সেকশন

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৬ আষাঢ় ১৪৩১
 

এবার জবাব হবে মাত্র ‘কয়েক সেকেন্ডে’, হুঁশিয়ারি ইরানের

আপডেট : ১৬ এপ্রিল ২০২৪, ১০:৫১ এএম

ইসরাইল যদি আবার ইরানের বিরুদ্ধে কোনো ‘ভুল’ করে তাহলে তেল আবিব মাত্র ‘কয়েক সেকেন্ডে’ তার জবাব পাবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ইরানের উপপররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি কানি। 

রোববার রাতে ইরানের টেলিভিশনে সম্প্রচারিত এক টক-শো’তে তিনি এ হুঁশিয়ারি উচ্চারণ করেন। খবর প্রেসটিভির।  

বাকেরি বলেন, তারা যদি আরেকটি ভুল করে তাহলে এবার আরও কঠোর, দ্রুততর ও আরও তাৎক্ষণিক জবাব পাবে।

দখলদারদের জেনে রাখতে হবে যে, এবার আর জবাব দেয়ার জন্য ১২ দিন অপেক্ষা করা হবে না জানিয়ে তিনি বলেন, এবার তারা যে জবাব পাবে তা দিন কিংবা ঘণ্টা মেপে হবে না বরং মাত্র কয়েক সেকেন্ডে পাল্টা আঘাত হানা হবে।

ইরানের উপপররাষ্ট্রমন্ত্রী আলী বাকেরি কানি।

গেলো ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালায় ইসরাইলি বাহিনী। পরে ১৩ ফেব্রুয়ারি রাতে তার জবাব দেয় তেহরান। আমেরিকাসহ পশ্চিমা দেশগুলোর কঠোর হুঁশিয়ারি সত্ত্বেও ইসরাইল লক্ষ্য করে ইরানি ভূখণ্ড থেকে কয়েকশ’ ড্রোন ও ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়।

তেহরান বলছে, এই হামলায় ইরানি প্রতিরক্ষা সক্ষমতার ক্ষুদ্র একটি অংশ ব্যবহৃত হয়েছে। 

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে, ১৩ ফেব্রুয়ারি রাতে আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্সসহ অন্তত ১০টি দেশের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা ইরানের হামলা আকাশেই প্রতিহত করার কাজে ইসরাইলকে সহযোগিতা করে।

কিন্তু তারপরেও ইসরাইলের দক্ষিণাঞ্চলীয় নেভাতিম ও উত্তরাঞ্চলীয় নেগেভ বিমানঘাঁটিতে ইরানের ক্ষেপণাস্ত্র আঘাত হেনেছে। 

জানা গেছে, এ হামলায় নেভাতিম ঘাঁটিতে থাকা ইসরাইলের একটি সি-১৩০ রসদবাহী বিমান ধ্বংস হয়েছে। এছাড়া এটির রানওয়ে ও একটি স্থাপনার মারাত্মক ক্ষতি হয়েছে। নেগেভ ঘাঁটির ক্ষয়ক্ষতির তথ্য দখলদার ইসরাইল প্রকাশ করেনি।

ইরানের পক্ষ থেকে বলা হয়েছে, দামেস্কের ইরানি কনস্যুলেট ভবনে হামলার কাজে ওই দু’টি ঘাঁটি ব্যবহৃত হয়েছিল বলে কেবল সেখানেই হামলা চালানো হয়েছে; কোনো বেসামরিক স্থাপনা বা অর্থনৈতিক অঞ্চলকে টার্গেট করা হয়নি। 

একইসাথে ইরান এও বলেছে, তবে তেল আবিব যদি আবার কোনো সামরিক হঠকারিতা দেখায় তাহলে পরবর্তী হামলা হবে আরও কঠোর এবং তখন লক্ষ্যবস্তু হবে বিস্তৃত। 

তবে মধ্যপ্রাচ্যে সংঘাত বৃদ্ধির আশঙ্কা ও সংযমের জন্য আন্তর্জাতিক চাপ সত্ত্বেও ইরানের হামলার জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসরাইল। সোমবার বিকেলে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর নেতৃত্বে যুদ্ধকালীন মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি তেল আবিব। 

আরবিএস
মধ্য গাজার নুসিরাত শরণার্থী শিবিরে দখলদার ইসরাইলি বাহিনীর লাগাতার বোমাবর্ষণে অন্তত ১৭ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও শতাধিক।  
দখলদার ইসরাইলের ছয় সদস্যের যুদ্ধকালীন মন্ত্রিসভা ভেঙে দিয়েছেন মধ্যপ্রাচ্যের কসাই খ্যাত ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। 
সৌদি আরবে এবারের হজে এখন পর্যন্ত অন্তত ১৯ হজযাত্রীর মৃত্যু হয়েছে। তাদের মধ্যে জর্ডানের ১৪ জন এবং ইরানের পাঁচজন। গতকাল রোববার জর্ডান ও ইরানের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এসব তথ্য নিশ্চিত করেছে।
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজায় টানা সাত মাসেরও বেশি সময় ধরে গণহত্যা ও আগ্রাসন চালাচ্ছে ইসরাইল। দখলদার বাহিনীর অব্যাহত বিমান হামলায় ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজা। এমন বাস্তবতার মাঝেই এসেছে আরেকটি ঈদ। 
প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে খেলতে নেমে লড়াই করেই অভিজ্ঞ প্রোটিয়াদের কাছে হারলো যুক্তরাষ্ট্র। সুপার এইটের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ১৮ রানে হেরেছে স্বাগতিকরা। 
কুড়িগ্রাম জেলার দামারহাটে তিস্তা নদীতে যাত্রীবাহী নৌকাডুবির ঘটনায় এক শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন অনেকে। নিখোঁজদের সন্ধানে চলছে  উদ্ধার অভিযান।   
নৃত্যশিল্পী শিবলী মহম্মদ ও শামীম আরা নিপা এ দেশের নাচের জগতের অতি জনপ্রিয় জুটি। জীবনভর তারা নাচ নিয়েই সাধনা করে যাচ্ছেন। তবে এবার ঈদে নৃত্যের পুরোধা এই জুটি দেখিয়েছেন দারুণ এক চমক।
এক নারীর প্রেমে দুই বন্ধু। এ নিয়ে তাদের মধ্যে দ্বন্দ্ব চলছিলো। এরই জের ধরে বেলাল হোসেন (২০) নামে এক যুবক তার বন্ধু সিরাজুল ইসলামের (২১) পুরুষাঙ্গ ব্লেড দিয়ে কেটে দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত