সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

ইসরাইলের আরও গভীরে হামলা চালালো হিজবুল্লাহ

আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ০৯:১২ পিএম

ইরানের মাটিতে হামলা চালিয়ে ভিমরুলের চাকে ঢিল ছুড়ে দেয়া হয়েছে সেটা এখন হাড়ে হাড়ে টের পাচ্ছে ইসরাইল। দেশটির সঙ্গে দীর্ঘ বৈরিতায় লড়াইয়ের জন্য তেহরান গোটা মধ্যপ্রাচ্যে ও আশপাশে গড়ে তুলেছে প্রক্সি বাহিনী। এদের মধ্যে সবচেয়ে ভয়াবহ লেবাননের হিজবুল্লাহ আর ইয়েমেন হুতি। 

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠি হামাসকে হাত খুলে সমর্থন ও সহায়তা দিয়ে আসছে ইরান। এ ছাড়া আরও আছে ইরাক ও সিরিয়ার মিলিশিয়া বাহিনী। এই সবগুলো প্রক্সিই গাজা উপত্যকায় হামলার প্রতিবাদে ইসরাইলের বিরুদ্ধে দূর থেকেই নিজেদের মতে সশস্ত্র প্রতিবাদ জানিয়ে আসছে। 

কিন্তু ইরানের মাটিতে ইসরাইলের হামলা চালানোর পর এসব প্রক্সি বাহিনীগুলো ইসরাইলের রাতে ঘুম কেড়ে নিয়েছে। বিশেষ করে হিজবুল্লাহকে সামাল দিতে ঘাম ছুঁটে যাচ্ছে বিশ্বের অন্যতম সেরা ভয়ংকর সেনাবাহিনী হিসাবে পরিচিত ইসারাইল ডিফেন্স ফোর্স, সংক্ষেপে আইডিএফ-এর। 

গাজা উপত্যকায় হামলা শুরুর পর থেকেই ইসরাইলকে লক্ষ্য করে প্রায় প্রতিদিন রকেট, ড্রোন ও মিসাইল হামলা করে আসছিলো হিজবুল্লাহ। কিন্তু, ইরান-ইসরাইল সরাসরি টক্করের পর যেন আরও ক্ষেপে উঠেছে হাসান নাসরুল্লাহর শিষ্যরা। ইসরাইলের প্রতিটি হামলার জবাব দিতে এক ফোঁটা সময়ও নষ্ট করছে না। 

ইসরাইলের বিরুদ্ধে সামরিক অভিযানের মাত্রা বাড়িয়েছে আরও হিজবুল্লাহ। সম্প্রতি ইসরাইলের পাঁচটি ড্রোনকে ধ্বংস করে তেল আবিব সরকার ও সামরিক বাহিনীর জন্য গুরুত্বপূর্ণ একটি বার্তা দিয়েছে হিজবুল্লাহ। বুঝিয়ে দিল ড্রোনসহ আকাশযান শনাক্তের উন্নত ব্যবস্থা রয়েছে হিজবুল্লাহর হাতে।

এরপরই দক্ষিণ লেবাননের গ্রাম লক্ষ্য করে ইসরাইলি হামলার জবাবে, উত্তর ইসরাইলের সেনা সদর দপ্তরে রকেট চালানোর দাবি করেছে হিজবুল্লাহ। আল জাজিরা জানাচ্ছে, উত্তর ইসরাইলের এক সেনা সদর দপ্তরে ‘কয়েক ডজন’ কাতিউশা রকেট নিক্ষেপ করা হয়েছে বলে সোমবার জানিয়েছে হামাসের মিত্র হিজবুল্লাহ।

দক্ষিণ লেবাননের বিভিন্ন গ্রাম লক্ষ্য করে ইসরাইলের হামলার জবাবে এই হামলা চালানো হয়েছে। হিজবুল্লাহ বলেছে, তারা আইন জেইটিম ঘাঁটিতে কয়েক ডজন কাতিউশা রকেট দিয়ে হামলা করেছে। ইসরাইলি বাহিনী বলেছে, আইন জেইটিম এলাকায় নিক্ষেপ করা আনুমানিক ৩৫টি রকেট চিহ্নিত করা হয়েছে।

এর রেশ কাটতে না কাটতে, ইসরাইলে গুরুত্বপূর্ণ বন্দর শহর আকরেতে হামলা করেছে হিজবুল্লাহ। মঙ্গলবার শহরটির উত্তরে ইসরাইলি সামরিক ঘাঁটির ওপর ড্রোন হামলা চালিয়েছে গোষ্ঠীটি। তাদের দাবি, গাজা যুদ্ধের পর থেকে ইসরাইলি ভূখন্ডে তাদের করা সবচেয়ে সফল হামলা এটি।

৭ অক্টোবর গাজা যুদ্ধ শুরু হওয়ার পর থেকে ইসরাইলি হামলায় প্রায় ২৭০ জন হিজবুল্লাহ যোদ্ধা এবং আরও প্রায় ৫০ জন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এদিকে, হিজবুল্লাহর রকেট ও ড্রোন হামলাতেও প্রায় এক ডজন ইসরায়েলি সেনা এবং বেশ কয়েকজন বেসামরিক নিহত হন।

একাত্তর/এসি
জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হলেন হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কয়েকদিনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই শহরে ইমাম আলী আল-রেজার...
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিসহ অন্যান্য সফরসঙ্গীরা এখন চিরনিদ্রায় শায়িত। নিজের জন্মস্থান মাশহাদ শহরের শিয়াদের মূল কবরস্থান ইমাম রেজার পবিত্র মাজারে রাইসিকে দাফন করা হয়।
হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানি প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মরদেহ দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর মাশহাদে পৌঁছেছে। ৬৩ বছর বয়সী সদ্যপ্রয়াত এই প্রেসিডেন্টের জন্ম ও বেড়ে ওঠা ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই...
দুর্ঘটনা সব জায়গায় ঘটলেও, সব দুর্ঘটনা সমান নয়। ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী একটি হেলিকপ্টার বিধ্বস্ত হবার ১৮ ঘণ্টারও বেশি সময় পর প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীসহ ৯ আরোহীর মৃত্যুর...
রহস্যজনক ও নৃশংস হত্যাকাণ্ডের শিকার তিনবারের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের পুরো মরদেহ পাওয়ার আশা নেই। তবে, দেহাবশেষ উদ্ধারে অভিযান চালাচ্ছে সিআইডির টিম উদ্ধার ও স্থানীয় থানা পুলিশ।
হার দিয়ে শুরু হওয়ায় শঙ্কা ছিলো সিরিজ খোয়ানোর। সিরিজে টিকে থাকতে এই ম্যাচের জয়ের বিকল্প ছিলো না। তবে শঙ্কাই সত্যি হলো। সিরিজ হারলো বাংলাদেশ।
নব্বইয়ের দশকের অত্যন্ত জনপ্রিয় ও আলোচিত জুটি সঞ্জয় দত্ত ও মাধুরী দীক্ষিত। তাদের প্রেম পর্দা থেকে গড়িয়েছিল বাস্তব জীবনে। এর পর বিচ্ছেদ, বিতর্ক আর অভিযোগের পাহাড়ে যেন তারা চাপা পড়ে যান। বিচ্ছেদের পর...
জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হলেন হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কয়েকদিনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই শহরে ইমাম আলী আল-রেজার...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত