সেকশন

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ৭ জ্যৈষ্ঠ ১৪৩১
 

বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরক খণ্ডের সন্ধান!

আপডেট : ১৬ জুন ২০২১, ০৯:০৩ পিএম

বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরক খণ্ডের সন্ধান পেয়েছে আফ্রিকার দেশ বতসোয়ানা। সেখানের দেবসোয়ানা ডায়মন্ড কোম্পানি গেল পহেলা জুলাই হীরক খণ্ডটি খনি থেকে উত্তোলন করে এবং সেটি দেশটির প্রেসিডেন্ট মোকগয়েসতি মাসিসিকে দেখিয়েছে।

দেবসোয়ান কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক লেনেথ আর্মাষ্ট্রং জানান, ধারণা করা হচ্ছে বর্তমানে বিশ্বের তৃতীয় বৃহত্তম হীরক খণ্ড এটি। যার ওজন ১,০৯৮ ক্যারেট।

তিনি বলেন, “বিরল ও অসাধারণ এই প্রস্থর খণ্ডটি হীরার ইতিহাস ও বতসোয়ানার জন্য বিশাল একটি ঘটনা। সেই সঙ্গে অর্থনৈতিকভাবে ধুঁকতে থাকা একটি দেশের জন্য বিরাট সুখবরও বটে”।

লেনেট আরো জানান, তাদের কোম্পানির ইতিহাসে এটিই এখন পর্যন্ত সবচেয়ে বড় হীরক খণ্ড। দেবসোয়ানা কোম্পানিটি বতসোয়ানা ও বিশ্বের শীর্ষ ডায়মন্ড কোম্পানি ডি বিয়ার্সের যৌথ উদ্যোগে গড়ে তোলা একটি প্রতিষ্ঠান।

এখন পর্যন্ত পৃথিবীতে সন্ধান পাওয়া সবচেয়ে বড় হীরক খণ্ডের ওজন ৩,১০৬ ক্যারেট। কালিকান নামের এই খণ্ডটি দক্ষিণ আফ্রিকায় পাওয়া যায় ১৯০৫ সালে।

দ্বিতীয় বৃহত্তম হীরক খণ্ডটি পাওয়া যায় ২০১৫ সালে। দক্ষিণপূর্বাঞ্চলীয় বতসোয়ানার কারোবিতে ১,১০৯ ক্যারেট ওজনের টেনিস বল সাইজের হীরাটি পাওয়া যায়।

উল্লেখ, বতসোয়ানা আফ্রিকা মহাদেশের শীর্ষস্থানীয় হীরা উৎপাদনকারী দেশ। 


ইরানের সদ্য দায়িত্ব নেওয়া অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবারকে ফোন করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফোনালাপে ইব্রাহিম রাইসিকে একজন ‘নির্ভরযোগ্য অংশীদার’ বলে অভিহিত করেন পুতিন।
ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টসহ ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের কয়েক নেতার বিরুদ্ধে যুদ্ধাপরাধের অভিযোগে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে যাচ্ছে...
হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ইরানের প্রেসিডেন্টের মৃত্যু ও সৌদি যুবরাজের জাপান সফর বাতিল করার পর মধ্যপ্রাচ্যে রাজনৈতিক অনিশ্চয়তার মধ্যে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বেড়েছে।
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মারা গেছেন। রোববার মাঝ আকাশ থেকে নিখোঁজ হয় রাইসির কপ্টার। পরের দিন সোমবার সকালে ভেঙে পড়া হেলিকপ্টারের খোঁজ পেলেও ধ্বংসস্তূপে কোনও প্রাণের চিহ্ন নেই বলে রাইসির...
পৃথিবীর সর্বোচ্চ পর্বতশৃঙ্গ  এভারেস্ট জয়ের পর একই অভিযানে প্রথম বাংলাদেশি হিসেবে বিশ্বের চতুর্থ শৃঙ্গ লোৎসে চূড়া স্পর্শ করেছেন চট্টগ্রামের হালদা পাড়ের বাবর আলী। এভারেস্টের চূড়ায় আরোহণের দুই দিন পর...
নরসিংদীতে যাত্রীর ছুরিকাঘাতে এক ইজিবাইক চালকের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অভিযুক্তকে আটক করেছে পুলিশ।
ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে ১৫৬টি উপজেলায় ভোটগ্রহণ শুরু হয়েছে। এই ধাপে ২৪টি উপজেলায় ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) এবং বাকি গুলোতে ব্যালটে ভোট হচ্ছে। নির্বাচনসংশ্লিষ্ট উপজেলায়...
মাগুরায় পূর্ব শত্রুতার জেরে এক কৃষককে হত্যার অভিযোগ উঠেছে। এ ঘটনায় জড়িত সন্দেহে দুই জনকে আটক করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত