্জাতিক সীমানা ভুটানের। এর মধ্যে পশ্চিমবঙ্গের পরিস্থিতি নিয়ে চিন্তিত ভুটান সরকার। 

দেশের দক্ষিণ অংশের সঙ্গে পশ্চিমবঙ্গের সংযোগ নিবিড়। সেসব এলাকায় বিশেষ করোনা পরীক্ষা চলছে। গত ৪৮ ঘণ্টায় বেশ কয়েকটি জেলা থেকে সংক্রমণ বৃদ্ধির খবর এসেছে। এবার রাজধানী থিম্পুতে করোনার সংক্রমণ হতেই লকডাউন হাতিয়ার প্রয়োগ করা হলো।

পশ্চিমবঙ্গের সঙ্গে যোগাযোগের অন্যতম ফুন্টশোলিং শহরের গেট বন্ধ রেখেছে দেশটি। দক্ষিণ এশিয়ার অতি গুরুত্বপূর্ণ বাণিজ্যকেন্দ্র এখনই সম্পূর্ণ খুলবে না বলেই জানিয়েছে ভুটান।


একাত্তর/এসএ

হেলিকপ্টার দুর্ঘটনায় ইব্রাহিম রাইসির মৃত্যুর পর ইরানের পরবর্তী কান্ডারির নাম ঘোষণা করা হয়েছে। ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে থাকা মোহাম্মদ মোখবার হচ্ছেন ইসলামি প্রজাতন্ত্রটির নতুন প্রেসিডেন্ট।
হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের নিহত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সহযাত্রীদের মরদেহ উদ্ধার করা হয়েছে। তাদের মরদেহ তাবরিজ শহরে পাঠানো হচ্ছে।
হেলিকপ্টার দুর্ঘটনায় ইব্রাহিম রাইসির মৃত্যুর পর নতুন প্রেসিডেন্টের নাম ঘোষণা করা হয়েছে। ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে থাকা মোহাম্মদ মোখবার হচ্ছেন ইসলামি প্রজাতন্ত্রের নতুন প্রেসিডেন্ট।
ইব্রাহিম রাইসি একটি বেল হেলিকপ্টারে ভ্রমণ করছিলেন। বর্তমানে বেল টেক্সট্রন, টেক্সট্রন ইনকর্পোরেটেডের একটি বিভাগ, ১৯৬০-এর দশকের শেষের দিকে কানাডিয়ান সামরিক বাহিনীর জন্য মূল ‘ইউএইচ-১ ইরোকুইস’-এর...
হেলিকপ্টার দুর্ঘটনায় ইব্রাহিম রাইসির মৃত্যুর পর ইরানের পরবর্তী কান্ডারির নাম ঘোষণা করা হয়েছে। ভাইস প্রেসিডেন্টের দায়িত্বে থাকা মোহাম্মদ মোখবার হচ্ছেন ইসলামি প্রজাতন্ত্রটির নতুন প্রেসিডেন্ট।
রাজধানীতে ব্যাটারিচালিত অটোরিকশা চালানোর অনুমতি দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।
অধিকার ছাড়িয়া দিয়া অধিকার রাখিতে যাইবার মতো বিড়ম্বনা আর নাই’-হৈমন্তী গল্পে রবীন্দ্রনাথ এমনটা মনে করলেও বিড়ম্বনা নিয়ে কিছু যায় আসেনা বাংলাদেশ ব্যাংকের। তাই হয়তো ব্যাংক ঋণের সুদ হার বাজারভিত্তিক করার...
রাজধানীর মিরপুরে ব্যাটারিচালিত অটোরিকশা চালকদের অবরোধ, বিক্ষোভ, ভাঙচুর, পুলিশ বক্সে আগুন, পুলিশকে আহত করাসহ বিভিন্ন অভিযোগ এনে তাদের বিরুদ্ধে তিন থানায় চারটি মামলা করেছে পুলিশ।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত