সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

ইন্দোনেশিয়ার পরবর্তী প্রেসিডেন্ট সুবিয়ান্তো

আপডেট : ২৪ এপ্রিল ২০২৪, ০৯:৫৪ পিএম

ইন্দোনেশিয়া পরবর্তী প্রেসিডেন্ট হতে যাচ্ছেন প্রাবোও সুবিয়ান্তো। দেশটির নির্বাচন কমিশন বিশ্বের তৃতীয় বৃহত্তম গণতান্ত্রিক দেশের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে বুধবার আনুষ্ঠানিকভাবে সুবিয়ান্তোর নাম ঘোষণা করেছে। তিনি বিদায়ী নেতা জোকো উইডোডোর কাছ থেকে অক্টোবরে দায়িত্ব নেবেন।

দেশটির সাংবিধানিক আদালত তার প্রথম ধাপের সংখ্যাগরিষ্ঠতা অর্জনের চ্যালেঞ্জগুলো বাতিল করার পর ইন্দোনেশিয়ার নির্বাচন কমিশন থেকে এই নাম ঘোষণা করা হলো। ইন্দোনেশিয়ার প্রতিরক্ষামন্ত্রী প্রাবোও বিদায়ী নেতা জোকো উইডোডোর কাছ থেকে অক্টোবরে দায়িত্ব নেওয়ার কথা রয়েছে। খবর এএফপির।

প্রাবোও সুবিয়ান্তো তার পূর্বসুরীর মতোই জোকোই নামে বেশি পরিচিত। সদস্য সমাপ্ত ইন্দোনেশিয়ার জাতীয় নির্বাচনে প্রাবোও প্রায় ৬০ শতাংশ ভোট পেয়ে জয়লাভ করেন। এ ফলাফলের পর নির্বাচনে রাষ্ট্রের হস্তক্ষেপ এবং আইন পরিবর্তনের অভিযোগ তোলা হয়।

তার নির্বাচনী প্রতিদ্বন্দ্বী অ্যানিস বাসওয়েদান এবং গঞ্জার প্রনোউ ১৪ ফেব্রয়ারি অনুষ্ঠিত ভোট আবারও অনুষ্ঠানের আহবান নিয়ে ইন্দোনেশিয়ার সাংবিধানিক আদালতের দ্বারস্থ হয়েছিলেন। কিন্তু শুনানি নিয়ে তাদের আবেদন খারিজ করে দেয় আদালত।

উল্লেখ্য, ৯০ দশকের শেষের দিকে স্বৈরশাসক সুহার্তোর শাসনের অবসানের সময় গণতন্ত্রকামী দলের কর্মীদের গুম করার ক্ষেত্রে ভূমিকা পালনের জন্য বিভিন্ন মানবাধিকার গ্রুপ প্রাবোওকে অভিযুক্ত করেছে এবং তিনি মানবাধিকার লঙ্ঘনের অতীতের এমন অভিযোগের জন্য অনেক বিতর্কিত।

 

 

এআর
ইন্দোনেশিয়ার পশ্চিম পাপুয়ার ফাকফাক এলাকার দক্ষিণ-পশ্চিমে ভূমিকম্পের ঘটনা ঘটেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিলো ৬.২। 
ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপের কাছে অবস্থিত মাউন্ট রুয়াং আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের কারণে দেশটির ছয়টির বেশি বিমানবন্দর বন্ধ ঘোষণা করা হয়েছে।
ইন্দোনেশিয়ার উত্তরাঞ্চলের একটি আগ্নেয়গিরি থেকে অব্যাহত অগ্ন্যুৎপাতের ফলে ওই অঞ্চলে বিমান চলাচল ব্যাহত হয়েছে। বৃহস্পতিবার সকাল পর্যন্ত অন্যত্র সরিয়ে নেওয়া হয় ওই এলাকার অন্তত ১১ হাজারের বেশি...
ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তা থেকে বোর্নিও দ্বীপের নুসানতারায় স্থানান্তর করা হচ্ছে। তবে নতুন রাজধানী প্রতিষ্ঠার আগে জাকার্তাকে বিশেষ মর্যাদা দিয়েছে দেশটির পার্লামেন্ট।
রহস্যজনক ও নৃশংস হত্যাকাণ্ডের শিকার তিনবারের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের পুরো মরদেহ পাওয়ার আশা নেই। তবে, দেহাবশেষ উদ্ধারে অভিযান চালাচ্ছে সিআইডির টিম উদ্ধার ও স্থানীয় থানা পুলিশ।
হার দিয়ে শুরু হওয়ায় শঙ্কা ছিলো সিরিজ খোয়ানোর। সিরিজে টিকে থাকতে এই ম্যাচের জয়ের বিকল্প ছিলো না। তবে শঙ্কাই সত্যি হলো। সিরিজ হারলো বাংলাদেশ।
নব্বইয়ের দশকের অত্যন্ত জনপ্রিয় ও আলোচিত জুটি সঞ্জয় দত্ত ও মাধুরী দীক্ষিত। তাদের প্রেম পর্দা থেকে গড়িয়েছিল বাস্তব জীবনে। এর পর বিচ্ছেদ, বিতর্ক আর অভিযোগের পাহাড়ে যেন তারা চাপা পড়ে যান। বিচ্ছেদের পর...
জন্মস্থান মাশহাদে চিরনিদ্রায় শায়িত হলেন হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি। কয়েকদিনের আনুষ্ঠানিকতা শেষে বৃহস্পতিবার ইরানের উত্তর-পূর্বাঞ্চলীয় এই শহরে ইমাম আলী আল-রেজার...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত