সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
 

ডেলটা ধরনে হাসপাতালে ভর্তির ঝুঁকি ৮৫% বেশি: গবেষণা

আপডেট : ১৫ জুন ২০২১, ০৭:৪৪ পিএম

করোনাভাইরাসের ডেলটা ধরনে হাসপাতালে ভর্তির ঝুঁকি ৮৫ শতাংশ বেশি, যুক্তরাজ্যে চালানো এক গবেষণায় উঠে এসেছে এমন তথ্য। করোনার ডেলটা ধরনে সংক্রমিত হলে হাসপাতালের যাওয়ার এই ঝুঁকি দ্বিগুণ হতে পারে বলেও জানিয়েছেন গবেষকরা।  

মঙ্গলবার (১৫ জুন) যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম বিজনেস ইনসাইডার জানিয়েছে, সোমবার (১৪ জুন) স্কটল্যান্ডের মেডিকেল জার্নাল 'দ্য ল্যানসেটে' এই গবেষণা প্রতিবেদন প্রকাশ করেছে।   

গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, স্কটল্যান্ডে করোনার আলফা ধরনে সংক্রমিত ১৯ হাজার ৫৪৩ জনের মধ্যে ৩৭৭ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। আর ডেলটা ধরনে সংক্রমিত ৭ হাজার ৭২৩ জনের মধ্যে ১৩৪ জন হাসপাতালে ভর্তি হয়েছেন।

এদিকে মার্কিন ওষুধ কোম্পানি নোভাভ্যাক্স জানিয়েছে, করোনা সংক্রমণ রোধে তাদের তৈরি টিকা ৯০ শতাংশের বেশি কার্যকর। যুক্তরাষ্ট্র এবং মেক্সিকোতে প্রায় ৩০ হাজার স্বেচ্ছাসেবীর ওপর চালানো সমীক্ষায় দেখা গেছে, দুই ডোজ টিকা করোনা সংক্রমণ রোধে প্রায় ১০০ শতাংশ কার্যকারী। এবং একাধিক করোনার নতুন ধরনগুলোর ক্ষেত্রেও এই টিকা ৯৩ শতাংশ সুরক্ষা দেবে। 

স্ট্রাহক্লাইড বিশ্ববিদ্যালয়ের পাবলিক হেলথ এপিডোমাইলজির অধ্যাপক ক্রিস রবার্টসন বলেছেন, বেশি বয়সী ও বিভিন্ন রোগে আক্রান্ত রোগীরা করোনার ডেলটা ধরনে সংক্রমিত হলে হাসপাতালে যাওয়ার ঝুঁকি দ্বিগুণ হয়ে যায়। তবে টিকা নেওয়ার ফলে এই ঝুঁকি কমে যায়।

আরও পড়ুন: মিয়ানমারে সু চির বিচার শুরু

তবে টিকার বিষয়টি উল্লেখ করে গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, ইংল্যান্ডের কেন্ট এলাকায় প্রথম শনাক্ত হওয়া আলফা ধরনের বিরুদ্ধে টিকা যতোটা কার্যকর, ডেলটা ধরনের বিরুদ্ধে তার চেয়ে কম কার্যকর। ডেলটা ধরনের বিরুদ্ধে এক ডোজ টিকার তুলনায় দুই ডোজ টিকা বেশি কার্যকর হয়।


একাত্তর/আরবিএস  

ইরানের সদ্য দায়িত্ব নেওয়া অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারকে ফোন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফোনালাপে ইব্রাহিম রাইসিকে একজন ‘নির্ভরযোগ্য অংশীদার’ বলে অভিহিত করেন পুতিন।
ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টসহ ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের কয়েক নেতার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে যাচ্ছে...
হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্টের মৃত্যু ও সৌদি যুবরাজের জাপান সফর বাতিল করার পর মধ্যপ্রাচ্যে রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে।
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মারা গেছেন। রোববার মাঝ আকাশ থেকে নিখোঁজ হয় রাইসির কপ্টার। পরের দিন সোমবার সকালে ভেঙে পড়া হেলিকপ্টারের খোঁজ পেলেও ধ্বংসস্তূপে কোনও প্রাণের চিহ্ন নেই বলে রাইসির...
পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ  এভারেস্ট জয়ের পর একই অভিযানে প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বের চতুর্থ শৃঙ্গ লোৎসে চূড়া স্পর্শ করেছেন চট্টগ্রামের হালদা পাড়ের বাবর আলী। এভারেস্টের চূড়ায় আরোহণের দুই দিন পর...
নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্তকে আটক করেছে পুলিশ।
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৫৬টি উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। এই ধাপে ২৪টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকি গুলোতে ব্যালটে ভোট হচ্ছে। নির্বাচনসংশ্লিষ্ট উপজেলায়...
মাগুরায় পূর্ব শত্রুতার জেরে এক কৃষককে হত্যার অভিযোগ উঠেছে। এ ঘটনায় জড়িত সন্দেহে দুই জনকে আটক করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত