সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

তিন স্ত্রী ও ৪৬ সন্তানের পরও চতুর্থ বিয়ে!

আপডেট : ২৪ এপ্রিল ২০২৪, ০৬:৩৯ পিএম

আফগানিস্তানের নাগরিক আহমদ আগা নানাওয়া ওরফে বাকের। ৫২ বছরের এই আফগানের রয়েছে ভরা এক সুখের সংসার। ঘরে তিন স্ত্রী আর ৪৬টি সন্তান। এত বড় পরিবার নিয়ে সুখের সংসার বাকেরের। কিন্তু তাতেও মন ভরছে না তাঁর। তাই আবার বিয়ে করতে চাইছেন তিনি।

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় প্রদেশ হেরাতের রাবাত-ই-সাঙ্গি জেলার বাসিন্দা আহমেদ আগা তাঁর সব সন্তানদের নিয়ে এক ছাদের নিচেই থাকেন। এনিয়ে তার গর্বের সীমা নেই। তিনি বছরের পর বছর ধরে এত বড় পরিবার নিয়ে থাকার জন্য রাবাত-ই-সাঙ্গি জেলায় ব্যাপক খ্যাতি অর্জন করেছেন।

এতো বড় সংসারের জন্য নিজের জেলার ব্যবসায়ী সমাজের কাছেও বেশ জনপ্রিয় বাকের। কারণ তার জন্য বাজার তো এক মহাযজ্ঞ। যে কোন ব্যবসায়ীই তার কাছে পণ্য বিক্রি করতে চান। কারণ বাকের একাই প্রায় দশ পরিবারের জন্য যা দরকার তা তিনি একাই কিনে ফেলেন তার সুবিশাল পরিবারের জন্য।

বাকেরের দাবি তাঁর পরিবার অন্য যে কোন পরিবার থেকে আলাদা। কারণে সন্তানদের সঙ্গে তার রয়েছে বন্ধুর মতো সম্পর্ক। তার ভাষায়, আমার সব সন্তান আমার সাথে কাজ করে। তারা আমাকে সম্মান করে। আমাদের বাবা-ছেলের সম্পর্ক নেই; আমরা বন্ধু। আমি তাদের ভালোবাসি।

বাকেরের এক ছেলে পারভিজ বলেন, তার বাবা সবার সাথে বন্ধুর মতো আচরণ করেন, তবে তিনিও চান তার বাবার মতো আরও বেশি সন্তান হোক। আহমদের প্রতিবেশীরাও তার প্রসংশায় পঞ্চমুখ। বড় পরিবার গঠনে তাকে ভালো আদর্শ হিসেবে বিবেচনা করে। বড় পরিবার দেশটিতে সম্মানের বিষয়।

আহমদ জানান, গেলো ঈদে তিনি তার সন্তানদের জন্য কাপড় কিনতে ব্যাপক টাকা খরচ করেছেন। সবার জন্য জামা-কাপড় ও জুতে কিনতে তিনি প্রায় ৫০ হাজার আফগানি মুদ্রা ব্যয় করেছেন। তিন স্ত্রীর জন্যও কিনেছেন পোশাক ও উপহার। সবাই মিলে আনন্দময় ঈদ করেছেন আহমদ পরিবার।

সুখের সংসারে আরও সুখ আনতে এখন বাকের চতুর্থবার বিয়ে করতে আগ্রহী। বাকের দাবি করেন, তার তিন স্ত্রীই চতুর্থ বিয়ের জন্য অনুমতি দিয়েছেন। তিনি আরও দাবি করেন, যেহেতু সমাজে তার এক বিশেষ সম্মান আছে, আর সেই কারণেই আবার বিয়ে করার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

আহমদ তাঁর পৈতৃক উত্তরাধিকার সূত্রে একটি বেকারি পেয়েছেন। সেখানেই সব ছেলেদের নিয়ে কাজ করেন তিনি। এই বেকারি থেকে যে আয় তা দিয়েই তিনি পূরণ করেন পরিবারের চাহিদা। স্ত্রী এবং সন্তানদের চাহিদা মেটানোর সঙ্গেই সংসার খরচও আসে ওই আয় থেকেই।

ইসলাম ধর্ম মতে, কোন ব্যক্তির স্ত্রী থাকলে কিছু শর্ত মেনে আবারও বিয়ে করতে পারেন। এ জন্য স্ত্রীর কাছে অনুমতি নিতে হয়। আহমদ এখন চতুর্থবার বিয়ে করার পরিকল্পনা করেছেন। তিনি জানিয়েছেন, আগের তিন স্ত্রীই চতুর্থ বিয়ে করার জন্য তাকে সম্মতি দিয়েছেন। কেউই এই বিয়েতে আপত্তি জানাচ্ছেন না।

কট্টর তালেবানি শাসনের দেশ আফগানিস্তানে একাধিক বিয়ের প্রচলন রয়েছে। মূলত এর মাধ্যমে অর্থ ও বিত্তের বিষয়টি প্রকাশ পায়। তবে সেখানে অনেক জায়গায় একাধিক বিয়েকে ভালো চোখে দেখা হয় না।

এআর
আফগানিস্তানের বাঘলান প্রদেশেই অতিবৃষ্টি ও বন্যায় তিন শতাধিক মানুষের মৃত্যু হয়েছে বলে বিশ্ব খাদ্য সংস্থা (ডব্লিউএফপি) জানিয়েছে। এমন পরিস্থিতিতে তালেবান সরকার দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছে।
আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বাঘলান প্রদেশে আকস্মিক বন্যায় ২০০ জনের বেশি নিহত মানুষ হয়েছেন। এখনও নিখোঁজ রয়েছেন অনেকে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
আফগানিস্তানের উত্তরাঞ্চলীয় বাঘলান প্রদেশে আকস্মিক বন্যায় কমপক্ষে ৬০ জন নিহত হয়েছেন। এখনও নিখোঁজ রয়েছেন অনেকে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
আফগানিস্তানে তিনদিনের বেশি সময় ধরে ভারী বৃষ্টি ও এর ফলে সৃষ্ট আকস্মিক বন্যায় কমপক্ষে ৩৩ জনের মৃত্যু হয়েছে। আফগান সরকারের বিপর্যয় ব্যবস্থাপনা দপ্তর এ তথ্য নিশ্চিত করেছে।
রহস্যজনক ও নৃশংস হত্যাকাণ্ডের শিকার তিনবারের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের পুরো মরদেহ পাওয়ার আশা নেই। তবে, দেহাবশেষ উদ্ধারে অভিযান চালাচ্ছে সিআইডির টিম উদ্ধার ও স্থানীয় থানা পুলিশ।
হার দিয়ে শুরু হওয়ায় শঙ্কা ছিলো সিরিজ খোয়ানোর। সিরিজে টিকে থাকতে এই ম্যাচের জয়ের বিকল্প ছিলো না। তবে শঙ্কাই সত্যি হলো। সিরিজ হারলো বাংলাদেশ।
নব্বইয়ের দশকের অত্যন্ত জনপ্রিয় ও আলোচিত জুটি সঞ্জয় দত্ত ও মাধুরী দীক্ষিত। তাদের প্রেম পর্দা থেকে গড়িয়েছিল বাস্তব জীবনে। এর পর বিচ্ছেদ, বিতর্ক আর অভিযোগের পাহাড়ে যেন তারা চাপা পড়ে যান। বিচ্ছেদের পর...
জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হলেন হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কয়েকদিনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই শহরে ইমাম আলী আল-রেজার...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত