সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

ইরানের মাটিতে ইসরাইলের হামলা নতুন কিছু নয়

আপডেট : ১৭ এপ্রিল ২০২৪, ০৯:৫৫ পিএম

অদ্ভুত এক পৃথিবীতে বাস করছে আটশ’ কোটি মানুষ। এ এক এমন পৃথিবী যেখানে ইসরাইল প্রতিদিন হাজার হাজার নিরীহ মানুষকে হত্যা করার পরও, দেশটিকে সন্ত্রাসী বলা হয় না। ইসরাইলের সব অপকর্মই পশ্চিমাদের কাছে সিদ্ধ হয়ে যায় নিরাপত্তা আর আত্মরক্ষার খোঁড়া যুক্তিতে। 

সেখানে ইরান বা অন্য কোনো দেশ হামলা চালালে সেটি হয়ে যায় সন্ত্রাসী কর্মকাণ্ড। হামাসের হামলার জবাবে গাজায় গেল ছয় মাস ধরে ইসরাইল যে ধ্বংসযজ্ঞে মেতেছে, সেটি বৈধ হলে, দামেস্কে ইরানের ৯ কর্মকর্তাকে হত্যার প্রতিশোধ হিসেবে ইসরাইলে ইরানের হামলা কেন বৈধ নয়, সেই প্রশ্ন উঠছে এখন।

বহুকাল থেকেই নিজেদের অস্তিত্বের জন্য ইরানকে হুমকি মনে করে আসছে ইসরাইল। সেই অজুহাতে যখন পেরেছে তখনই ইরানকে নানামুখী হামলা চালিয়েছে এই ইহুদি দেশটি। আর গেল শনিবার রাতে ইরানের নজিরবিহীন হামলার পর, সেটির জবাব দিতে উঠে পড়ে লেগেছে ইসরাইল।  

কিন্তু ইসরাইল যদিও ইরানের ভেতরে হামলা করলে সেটি প্রথম হামলা হবে না। এর আগেও বেশ কয়েকবার ইরানে হামলা চালিয়েছে ইহুদি দেশটি।

বেশ কয়েক বছর ধরেই ইরানের পারমাণবিক কর্মসূচিকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে ইসরাইল। ধারণা করা হচ্ছে ইরানের পরমাণু কেন্দ্রেই হামলা চালাবে ইসরাইল।

ইরানকে হুমকি মনে করায় ইসরাইল দেশটিতে ড্রোন হামলা, সাইবার আক্রমণ, বিজ্ঞানীদের হত্যাসহ গোপন তথ্য চুরির প্রয়াস চালিয়ে গেছে। যদিও বেশিরভাগ ঘটনাই অস্বীকার করেছে ইসরাইল। যার সবশেষ উদাহরণ হচ্ছে সিরিয়ার দামেস্কে ইরানের কনস্যুলেটে হামলা, যা স্বীকার অস্বীকার কোনটির করেনি ইসরাইল। 

আল জাজিরার এক প্রতিবেদন অনুযায়ী, ইরানের কমপক্ষে দশ জন শীর্ষ বিজ্ঞানীর মৃত্যুর জন্য পরোক্ষ ও প্রত্যক্ষভাবে জড়িত ইসরাইল। এদের মধ্যে বেশিরভাগই বোমা বিস্ফোরণ ও গুলিবিদ্ধ হয়ে মারা গেছেন। আর এসবের পেছনে ক্রীড়নক হিসেবে অভিযোগের আঙুল উঠেছে তেল আবিবের বিরুদ্ধে। 

২০১০ সালের জানুয়ারিতে মোটরসাইকেলে রাখা দূর নিয়ন্ত্রিত বোমা বিস্ফোরণে নিহত হন ইরানের পদার্থ ও পরমাণু বিজ্ঞানী অধ্যাপক মাসুদ আলী-মোহাম্মাদি। একই বছরের নভেম্বরে গাড়িবোমা বিস্ফোরণে নিহন হন আরেক পরমাণু বিজ্ঞানী অধ্যাপক মজিদ শাহরিয়ারি। সেই বিস্ফোরণে তার স্ত্রীও আহত হন।

দু’বছর পর তেহরানে গাড়ি বোমায় নিহত হন ইরানের পরমাণু কর্মসূচির অন্যতম বিজ্ঞানী মোস্তফা আহমাদি রোশান। আর ২০২০ সালের নভেম্বরে তেহরানের বাইরে রাস্তার পাশে হামলায় নিহত হন বিশিষ্ট পরমাণু বিজ্ঞানী মোহসেন ফাখরিজাদেহ। তিনি ছিলেন ইরানের পারমাণবিক অস্ত্র কর্মসূচির জনক।

ইরান এসব হামলা ও মৃত্যুর জন্য ইসরাইল ও যুক্তরাষ্ট্রকে দায়ী করে। ২০২২ সালের মে মাসে তেহরানে নিজ বাড়ির বাইরে পাঁচবার গুলিবিদ্ধ হন ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসের (আইআরজিসি) কর্নেল হাসান সাইয়্যাদ খোদাই। এই হত্যাকাণ্ডের জন্যও ইসরাইলকে দায়ী করেছিলো ইরান।

গুপ্তহত্যার সঙ্গে ইরানের বিভিন্ন সংবেদনশীল প্রতিষ্ঠানে একের পর এক সাইবার হামলার চালিয়ে আসছে ইসরাইল। ইরানের বিভিন্ন পারমাণবিক প্ল্যান্ট থেকে শুরু করে জ্বালানি ও প্রতিরক্ষা বিভাগের কম্পিউটার সিস্টেমগুলো অনেক দিন থেকেই ইসরাইল ও আমেরিকার হ্যাকারদের লক্ষ্যবস্তু। 

বিভিন্ন ধরনের ভাইরাস প্রোগ্রামিংয়ের মাধ্যমে ইরান থেকে তথ্য চুরি নিয়ে স্বয়ং পশ্চিমা সংবাদ ও গণমাধ্যম অনেক প্রতিবেদন করেছে। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে একবার ওয়াশিংটন পোস্ট জানিয়েছিলো, ইরানে সাইবার হামলার পেছনে ইসরাইল জড়িত। যদিও ইসরাইল দায় স্বীকার করেনি।

গুপ্তহত্যা আর সাইবার হামলাতেই থেমে থাকেনি ইসরাইল। ইরানে ড্রোন হামলা ও অভিযানের কথা দেশটি নিজেই স্বীকার করেছে। সাবেক ইসরাইলি প্রধানমন্ত্রী নাফতালি বেনেট ২০২৩ সালের ডিসেম্বরে ওয়াল স্ট্রিট জার্নালে স্বীকার করেন যে ইসরাইল ইরানের ড্রোন হামলা চালিয়েছে। 

ওই দৈনিকে উপসম্পাদকীয়তে তিনি আরও জানান, ২০২২ সালের ফেব্রুয়ারিতে একজন শীর্ষ আইআরজিসি কমান্ডারকেও হত্যা করেছে ইসরাইল। ২০২২ সালের মে এবং ২০২৩ সালের জানুয়ারিতেও ইরানের দুইটি স্থাপনায় ড্রোন হামলার জন্য ইসরাইলকে দায়ী করে আসছে তেহরান। 

২০২৪ সালের ফেব্রুয়ারিতে ইরানে একটি প্রাকৃতিক গ্যাস পাইপলাইন হামলার শিকার হয়। ইরানের তেলমন্ত্রী জাভেদ ওজি অভিযোগ করেন, এই বিস্ফোরণ ইসরাইলি চক্রান্ত। এসবের বাইরেও ইরানের বাইরে দেশটির স্বার্থ সংশ্লিষ্ট সংগঠন ও মানুষকে লক্ষ্য করে বহু হামলা চালিয়েছে ইসরাইল এবং এখনও তা করে যাচ্ছে।

এআরএস
ফিলিস্তিনিরা দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুত জানিয়ে হামাসের সামরিক শাখা ইজ্জাদ্দিন আল-কাসসাম ব্রিগেড বলছে, তারা দক্ষিণ গাজা, রাফাহ এবং অন্যত্র দখলদার সেনাদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাবে।  
ফিলিস্তিনের উত্তর গাজার জাবালিয়া শহর এখন রণক্ষেত্র। উপত্যকার ছোট এই শহরে হামাস যোদ্ধাদের সাথে ইসরাইলি বাহিনীর তুমুল সংঘর্ষ চলছে। এখন পর্যন্ত এক দখলদার সেনারা মৃত্যুর খবর পাওয়া গেছে। তবে হতাহতের...
মার্কিন যুক্তরাষ্ট্রের তিন কোটি ডলার মূল্যের একটি এমকিউ-নাইন রিপার গোয়েন্দা ড্রোন ভূপাতিত করেছে ইয়েমেনের হুতি আনসারুল্লাহ আন্দোলন সমর্থিত সামরিক বাহিনী। ইয়েমেনিরা নিজস্ব প্রযুক্তিতে তৈরি...
গাজা উপত্যকায় আগ্রাসন ও গণহত্যা শুরুর পর থেকেই দখলদার ইসরাইলের বিরুদ্ধে কঠোর অবস্থান নিয়েছে স্পেন। এর ধারাবাহিকতায় এবার ইসরাইলের জন্য অস্ত্র বহনকারী একটি জাহাজ ফিরিয়ে দিয়েছে ইউরোপীয় ইউনিয়নের...
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত