সেকশন

সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
 

মমতা-অমিত বাকযুদ্ধে ভোটের মাঠে উত্তাপ

আপডেট : ১৫ মে ২০২৪, ০৪:৪৮ পিএম

ভারতে ভোটের মাঠে উত্তাপ। এরই মধ্যে হয়ে গেছে চতুর্থ দফার ভোট। বাকি আছে আরও তিন দফ। কিন্তু ভোট শেষ হলেই তো হচ্ছে না; চলছে নানা হিসেব-নিকেষ। এবারের ভোটের হাওয়ার কি বদল ঘটছে? মনে তো হচ্ছে সেটাই। চারদিকে বিজেপি হটাও স্লোগান না থাকলেও, ফিসফিসানি ঠিকই আছে। এই ফিসফিস যদি সত্যি হয় তাহলে দেশটির রাজনীতির বাকবদল ঘটবে। তৈরি হবে ইতিহাস। অন্তত এখন পর্যন্ত তো পূর্বাভাস-বিশ্লেষণ-বিশেষজ্ঞদের মতামত-কেমন যেন মিলছে-মিলবে করছে।

আর নির্বাচনে আসলে মূল লড়াইটা কার কার মধ্যে- সেটিও সবাই কমবেশি আন্দাজ করতে পারছেন। দাদা-দিদির ভোটে কে বেশি কথায় এগিয়ে, কাজে এগিয়ে সেসব বিশ্লেষণেই ব্যস্ত সমালোচকরা। আবার ভোটকে কেন্দ্র করে নির্মল আনন্দ নেওয়ার চেষ্টা করেন অনেকেই। তবে সিরিয়াস কথা হচ্ছে, ভোটের হাওয়া কোন দিকে বইছে তারই পূর্বাভাস দিলেন সবার প্রিয় দিদি মমতা বন্দ্যোপাধ্যায়। সম্প্রতি এক বক্তব্যে বিজেপিকে ধুয়ে দিলেন দিদি, তথা পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়।

তৃণমূল নেত্রীর দাবি, এবার ‘ইন্ডিয়া’ জোট পাবে ৩১৫টার মতো আসন। আর, মোদীর নেতৃত্বাধীন এনডিএ  পেতে পারে ১৯০ থেকে ১৯৫টি আসন। অর্থাৎ দুইশ’র ওপরে উঠবেই না মোদী জোট। কল্যাণীর সভা থেকে মমতার দাবি, এবারের লোকসভা ভোটে বিজেপি পগারপার হতে চলেছে। তৃণমূলনেত্রী বলেন, আপনাদের একটা জব্বর খবর দিই। এবার হাওয়া বদল হতে চলেছে। খুব গরম পড়লে কষ্ট হয়। তখন মানুষ বৃষ্টি চায়, হাওয়া বদল চায়। হাওয়া বদল মানে, ৪২০ গ্যারান্টির বদল হচ্ছে। ভালো করে জেনে রাখুন এটা।

কোন কোন রাজ্যে বিজেপির ভরাডুবি হতে চলেছে তারও ফিরিস্তি তুলে ধরেন পশ্চিমবঙ্গের নেত্রী। তাঁর হিসেবে, বাংলার মতো বিহার, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশে, তামিলনাড়ু, কর্নাটকে বিজেপির ভরাডুবি হতে চলেছে। তৃণমূলনেত্রীর প্রশ্ন, এতগুলো রাজ্যে হারলে ভোটটা পাবে কোথা থেকে শুনি! আকাশ থেকে পড়বে? নাটক ছাড়া তো আর কোনও কাজ করেনি তারা।

তবে দিদির কথার পাল্টাও দিয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। স্বভাবিকভাবেই দুজনের মতের কোনও মিল নেই। যদিও দুজনেই বেশ আত্মবিশ্বাসী নিজেদের ভবিষ্যদ্বাণীতে। অমিত শাহ দাবি করেন, চতুর্থ দফার ভোট শেষেই এনডিএ জোট ২৭০টি আসন ছুঁয়ে ফেলেছে। আর সাত দফা মিলিয়ে বিজেপি গোটা দেশে ২০০-র গণ্ডিও টপকাতে পারবে না বলে দাবি তৃণমূলনেত্রীর। অবশ্য কোনটা সত্যি আর কোনটা গলাবাজি সেটি বুঝতে হলে অপেক্ষা করতে হবে ৪ জুন পর্যন্ত। 

এআর
ভারতের লোকসভা নির্বাচনের চতুর্থ ধাপ শেষ হলো সবে মাত্র। আরও তিনটি ধাপ শেষে বিশ্বের সবচেয়ে বড় এই নির্বাচন শেষ হবে ১ জন। এর দুই দিন পর, ৪ মার্চ জানা যাবে ভোটের ফল। ক্ষমতাসীন বিজেপি জোটের আশা, এবার...
ভারতের লোকসভা নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে গুরুতর অভিযোগ তুলেছেন তৃণমূল কংগ্রেসের প্রধান এবং পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। একই সঙ্গে ভারতীয় নির্বাচন কমিশনকে...
ভারতের বড় দুই রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও ভারতীয় জাতীয় কংগ্রেস। দল দু'টি এরইমধ্যে নির্বাচনী ইশতেহার ঘোষণা করে ফেলেছে। লক্ষ্য করলে দেখা যাবে, এবারের ইশতেহারে দুই দলই ‘বেকারত্বকে’...
ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের যে সমীক্ষাগুলোতে বিজেপিকে এগিয়ে রাখা হয়েছে, সেগুলোকে ভুয়া বলে উল্লেখ করে পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী এবং সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের সভানেত্রী মমতা...
মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সফরসঙ্গীদের মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইরানের জনগণের প্রতি সমবেদনাও জানিয়েছেন তিনি।
কুমিল্লায় বাড়ি ফেরার পথে ট্রাকের চাপায় দুই মোটরসাইকেল আরোহী ঘটনাস্থলে নিহত হয়েছেন। সোমবার বেলা ১১টার দিকে জেলার চান্দিনা উপজেলার উদালিয়া এলাকায় এই সড়ক দুর্ঘটনা ঘটে।
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ানসহ বিধ্বস্ত হেলিকপ্টারের সব আরোহী নিহত হওয়ার খবরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির...
দক্ষিণখান ও এর আশপাশের এলাকার সবগুলো সড়কে দীর্ঘদিন ধরে চলছে খোঁড়াখুঁড়ি। মাসের পর মাস যায়, কিন্তু সড়ক আর ঠিক হয় না।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত