সেকশন

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
 

কবে থেকে রোজা শুরু, জানালো অস্ট্রেলিয়া

আপডেট : ১০ মার্চ ২০২৪, ০৫:৫৬ পিএম

এবার কবে থেকে রোজা শুরু হবে তা আনুষ্ঠানিকভাবে ঘোষণা করেছে অস্ট্রেলিয়ার সরকার। তারা বলেছেন, সোমবার শেষ হবে শাবান মাস। আর মঙ্গলবার হবে রমজান মাসের প্রথমদিন।

অর্থাৎ সোমবার রাত থেকে সেদেশে সেহরি খেতে হবে বলে আরব নিউজের এক প্রতিবেদনে জানানো হয়েছে।

অস্ট্রেলিয়ার গ্র্যান্ড মুফতি, ফেডারেল কাউন্সিল অফ ইমামস, অস্ট্রেলিয়ান ফতোয়া কাউন্সিল এবং ফতোয়া ও শরিয়া আরবিট্রেশন কাউন্সিলের সহযোগিতা নিয়ে দেশটির সরকার রোজা শুরুর তারিখ ঠিক করেছে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী সোমবার অথবা মঙ্গলবার শুরু হবে রোজা। তবে ভৌগোলিক অবস্থানের কারণে আগে চাঁদ দেখা যাওয়ায় অস্ট্রেলিয়া প্রায়ই প্রথম দেশ হিসেবে রোজা শুরুর ঘোষণা দেয়।

অস্ট্রেলিয়ার অবস্থান পূর্ব গোলার্ধে। তাই সেখানকার সময় পশ্চিম গোলার্ধসহ অন্যান্য অনেক দেশের তুলনায় এগিয়ে থাকে। বাংলাদেশ থেকে দেশটির সময় পাঁচ ঘণ্টা এগিয়ে।  

আর এ কারণেই পশ্চিম গোলার্ধের মুসলমান প্রধান দেশগুলোর তুলনায় অস্ট্রেলিয়ায় আগে চন্দ্র মাস শুরু হয়।

এদিকে আরব বিশ্বের বিভিন্ন দেশের চাঁদ দেখা কমিটিগুলি রোববার মাগরিবের নামাজের পরে রমজানের শুরুর চাঁদ দেখার জন্য বসবে।

ইসলামিক ক্যালেন্ডারের নবম মাস হলো রমজান। এই একমাস ইসলাম ধর্মে বিশ্বাসীরা সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত কোনো খাবার গ্রহণ করে না এবং বিভিন্ন সংযম পালন করেন। 

আরবি
আমেরিকারজুড়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ছড়িয়ে পড়া ইসরাইলবিরোধী বিক্ষোভের ঢেউ আছড়ে পড়েছে সদূর অস্ট্রেলিয়াতেও। দেশটির শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলোতে ইসরাইলবিরোধী আন্দোলন শুরু হয়েছে।
অস্ট্রেলিয়ায় সিডনিজুড়ে সন্ত্রাস-বিরোধী অভিযান চালিয়ে পুলিশ সাত কিশোরকে গ্রেপ্তার করেছে। তাদের বয়স ১৫ থেকে ১৭ বছরের মধ্যে। পুলিশ বলছে, হামলার চক্রান্ত করছিল তারা।
অমুসলিম হয়েও রমজান মাসের সবগুলো দিনে সিয়াম সাধনা করে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন এক ডাচ নাগরিক। তার নাম মিকা স্টিভেনস। ১৫ বছরের এই ডাচ তরুণ রমজান মাসের শুরুর দিন থেকেই রোজা রাখতে শুরু করেন এবং শেষ...
রমজান মাস ঘিরে বিশ্বব্যাপী রয়েছে নানা ধরনের আনুষ্ঠানিকতা আর রীতি-রেওয়াজ। এই যেমন মধ্যপ্রাচ্যের কুয়েতসহ বেশ কয়েকটি দেশে কামান দাগিয়ে জানান দেয়া হয় ইফতারের সময়। ১৯০৭ সালে এই রীতি চালু আছে দেশটিতে।
প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে খেলতে নেমে লড়াই করেই অভিজ্ঞ প্রোটিয়াদের কাছে হারলো যুক্তরাষ্ট্র। সুপার এইটের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ১৮ রানে হেরেছে স্বাগতিকরা। 
কুড়িগ্রাম জেলার দামারহাটে তিস্তা নদীতে যাত্রীবাহী নৌকাডুবির ঘটনায় এক শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন অনেকে। নিখোঁজদের সন্ধানে চলছে  উদ্ধার অভিযান।   
নৃত্যশিল্পী শিবলী মহম্মদ ও শামীম আরা নিপা এ দেশের নাচের জগতের অতি জনপ্রিয় জুটি। জীবনভর তারা নাচ নিয়েই সাধনা করে যাচ্ছেন। তবে এবার ঈদে নৃত্যের পুরোধা এই জুটি দেখিয়েছেন দারুণ এক চমক।
এক নারীর প্রেমে দুই বন্ধু। এ নিয়ে তাদের মধ্যে দ্বন্দ্ব চলছিলো। এরই জের ধরে বেলাল হোসেন (২০) নামে এক যুবক তার বন্ধু সিরাজুল ইসলামের (২১) পুরুষাঙ্গ ব্লেড দিয়ে কেটে দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত