সেকশন

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
 

শোইগুকে কেন প্রতিরক্ষা থেকে সরালেন পুতিন?

আপডেট : ১৩ মে ২০২৪, ০৫:৫৭ পিএম

২০২২ সালের আগষ্টে, ইউক্রেনে রাশিয়ার বিশেষ অভিযান শুরু করার পর থেকেই আলোচনায় ছিলেন রুশ প্রতিরক্ষামন্ত্রী সের্গেই শোইগু। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠ মিত্র হিসাবে পরিচিত থাকলেও শোইগুর ভবিষ্যত নিয়ে প্রায়ই কানাঘুষা চলতো। বিশেষ করে, ইউক্রেন যুদ্ধের শুরুতে শোইগুর কৌশল নিয়েও সমালচনার মুখে পড়তে হয়েছে পুতিনকে। তারপরও শোইগুর উপর আস্থা হারাননি পুতিন।

প্রায় আড়াই বছর ধরে ইউক্রেনে চলমান যুদ্ধে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে শোইগু অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছেন। পুতিনের সঙ্গে অত্যন্ত ঘনিষ্ঠ সম্পর্ক সের্গেই শোইগুর, রাশিয়ার প্রেসিডেন্ট তাকে সঙ্গে নিয়ে প্রায়ই সাইবেরিয়ায় মাছ ধরতে যান। শোইগুর সামরিক বাহিনীতে কোনো অভিজ্ঞতা না থাকা সত্ত্বেও তাকে শীর্ষ জেনারেলদের সমপর্যায়ের প্রতিরক্ষা পোর্টফোলিও দেওয়া হয়েছিল।

এরপরও হঠাৎ করেই খবর পাওয়া গেলো, দীর্ঘদিনের মিত্র সেই সের্গেই শোইগুকে প্রতিরক্ষামন্ত্রীর পদ থেকে সরিয়ে দিচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সোমবারই ক্রেমলিন জানিয়ে দিলো, শোইগু আর রুশ প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্বে নেই। তাঁকে রাশিয়ার নিরাপত্তা পরিষদের সচিব করা হয়েছে। আর উপ-প্রধানমন্ত্রী এবং অর্থনীতিবিদ আন্দ্রে বেলোসভের হাতে তুলে দেয়া হয়েছে প্রতিরক্ষা মন্ত্রনালয়ের দায়িত্ব।

অর্থাৎ, প্রতিরক্ষামন্ত্রী নিয়োগ নিয়ে আবারও চমক দেখালেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তার পঞ্চম মেয়াদের শুরুতেই সিভিল ইঞ্জিনিয়ার শোইগুকে সরিয়ে, এবার বেসামরিক অর্থনীতিবিদ বেলোসোভকে প্রতিরক্ষামন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছেন পুতিন। রুশ নেতার যুক্তি, প্রতিরক্ষা বাজেটের সদ্ব্যবহার ও ইউক্রেন যুদ্ধ জেতার জন্য উদ্ভাবনী মানসিকতার একজন অর্থনীতিবিদের প্রয়োজন।

২০১২ সাল থেকে প্রতিরক্ষা বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন শোইগু। তিনি পুতিনের ঘনিষ্ঠ বন্ধু ও মিত্র হিসেবে পরিচিত। নতুন দায়িত্ব হিসেবে তিনি রাশিয়ার ক্ষমতাবান নিরাপত্তা কাউন্সিলের সচিবের দায়িত্ব পালন করবেন। ক্রেমলিন জানিয়েছে, বর্তমান সচিব নিকোলাই পাত্রুসেভের স্থলাভিষিক্ত হবেন তিনি। পাশাপাশি, শোইগু সামরিক-শিল্প কমপ্লেক্সেরও দায়িত্ব পালন করবেন।

সামরিক অভিজ্ঞতা না থাকা সত্ত্বেও পুতিন তাকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছিলেন। পেশায় সিভিল ইঞ্জিনিয়ার শোইগু ১৯৯০ সালে দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। গত বছর ইউক্রেন যুদ্ধের সময় ভাড়াটে যোদ্ধা গোষ্ঠী ওয়াগনার গ্রুপের প্রধান প্রিগোজিনের সঙ্গে প্রকাশ্য বিরোধে জড়িয়ে পড়েছিলেন শোইগু। সে সময় প্রিগোজিন তাকে বয়স্ক জোকার বলে কটাক্ষ করেছিলেন।

বিশ্লেষকরা বলছেন, কৌশলগত কারণে পুতিন শোইগুকে সরিয়েছেন, অন্য কোন কারণে নয়। টানা দুই বছর ধরে চলমান ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়ার অর্থনীতি কিছুটা বেকায়দায় রয়েছে। যুদ্ধে অর্থায়নের জন্যও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের পর্যাপ্ত বাজেট থাকা দরকার- এটাও একটা কারণ হতে পারে। রাশিয়ার অর্থনীতিকে চলমান যুদ্ধের প্রচেষ্টার সাথে আরও ঘনিষ্ঠভাবে একতাবদ্ধ করতেই এই উদ্যোগ নিয়েছেন পুতিন।

৬৮ বছর বয়সী শোইগু ২০১২ সাল থেকে প্রতিরক্ষামন্ত্রীর দায়িত্ব পালন করছেন। ইউক্রেন যুদ্ধ শুরুর পর টানা ধরনের টানাপোড়েনের মধ্যে দিতে যেতে হলেও শোইগু বেশ দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন। বিশেষ করে ওয়াগনার বাহিনীর বিদ্রোহকে কৌশলের সাথে সামাল দিয়েছিলেন। যুদ্ধের পরিচালনায় শীর্ষ সেনা কর্মকর্তাদের মধ্যে পরিবর্তন আনতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন সার্গেই শোইগু।

এআর
অভাগা যেদিকে চায়, সাগর শুকিয়ে যায়। বিশ্ব রাজনীতিতে যখন আমেরিকাকে নিয়ে এমন প্রবাদ উচ্চারিত হচ্ছে ঠিক সেই মুহূর্তে একের পর এক চমক দেখিয়ে যাচ্ছে রাশিয়া। আর রাশিয়া মানেই তো পুতিন।
ইউক্রেন যদি মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটে যোগদানের সিদ্ধান্ত থেকে সরে আসে এবং মস্কোর দাবিকৃত চারটি প্রদেশের ভূখণ্ড হস্তান্তরে রাজি হয় তাহলে রাশিয়া এই যুদ্ধ বন্ধ করবে বলে মন্তব্য করেছেন রুশ...
বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ব্যক্তির তালিকায় নিজের অবস্থান ক্রমেই জোরদার করছেন রুশ নেতা ভ্লাদিমির পুতিন। তিনি যেভাবে চাইছেন, ঠিক সেভাবেই ঘটছে সব কিছু।
রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধ অব্যাহত রাখতে ইউক্রেনকে নতুন করে সামরিক সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছে ন্যাটো জোটের অন্যতম ক্ষমতাধর রাষ্ট্র ফ্রান্স। সহায়তার অংশ হিসেবে কিয়েভকে মিরাজ-২০০০ যুদ্ধবিমান ও...
প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে খেলতে নেমে লড়াই করেই অভিজ্ঞ প্রোটিয়াদের কাছে হারলো যুক্তরাষ্ট্র। সুপার এইটের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ১৮ রানে হেরেছে স্বাগতিকরা। 
কুড়িগ্রাম জেলার দামারহাটে তিস্তা নদীতে যাত্রীবাহী নৌকাডুবির ঘটনায় এক শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন অনেকে। নিখোঁজদের সন্ধানে চলছে  উদ্ধার অভিযান।   
নৃত্যশিল্পী শিবলী মহম্মদ ও শামীম আরা নিপা এ দেশের নাচের জগতের অতি জনপ্রিয় জুটি। জীবনভর তারা নাচ নিয়েই সাধনা করে যাচ্ছেন। তবে এবার ঈদে নৃত্যের পুরোধা এই জুটি দেখিয়েছেন দারুণ এক চমক।
এক নারীর প্রেমে দুই বন্ধু। এ নিয়ে তাদের মধ্যে দ্বন্দ্ব চলছিলো। এরই জের ধরে বেলাল হোসেন (২০) নামে এক যুবক তার বন্ধু সিরাজুল ইসলামের (২১) পুরুষাঙ্গ ব্লেড দিয়ে কেটে দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত