সেকশন

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
 

বাইডেন-পুতিন শীর্ষ বৈঠকের দিকে তাকিয়ে গোটা বিশ্ব

আপডেট : ১৫ জুন ২০২১, ০৮:৫০ পিএম

গোটা বিশ্বের নজর এখন জেনেভার দিকে। বুধবার (১৬ জুন) সেখানেই দেখা হচ্ছে বিশ্বের দুই শক্তিধর দেশের শীর্ষ নেতার। সেখানে আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্রথমবারের মতো মুখোমুখি হচ্ছেন।

বাইডেন-পুতিনের বহুল কাঙ্ক্ষিত এই বৈঠককে ঘিরে এরইমধ্যে তৈরি হয়েছে ব্যাপক আগ্রহ। বলা হচ্ছে, এই দুই নেতার শীর্ষ সম্মেলন ঘিরে আন্তর্জাতিক রাজনীতির পরবর্তী দিনগুলোর ভবিষ্যৎ নির্ভর করছে। দুই দেশের নীতিনির্ধারকরাও তাই তাকিয়ে আছেন বৈঠকের দিকে। 

নাভালনি ইস্যু ছাড়াও, ইউক্রেন ইস্যু, সাইবার হামলা এবং রাশিয়ার নতুন নতুন পারমানবিক অস্ত্র মোতায়েনের পদক্ষেপ নিয়ে উত্তেজনাকর পরিস্থিতির মধ্যে প্রথম সরাসরি বৈঠক করতে যাচ্ছেন দুই পরমাণু শক্তিধর দেশের প্রধান।

তবে বৈঠকের আগেই রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে 'যোগ্য প্রতিপক্ষ' বলে স্বীকার করে নিয়েছেন আমেরিকান প্রেসিডেন্ট। সোমবার জি-৭ সম্মেলন শেষে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি বলেন, পুতিন যোগ্য প্রতিপক্ষ।

বাইডেন আরও বলেন, "মস্কোকে সহযোগিতার পথ বেছে নিতে হবে। তারা সেটি বেছে নেবে কিনা সেটিই এখন দেখার বিষয়।"

এদিকে ন্যাটো জোটের নেতাদের সঙ্গেও তিনি এ বিষয়টি নিয়ে কথা বলেছেন। তারাও বিভিন্ন পরামর্শ দিয়েছেন। জেনেভায় তাও তুলে ধরবেন বাইডেন।

হোয়াইট হাউসে পালাবদলের পরে মস্কো-ওয়াশিংটন সম্পর্কের অবনতি ঘটছে। ট্রাম্পের সঙ্গে পুতিনের রসায়ন ভালো থাকলেও, বাইডেনের সঙ্গে তেমন বন্ধুত্বপূর্ণ নয়। 

যুক্তরাষ্ট্র এবং রাশিয় উভয় দেশই বলছে, তাদের মধ্যকার সম্পর্ক এখন প্রায় তলানিতে নেমে এসেছে। রাশিয়া এরইমধ্যে যুক্তরাষ্ট্রকে তাদের 'অবন্ধু-সুলভ' দেশ ঘোষণা করেছে।

এমন সম্পর্কের দোলাচলের মধ্যে ১৬ জুন জেনেভাতে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে দেখা করতে চলেছেন আমেরিকান প্রেসিডেন্ট জো বাইডেন।

আরও পড়ুন: ডেলটা ধরনে হাসপাতালে ভর্তির ঝুঁকি ৮৫% বেশি: গবেষণা

তারপরও প্রতীকী তাৎপর্যের কথা বিবেচনা করলে এই শীর্ষ বৈঠক বেশ গুরুত্বপূর্ণ বলেই উল্লেখ করেছেন রাশিয়ার রাজনৈতিক বিশ্লেষকরা। 

সবচেয়ে বড় কথা পুতিনের সঙ্গে একটি পূর্ণাঙ্গ শীর্ষ বৈঠকের জন্য বাইডেন নিজেই আগ্রহ প্রকাশ করেছিলেন। যা এক অর্থে পুতিনের কাছে বড় ধরনের পাওয়া।

আর, হোয়াইট হাউস বলছে, তারা রাশিয়ার সঙ্গে একটি স্থিতিশীল এবং অনুমানযোগ্য সম্পর্ক বজায় রাখতে চায়। বাইডেন সেই লক্ষ্য অর্জনের চেষ্টাই যে করবেন, সেটি বলেই দেয়া যায়।


একাত্তর/আরবিএস 

ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে ভারতের পশ্চিমবঙ্গে ছয়জন প্রাণ হারিয়েছেন। রাজ্যের মহেশতলা, পানিহাটি, মেমারি, মৌসুনি দ্বীপ, কলকাতায় এসব প্রাণহানি ঘটেছে।
লোকসভা নির্বাচনের প্রচার চালাতে বিহারে কংগ্রেসের নেতা রাহুল গান্ধীর একটি জনসভার মঞ্চ ভেঙে পড়েছে।
গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরের একটি আশ্রয় শিবিরে ইসরাইলি ক্ষেপণাস্ত্র হামলায় অন্তত ৩৫ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন আরও অনেকে। রোববার স্থানীয় সময় রাত আটটা ৪৫ মিনিটে অন্তত আটটি ক্ষেপণাস্ত্র হামলা...
যুক্তরাজ্যের নির্বাচন যতই এগিয়ে আসছে ততই দলছুট এমপির সংখ্যা বাড়ছে ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টিতে। গতকাল পর্যন্ত ৭৮ জন এমপি পদত্যাগ করেছেন। এ অবস্থায় ৪ জুনের জাতীয় নির্বাচনে জয় নিয়ে চরম বেকায়দায়...
বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় রিমাল। এতে ৮৪ লাখের বেশি মানুষ স্বাস্থ্য, পুষ্টি, স্যানিটেশন ও নিরাপত্তাহীনতার ঝুঁকিতে পড়েছে, যার মধ্যে রয়েছে ৩২ লাখ শিশু। সোমবার এক বিবৃতিতে এ কথা...
ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে ভারতের পশ্চিমবঙ্গে ছয়জন প্রাণ হারিয়েছেন। রাজ্যের মহেশতলা, পানিহাটি, মেমারি, মৌসুনি দ্বীপ, কলকাতায় এসব প্রাণহানি ঘটেছে।
লোকসভা নির্বাচনের প্রচার চালাতে বিহারে কংগ্রেসের নেতা রাহুল গান্ধীর একটি জনসভার মঞ্চ ভেঙে পড়েছে।
গুলি করে হত্যা করা হয়েছে হলিউড অভিনেতা জনি ওয়াক্টরকে। ২৫ মে ভোররাতে মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ডাউনটাউনে তাকে হত্যা করা হয়। মৃত্যুর সময় অভিনেতার বয়স হয়েছিল ৩৭।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত