সেকশন

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

কানাডার কোটি কোটি ডলার হাতিয়ে নিচ্ছে ইউক্রেনীয় স্ক্যামাররা

আপডেট : ১০ মার্চ ২০২৪, ০৩:৩১ পিএম

রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনকে সমর্থনের পাশপাশি অস্ত্র দিয়ে আসছে কানাডা। অথচ সেই কানাডা এখন ইউক্রেনীয় স্ক্যামার গ্রুপ অর্থাৎ প্রতারক চক্রের প্রধান লক্ষ্য। ২০২৩ সালে উত্তর আমেরিকার দেশটি থেকে প্রায় ৩০ কোটি মার্কিন ডলার হাতিয়ে নিয়েছে এসব চক্র। ইউক্রেনের পাশাপাশি পূর্ব ইউরোপের কিছু দেশ থেকেও এক ধরনের তৎপরতা চালানো হচ্ছে।   

কানাডার রাষ্ট্রীয় সম্প্রচারকারী সিবিসি/রেডিও কানাডা চলতি সপ্তাহে এসব তথ্য নিশ্চিত করে জানিয়েছে, কর্তৃপক্ষের যথাযথ পদক্ষেপের অভাবে অপরাধীদের জন্য কানাডা এখন এক 'সহজ লক্ষ্য'। 

অ্যালেক্স নামে পরিচিত একজন হুইসেলব্লোয়ার অনলাইনে এবং ফোন কলের মাধ্যমে পরিচালিত একটি বিস্তৃত বিনিয়োগ কেলেঙ্কারি নেটওয়ার্ক সম্পর্কে সিবিসি'কে এসব তথ্য দিয়েছেন। 

তিনি দাবি করেছেন, এর সাথে ইউক্রেন এবং পূর্ব ইউরোপের অন্যান্য দেশের শত শত প্রতারণামূলক কল সেন্টার জড়িত। 

অধিকাংশ ক্ষেত্রে দেখা গেছে, ক্রিপ্টোকারেন্সির মাধ্যমে এ অর্থ হাতিয়ে নিচ্ছে স্ক্যামার গ্রুপগুলো।  

এদিকে সিবিসি বলছে, কানাডিয়ানদের সঞ্চয় চুরি করার জন্য একটি একক কেন্দ্র ইউক্রেনের রাজধানী কিয়েভে ১৫০ জনকে নিয়োগ দেবে। 

কানাডিয়ান অ্যান্টি-ফ্রড সেন্টারের (সিএএফসি) উদ্ধৃতি দিয়ে সিবিসি জানিয়েছে, শুধুমাত্র গত বছর বিনিয়োগ কেলেঙ্কারিতে কানাডিয়ানদের কাছ থেকে ৩০ কোটি মার্কিন ডলার হাতিয়ে নিয়েছে প্রতারক চক্র। যা ২০২০ সালের চেয়ে ৯ গুণ বেশি।  

এর আগে ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেন আক্রমণ করে রাশিয়া। মূলত ন্যাটো সাময়িক জোটে ইউক্রেনের যোগ দেয়া নিয়েই দ্বন্দ্বে জড়ায় দেশ দু'টি। এক্ষেত্রে সরাসরি মস্কোর বিরুদ্ধে দাঁড়ায় যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্যসহ ন্যাটো ও ইউরোপীয় ইউনিয়নের অধিকাংশ দেশ।   

আরবিএস
রেকর্ড পঞ্চমবার ক্রেমলিনের মসনদে বসেই একের পর এক ভেলকি দেখাচ্ছেন ভ্লাদিমির পুতিন। বিশেষ করে ইউক্রন যুদ্ধে আক্রমণের ধার বাড়িয়েছেন। দেশটির সীমান্তবর্তী খারকিভ শহরের বেশ ভেতরে ঢুকে পড়েছে রুশ সেনারা।...
জাপানের অবন্ধুসুলভ নীতির কারণে দেশটির সাথে পরমাণু অস্ত্র ধ্বংস বা নিরস্ত্রীকরণ সহযোগিতা চুক্তি বাতিল করেছে রাশিয়া। শুক্রবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় একথা নিশ্চিত করেছে। 
মার্কিন যুক্তরাষ্ট্র এখনও স্নায়ুযুদ্ধের পরিপ্রেক্ষিতে চিন্তা করে এবং সংঘর্ষের যুক্তি দ্বারা পরিচালিত হয়। অন্যদিকে রাশিয়া-চীনের মধ্যকার সম্পর্ক বিশৃঙ্খল এই বিশ্বে শান্তি প্রতিষ্ঠার সহায়ক বলে মনে...
কয়েক মাস ধরে রাশিয়ার ধীরগতির ভূখণ্ডগত অগ্রগতি ও মার্কিন সরবরাহকৃত অস্ত্র মোকাবিলায় প্রযুক্তিগত উন্নয়ন যুক্তরাষ্ট্রকে ক্রমশ উদ্বিগ্ন করছে। তাদের আশঙ্কা, যুদ্ধের গতিপথ পাল্টে দেয়ার মতো পর্যাপ্ত গতি...
সাবেক সেনাপ্রধান অবসরপ্রাপ্ত জেনারেল আজিজ আহমেদ এবং পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদকে নিয়ে সরকার অস্বস্তিতে নেই বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। 
সরকারি কর্ম কমিশনের (পিএসসি) মাধ্যমে তৃতীয় ও চতুর্থ শ্রেণির কর্মচারীদের (১৩ থেকে ২০ গ্রেড) নিয়োগের চূড়ান্ত সিদ্ধান্ত নিতে যাচ্ছে সরকার।
ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে সারাদেশে এখনও ৪৫ শতাংশ মোবাইল সাইট অসচল রয়েছে বলে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন-বিটিআরসি।
জেলা প্রশাসক (ডিসি) ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের (ইউএনও) জন্য নতুন গাড়ি কেনা হচ্ছে বলে জানিয়েছেন জনপ্রশাসন মন্ত্রী ফরহাদ হোসেন।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত