সেকশন

সোমবার, ১৭ জুন ২০২৪, ২ আষাঢ় ১৪৩১
 

হেনরি কিসিঞ্জারের মন্তব্য

‘ইরান-সৌদি চুক্তি ইসরাইলের জন্য অনেক কিছু জটিল করে দিয়েছে’

আপডেট : ১৮ মার্চ ২০২৩, ০৯:২৪ পিএম

চীনের মধ্যস্থতায় ইরান ও সৌদি আরবের মধ্যকার সমঝোতা চুক্তি মধ্যপ্রাচ্যে ইসরাইলি শাসকগোষ্ঠীর জন্য যে প্রভাব ফেলতে চলেছে তার ওপর গুরুত্বারোপ করেছেন প্রাক্তন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হেনরি কিসিঞ্জার। এই চুক্তি ইসরাইলের জন্য অনেক কিছু জটিল করে দিয়েছে বলেও জানান তিনি।  

ওয়াশিংটন পোস্টের সাংবাদিক ডেভিড ইগনাশিয়াসের সাথে আলাপকালে কিসিঞ্জার বলেন, চীনের মধ্যস্থতায় ইরান এবং সৌদি আরব সম্পর্ক প্রতিষ্ঠার যে চুক্তি করেছে তা মধ্যপ্রাচ্যের কৌশলগত সমীকরণ পাল্টে দেবে। 

তিনি বলেন, এটি বাস্তবতা যে, চুক্তি সইয়ের আগে ইসরাইলি সরকার যেভাবে ইরানের ওপর চাপ সৃষ্টি করেছিল এখন তা আর সম্ভব না। 

তেল আবিব যদি ইরানের ওপর চাপ সৃষ্টি করতে চায় তাহলে এখন থেকে ইসরাইলকে মধ্যপ্রাচ্যে চীনের স্বার্থ বিবেচনায় রাখতে হবে বলেও জানান তিনি। 

হেনরি কিসিঞ্জার বলেন, সাম্প্রতিক বছরগুলোতে চীন ঘোষণা করেছিল যে, নতুন বিশ্ব ব্যবস্থা সৃষ্টিতে তার অংশগ্রহণ জরুরি। ইরান এবং সৌদি আরবের মধ্যে চুক্তি সই করার পদক্ষেপ নিয়ে চীন সেই পথেই এগিয়ে গেল।

এক্ষেত্রে চীন একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছে বলেও মন্তব্য করেন রিচার্ড নিক্সন জামানার এ কূটনৈতিক।

image

আরও পড়ুন: ব্যাংকের টাকা লুট: মূল পরিকল্পনাকারী গ্রেপ্তার

এর আগে গেলো শুক্রবার (১০ মার্চ) চীনের মধ্যস্থতায় দুই দেশের বৈরি সম্পর্কের পালে লাগে নতুন হাওয়া। চীনের রাজধানী বেইজিংয়ে ইরান-সৌদি আলোচনা সফলতার মুখ দেখে। আগামী দুই মাসের মধ্যে উভয় দেশেই নিজেদের দূতাবাস পুনরায় চালু, অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ না করাসহ ২০০১ সালে স্বাক্ষরিত নিরাপত্তা চুক্তি সচলে রাজি হয়েছে। 

এর মধ্যদিয়ে বদলে যেতে পারে মধ্যপ্রাচ্যের রাজনৈতিক কৌশল, এমনটাই ধারণা করছেন বিশেষজ্ঞরা। সৌদি-ইসরাইল সম্পর্কে ফাটল দেখা দিতে পারে।

২০১৬ সালে তেহরান ও রিয়াদ কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন করে। কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করতে অতীতে বেশ কয়েক দফা উভয় দেশের কর্মকর্তারা আলোচনা চালিয়ে আসছিলেন। 


একাত্তর/আরবিএস  

ভ্রমণ ভিসা নিয়ে হজ পালনের চেষ্টা করা আড়াই লাখের বেশি মানুষকে ফিরিয়ে দিয়েছে সৌদি আরব। অবৈধ হজযাত্রী মোকাবিলায় সৌদি কর্তৃপক্ষ যে কঠোর পদক্ষেপ নিয়েছে, এটি তারই নমুনা বলে মনে করা হচ্ছে।
ইউক্রেন যদি মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটে যোগদানের সিদ্ধান্ত থেকে সরে আসে এবং মস্কোর দাবিকৃত চারটি প্রদেশের ভূখণ্ড হস্তান্তরে রাজি হয় তাহলে রাশিয়া এই যুদ্ধ বন্ধ করবে বলে মন্তব্য করেছেন রুশ...
লোহিত সাগরে দখলদার ইসরাইলের স্বার্থ রক্ষা করতে গিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে সবচেয়ে কঠিন যুদ্ধ পরিস্থিতির মুখে পড়েছে মার্কিন নৌবাহিনী। গেলো সাত মাস ধরে ইয়েমেনের নৌবাহিনী ও হুতি বিদ্রোহীদের...
যুদ্ধ বিধ্বস্ত গাজার প্রায় সব মানুষই বেকার। কর্মজীবীদের নেই কাজ, শিক্ষার্থীদের পড়ালেখা বা ক্লাস। এই দীর্ঘ অবসরে ধ্বংসস্তূপের ওপর বসে গিটার বাজিয়ে দিন কেটে যায় গাজার তরুণী রাহাফ নাসারের।
আত্মশুদ্ধি আর অন্যের পাশে দাঁড়ানোর শপথের মধ্য দিয়ে সোমবার উদযাপিত হবে ঈদুল আজহা। কোরবানির ঈদে আনন্দ আয়োজনের সঙ্গে ত্যাগের আবাহন আর প্রত্যাশা ফুটে উঠে বেশিরভাগের মাঝে।
লেনদেনের নিয়ম লঙ্ঘন করায় বাংলাদেশের সোনালী ব্যাংক পিএলসির ভারত শাখাকে প্রায় এক কোটি রুপি জরিমানা করেছে ভারতের কেন্দ্রীয় ব্যাংক রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই)। একই অভিযোগে এক কোটি ৪৫ লাখ রুপি...
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে হত্যার উদ্দেশ্যে অপহরণের মামলায় গ্রেপ্তার ঝিনাইদহ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইদুল করিম মিন্টুকে কারাগারে পাঠানো হয়েছে।
ঈদের আগের দিন জমজমাট রাজধানীর পশুর হাট। শেষদিনের কেনাবেচায় খুশি ক্রেতা-বিক্রেতারা। ক্রেতারা বলছেন, শেষ সময়ে এসে ব্যবসায়ীরা এখন পশুর দাম ছাড়তে শুরু করেছেন। তাই বিক্রিও বেড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত