সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

আবারও তীব্র ভূমিকম্পে কেঁপে উঠলো নেপাল

আপডেট : ০৬ নভেম্বর ২০২৩, ০৮:০১ পিএম

আবারও ভূমিকম্পে কাঁপলো হিমালয় কন্যা নেপাল। কয়েকদিন আগেই শক্তিশালী এক ভূমিকম্পে ১৫৭ জন নিহত এবং কয়েক ডজন আহত হবার রেশ কাটতে না কাটতেই দেশটিতে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প আঘাতে হেনেছে বলে খবর দিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। 

নেপালের ন্যাশনাল সিসমোলজিক্যাল সেন্টার জানিয়েছে, এই সপ্তাহে শুরুতে গত শুক্রবারে ভূমিকম্পের মাত্রা ছিলো ৬ দশমিক ৪। আর, জার্মান রিসার্চ সেন্টার ফর জিওসায়েন্সেস সোমবার ভূমিকম্পের পরিমাপ করেছে ৫ দশমিক ৭। আর মার্কিন ভূতাত্ত্বিক জরিপ বলছে ৫ দশমিক ৬ মাত্রার। 

সোমবার বিকেল ৪টা ৪৬ মিনিটে ৫ দশমিক ৬ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠে নেপাল। আর, এর ঝাঁকুনি লেগেছে প্রতিবেশী ভারত এবং চীনেও। তিন দিনের ব্যবধানে এই ভূমিকম্পে নেপাল জুড়ে প্রবল আতঙ্ক ছড়িয়ে পড়েছে। বিশেষ করে কাঠমুন্ডুতে এই শীতে বেড়াতে যাওয়া পর্যটকরা বেশি আতঙ্কে আছেন। 

গত শুক্রবার ৬. ৪ মাত্রার ভূমিকম্পটি  আঘাত হানে নেপালে। এতে দেড়শ’র বেশি মানুষের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছে কর্তৃপক্ষ। এর আগে ২২ অক্টোবর ৬.১ মাত্রার ভূমিকম্পে কাঠমান্ডু এবং পাশের জেলাগুলো কেঁপে ওঠে। তবে এতে বড় ক্ষতি বা হতাহত নেই। 

নেপালে ভূমিকম্প সাধারণ ঘটনা। দেশটি তিব্বতীয় এবং ভারতীয় টেকটোনিক প্লেটগুলোর মিলনস্থলে অবস্থিত। প্রতি শতাব্দীতে এটি অপরের দুই মিটার কাছাকাছি অবস্থান করে, যার ফলে চাপ সৃষ্টি হয় যা ভূমিকম্প হয়। ২০১৫ সালে ৭.৮ মাত্রার ভূমিকম্প ও আফটার শকে ৯ হাজার মানুষের মৃত্যু হয়।

নেপাল বিশ্বের ১১তম ভূমিকম্পপ্রবণ দেশ। গত শুক্রবারের ভূমিকম্পের পর অসংখ্য ছোট ছোট কম্পন হয়েছে নেপালে। তৃতীয় দিনের মাথায় এসে কম্পন রিখটার স্কেলে ৫ মাত্রা ছাড়িয়ে যায়। ২৪ ঘন্টা পূর্বে ভারতের ভূবিজ্ঞানীরা সতর্ক করে জানিয়ে ছিলো, নেপালে আবারও ভূমিকম্প হতে পারে। 

এদিকে হিন্দুস্তান টাইমস জানিয়েছে, ভূমিকম্পের কারণে সোমবার নিয়ে গত তিনদিনে তৃতীয়বারের মতো কেঁপেছে দিল্লি। এর আগে, গত শুক্রবার দিল্লিতে রাত সাড়ে ১ টা নাগাদ কম্পন অনুভূত হয়। সেদিন নেপাল ছিল কম্পনের উৎস। সেদিন নেপালে ৬.৪ কম্পনের মাত্রা নিয়ে কেঁপে ওঠে বিস্তীর্ণ এলাকা। 

তাতে নেপালে দেড় শতাধিক মানুষের মৃত্যু হয়। আহতের অঙ্ক ২৫০ ছাড়িয়েছে। কম্পনের তীব্রতা এতটাই ছিল যে, তা দিল্লি-এনসিআর ছাড়াও ছড়িয়ে পড়েছিল উত্তর প্রদেশ, রাজস্থানের বেশ কিছু অংশে। সেদিন কম্পন অনুভূত হয় পাটনাতেও। শুক্রবারের রাতে কম্পনে লখনৌতে বহু বাড়ি থেকে মানুষ বেরিয়ে আসে। দিল্লিতে দেখা যায়, বহু বাড়িতে রাতে ফ্যান, আলোর শেড দুলতে থাকে। 

এআর
সিঙ্গাপুর ও হংকংয়ের পর এবার প্রতিবেশী দেশ নেপালেও নিষিদ্ধ করা হয়েছে ভারতের দুই কোম্পানির মশলা। প্রাণঘাতী ক্যান্সার সৃষ্টির উপাদান থাকার সন্দেহে এই নিষেধাজ্ঞা দেয়ায় আপাতত নেপালে ওই ব্র্যান্ড দুটির...
ইন্দোনেশিয়ার পশ্চিম পাপুয়ার ফাকফাক এলাকার দক্ষিণ-পশ্চিমে ভূমিকম্পের ঘটনা ঘটেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিলো ৬.২। 
তাইওয়ানের পূর্ব উপকূলে স্থানীয় সময় গতকাল সোমবার সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত  ৮০টির বেশি ভূকম্পন অনুভূত হয়েছে। সারারাতই থেমে থেমে সিরিজ ভূমিকম্প অনুভূত হয়েছে। এতে রাজধানী তাইপেসহ উত্তর, পূর্ব ও...
জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় বুধবার রাতে এই ভূমিকম্প আঘাত হেনেছে বলে জানায় জাপানের আবহাওয়া সংস্থা (জেএমএ)।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
হতাশায় শেষ হলো হার্দিক পান্ডিয়ার আইপিএলের এবারের সিজন। তবে এই হতাশা হার্দিককে বয়ে নিয়ে বেড়াতে হবে আগামী মৌসুম পর্যন্ত।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত