সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

‘ইরানের রেড লাইন অতিক্রম করবেন না’

আপডেট : ১৬ এপ্রিল ২০২৪, ০৩:৪৪ পিএম

ইরানের প্রতিশোধমূলক হামলার রেশ না কাটতেই আবারও উত্তপ্ত হয়ে উঠেছে মধ্যপ্রাচ্য। এরইমধ্যে ইরানি হামলার জবাব দেয়ার সিদ্ধান্ত নিয়েছে তেল আবিব।

এমন পরিস্থিতিতে দখলদার ইসরাইল এবং পশ্চিমা দেশগুলোর প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে ইরানের সশস্ত্র বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আবুল ফাজল শেকারচি। বলেছেন, আপনারা কখনোই ইরানের রেড লাইন অতিক্রম করার চেষ্টা করবেন না। 

তিনি বলেন, আমরা যুক্তরাষ্ট্র, ব্রিটেন, ফ্রান্স ও জার্মানির রাষ্ট্রপ্রধানদের স্মরণ করে দিতে চাই যে, মৃতপ্রায়, দুর্বৃত্ত, সন্ত্রাসী ও শিশু হত্যাকারী ইসরাইলকে যেনো এসব দেশ সমর্থন দেয়া বন্ধ করে। 

শেকারচি বলেন, ইরান প্রমাণ করেছে যে, তাদের যুদ্ধের আকাঙ্ক্ষা নেই এবং বিস্তৃত অঞ্চলে যুদ্ধ ছড়িয়ে পড়ুক ইরান তা চায় না। 

ইসরাইল আবার ইরানে হামলা চালাতে পারে, এ বিষয়ে শেকারচি বলেন, এরপরেও বেপরোয়া এবং অসহায় ইসরাইল যদি রেড লাইন ক্রস করে তাহলে আগের প্রতিশোধমূলক হামলার চেয়ে অনেক বেশি শক্তিশালী জবাব দিয়ে আমরা আপনাদের পা কেটে ফেলবো।

সোমবার ইরানের জাতীয় সেনা দিবস উপলক্ষে দেয়া এক বার্তায় ইসরাইলকে সতর্ক করেন শেকারচি। খবর পার্সটুডে ও প্রেসটিভির।    

এদিকে একই দিনে ইরানের সেনাপ্রধান কমান্ডার মেজর জেনারেল আবদোলরহিম মুসাভি বলেছেন, ইরান তার বিরুদ্ধে যে কোনো আগ্রাসনের জবাব দিতে দ্বিধা করবে না।

এসময় তিনি ইরানের প্রতিশোধমূলক হামলার কথা উল্লেখ করে বলেন, ইসরাইলি আগ্রাসনের বিরুদ্ধে ইরানের দৃঢ় প্রতিক্রিয়া নিপীড়িত দেশগুলো, বিশেষ করে ফিলিস্তিন এবং গাজার সহনশীল জনগণের জন্য আনন্দ বয়ে এনেছে।

জাতীয় নিরাপত্তা ও মর্যাদার জন্য ইরানের সামরিক বাহিনী সর্বদা সচেষ্ট থাকবে বলেও জানান তিনি। 

এর আগে গেলো ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানি কনস্যুলেটে হামলা চালিয়ে শীর্ষ সেনা কর্মকর্তাসহ ১৩ জনকে হত্যা করে ইসরাইল। এ ঘটনার পর ইরান ইসরাইলের বিরুদ্ধে প্রতিশোধমূলক হামলা চালানোর ঘোষণা দেয়। কনসুলেট ভবনে হামলার ১০ দিন পর সেই ঘোষণা বাস্তবায়ন করে আইআরজিসি।

শনিবার দিবাগত রাতে ইরানের ইসলামী বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি ইসরাইলের বিরুদ্ধে কয়েকশ ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায়। হামলা ঠেকাতে প্রায় দেড়শ কোটি মার্কিন ডলার ব্যয় করেছে ইসরাইল। এছাড়াও ইসরাইলের বেশ কিছু বিমান ঘাঁটি ক্ষতিগ্রস্ত হয়েছে। 

সবশেষ সোমবার মধ্যপ্রাচ্যে সংঘাত বৃদ্ধির আশঙ্কা ও সংযমের জন্য আন্তর্জাতিক চাপ সত্ত্বেও ইরানের হামলার জবাব দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইসরাইল। 

আরবিএস
জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হলেন হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কয়েকদিনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই শহরে ইমাম আলী আল-রেজার...
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিসহ অন্যান্য সফরসঙ্গীরা এখন চিরনিদ্রায় শায়িত। নিজের জন্মস্থান মাশহাদ শহরের শিয়াদের মূল কবরস্থান ইমাম রেজার পবিত্র মাজারে রাইসিকে দাফন করা হয়।
হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মরদেহ দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মাশহাদে পৌঁছেছে। ৬৩ বছর বয়সী সদ্যপ্রয়াত এই প্রেসিডেন্টের জন্ম ও বেড়ে ওঠা ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই...
দুর্ঘটনা সব জায়গায় ঘটলেও, সব দুর্ঘটনা সমান নয়। ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী একটি হেলিকপ্টার বিধ্বস্ত হবার ১৮ ঘণ্টারও বেশি সময় পর প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীসহ ৯ আরোহীর মৃত্যুর...
রহস্যজনক ও নৃশংস হত্যাকাণ্ডের শিকার তিনবারের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের পুরো মরদেহ পাওয়ার আশা নেই। তবে, দেহাবশেষ উদ্ধারে অভিযান চালাচ্ছে সিআইডির টিম উদ্ধার ও স্থানীয় থানা পুলিশ।
হার দিয়ে শুরু হওয়ায় শঙ্কা ছিলো সিরিজ খোয়ানোর। সিরিজে টিকে থাকতে এই ম্যাচের জয়ের বিকল্প ছিলো না। তবে শঙ্কাই সত্যি হলো। সিরিজ হারলো বাংলাদেশ।
নব্বইয়ের দশকের অত্যন্ত জনপ্রিয় ও আলোচিত জুটি সঞ্জয় দত্ত ও মাধুরী দীক্ষিত। তাদের প্রেম পর্দা থেকে গড়িয়েছিল বাস্তব জীবনে। এর পর বিচ্ছেদ, বিতর্ক আর অভিযোগের পাহাড়ে যেন তারা চাপা পড়ে যান। বিচ্ছেদের পর...
জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হলেন হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কয়েকদিনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই শহরে ইমাম আলী আল-রেজার...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত