সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

ইউরোপজুড়ে হামলে পড়েছে হাম

আপডেট : ২৪ জানুয়ারি ২০২৪, ০৫:০৮ পিএম

২০২৩ সালে ইউরোপে ভাইরাসজনিক রোগ হামের মারাত্মক প্রাদুর্ভাব ঘটেছে। মাত্র এক বছরে ইউরোপজুড়ে এই রোগটির প্রাদুর্ভাব বেড়েছে ৪৫ গুণ।  বিশ্ব স্বাস্থ্য সংস্থা- ডব্লিউএইচও'র হিসেব অনুযায়ী, ২০২৩ সালে ইউরোপে হামে আক্রান্ত হয়েছেন প্রায় ৪ হাজার ২০০ জন।

তার আগের বছর ২০২২ সালে এই রোগে আক্রান্ত হয়েছিলেন মাত্র ৯৪১ জন। আকস্মিক এই প্রার্দুভাব প্রসঙ্গে ডব্লিউএইচও জানিয়েছে, করোনা মহামারির সময় হামের টিকাদানে গুরুত্ব কম দেয়া হয়েছিল ইউরোপের বিভিন্ন দেশে। ফলে অনেক শিশু হামের টিকা পায়নি। এটিই রোগটির এভাবে ছড়িয়ে পড়ার প্রধান কারণ।

হাম একধরনের ভাইরাসজনিত রোগ। প্যারামিক্সো ভাইরাসের কারণে এটি হয়। সাধারণত পাঁচ বছরের নিচে বাচ্চাদের এ রোগ হয়। এটি মূলত একটি বায়ুবাহিত রোগ। আক্রান্ত ব্যক্তি হাঁচি-কাশি দিলে জীবাণু বাতাসে ছড়িয়ে পড়ে এবং এটি ২ ঘন্টা বাতাসে ভেসে থাকতে পারে বা কোনও কিছুর পৃষ্ঠতলে লেগে থাকতে পারে।

যুক্তরাজ্যের স্বাস্থ্য কর্মকর্তারা জানান, গেলো সপ্তাহে ইংল্যান্ডের ওয়েস্ট মিডল্যান্ডস শহরে হামের প্রাদুর্ভাব ঘটেছে এবং অস্বাভাবিক দ্রুতগতিতে তা আশপাশের শহর ও গ্রামগুলোতে ছড়িয়ে পড়ছে। সামনের দিনে ৩৪ লাখেরও বেশি শিশু-কিশোর-কিশোরী হামে আক্রান্ত হতে পারে বলে আশঙ্কা করছেন তারা।

ইতোমধ্যে অবশ্য লাখ লাখ অভিভাবক তাদের শিশুদের হাম, মাম্পস এবং রুবেলার টিকা দেওয়ার জন্য হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রগুলোতে ভিড় করছেন। হামের টিকার ডোজ দু’টি। প্রথম ডোজ দিতে হয় শিশুর এক বছর বয়স হলে। শিশুর বয়স ৩ বছর চার মাসে পৌঁছালে দিতে হয় দ্বিতীয় ডোজ।

বর্তমানে যে টিকা বাজারে প্রচলিত রয়েছে, তা হাম প্রতিরোধে ব্যাপক কার্যকর। কিন্তু যুক্তরাজ্যের অভিভাবকদের মধ্যে এ সম্পর্কিত সচেতনতা কম। এনএইচএসের পরিসংখ্যান বলছে, সদ্য স্কুলে ভর্তি শিশুদের মধ্যে ৮০ শতাংশ এই টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইউরোপ শাখার পরিচালক ড. হ্যান্স ক্লাগ বলেন, গত বছর ইউরোপের বিভিন্ন দেশে হামে আক্রান্তের সংখ্যা ৪৫ গুন বেড়েছে, প্রায় ২১ হাজার রোগী হাসপাতালে ভর্তি হয়েছে, তাদের মধ্যে পাঁচ জন মারা গেছে। এটি খুবই উদ্বেগজনক, কারণ এর আগে কখনও এ অঞ্চলে হামের এত প্রাদুর্ভাব দেখা যায়নি।

জার্মান মিজলস নামেও পরিচিত হাম। ঠিকমতো এ রোগের চিকিত্সা না করা হলে রোগী নানা জটিলতায় পড়তে পারে। তবে হাম সম্পূর্ণ প্রতিরোধযোগ্য। শিশুরাই হামে বেশি আক্রান্ত হয় বলে এক বছর থেকে ১৮ মাস বয়সী শিশুদের হামের ভ্যাকসিন দেওয়া যায়। শিশুদের মতো বড়দেরও হাম হতে পারে।

এআর
ইউরোপে প্রবেশের পর গেলো তিন বছরে ৫০ হাজারের বেশি অভিভাবকহীন অভিবাসী শিশু নিখোঁজ হয়েছে। অর্থাৎ, প্রতিদিন গড়ে ৪৭ জন শিশু নিখোঁজ হয়েছে।
ফিলিস্তিনকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিতে আগেই সম্মত হয়েছিলো স্পেনসহ ইউরোপের চার দেশ। এরই ধারাবাহিকতায় স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ জানিয়েছেন, এ বছরের জুলাই মাসের মধ্যে ফিলিস্তিনকে...
রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে সমর্থনের পাশপাশি অস্ত্র দিয়ে আসছে কানাডা। অথচ সেই কানাডা এখন ইউক্রেনীয় স্ক্যামার গ্রুপ অর্থাৎ প্রতারক চক্রের প্রধান লক্ষ্য। ২০২৩ সালে উত্তর আমেরিকার দেশটি থেকে...
করোনা মহামারীর ধকল কাটিয়ে উঠতে না উঠতেই শুরু হয়ে যায় পরবর্তী মহামারী নিয়ে গবেষকদের সতর্ক উচ্চারণ।
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত