সেকশন

মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১
 

হিজবুল্লাহর তাণ্ডবে অস্থির ইসরাইল

আপডেট : ১৫ মে ২০২৪, ০৯:০১ পিএম

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন হামাসকে ধ্বংস করা তো দূরের কথা, তাদের সঙ্গে চলমান যুদ্ধে ইসরাইল যে কোন লক্ষ্যই অর্জন করতে পারবে না, সেটি স্বয়ং আমেরিকার নীতি নির্ধারক থেকে শুরু করে সামরিক কর্তারাও মেনে নিলেও, রাফাহ অভিযান এগিয়ে নিতে এখনো অটল ইসরাইলের খুনে নেতা নেতানিয়াহু।

তবে রাফাহ অভিযানের প্রস্তুতির মধ্যেই ইসরাইলের ঘুম কেড়ে নিয়েছে হামাস। প্রতিরোধ যোদ্ধাদের নতুন কৌশলে চোখে সর্ষে ফুল দেখছে ইসরাইলের সেনা। ঠিক তখনই ইসরাইলের বিরুদ্ধে আরও ভয়ঙ্কর রূপে হাজির লেবাননভিক্তিক সামরিক গোষ্ঠি- হিজবুল্লাহ। তাদের বিপজ্জনক আক্রমণে ব্যতিব্যস্ত ইসরাইল।

ইসরাইলকে দিশেহারা করতে তৎপরতা বাড়িয়েছে হামাসের সবচেয়ে বিশ্বস্ত সহযোগী লেবাননের প্রতিরোধ আন্দোলন হিজবুল্লাহও। লেবানন থেকে ইসরাইলের বিভিন্ন শহরে ক্রমাগত হামলা চালিয়ে তেল আবিবকে অস্থির করে রেখেছে লেবানিজ যোদ্ধারা। প্রতিদিনিই আক্রমণের ধার বাড়াচ্ছে নাসরুল্লাহ’র শিষ্যরা।

ইসরাইলের প্রতিরক্ষা বাহিনী- আইডিএফ বলছে, মঙ্গলবার লেবানন থেকে মাউন্ট হারমনে একযোগে ১০টি রকেট আঘাত হেনেছে। ইসরাইলের একটি গোয়েন্দা বেলুনও লেবানন সীমান্তে ভূপাতিত হয়।  আইডিএফ জানিয়েছে, হিজবুল্লাহ’র মিসাইল হামলার পর বেলুনটি লেবাননে বিধ্বস্ত হয়েছে।

উত্তর ইসরাইলের আদমিতের কাছে এক সামরিক স্থাপনায় অ্যান্টি-ট্যাঙ্ক গাইডেড মিসাইল হামলা চালিয়েছে  হিজবুল্লাহ। টাইমস অব ইসরাইল জানিয়েছে, এই হামলায় এক ইসরায়েলি বেসামরিক ব্যক্তি নিহত এবং পাঁচ সেনা আহত হয়েছে। তবে সামরিক স্থাপনার ক্ষয়ক্ষতির বিষয়ে কিছু জানায়নি আইডিএফ।

এই ধকল কাটিয়ে উঠতে না উঠতেই পরের দিন আরও বড় হামলা চালিয়েছে হিজবুল্লাহ। বুধবার লেবাননের ভূখণ্ডের ভেতর থেকে ইসরাইলের দিকে এক যোগে ৬০টি রকেট নিক্ষেপ করা হয়েছে। এই হামলা এমন সময়ে করা হয়েছে যখন হামাসের শীর্ষ নেতারা হাসান নাসরুল্লাহর সঙ্গে বৈঠক করছিলেন।

লেবাননের সংবাদমাধ্যম আল-মানার জানিয়েছে, লেবানন থেকে উত্তর ইসরাইলের হারমন পর্বতের দিকে ৬০টিরও বেশি রকেট ছোড়া হয়েছে। আইডিএফের বরাতে ইসরাইলি সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, বিমান প্রতিরক্ষা বেশ কয়েকটি রকেটকে থামাতে পারলেও, বাকিগুলো আঘাত করতে সক্ষম হয়েছে।

হামলার দায় স্বীকার করেছে হিজবুল্লাহ। নজস্ব ওয়েবসাইটে প্রকাশিত এক বিবৃতিতে আধা সামরিক গোষ্ঠীটি জানিয়েছে যে, তারা মাউন্ট হারমনের এয়ার ট্রাফিক কন্ট্রোল ঘাঁটিতে কয়েক ডজন কাতিউশা রকেট, ভারী রকেট এবং আর্টিলারি শেল নিক্ষেপ করেছে।

হিজবুল্লাহ আরও দাবি করেছে, বিতর্কিত শিবা ফার্মস এলাকায় একটি ইসরাইলি এলাকায় নতুন করে স্থাপিত গোয়েন্দা ঘাঁটিতেও হামলা চালিয়েছে। গোষ্ঠীটি বলেছে, মঙ্গলবার রাতে ইসরাইলি ড্রোন হামলায় হুসেইন ইব্রাহিম মক্কি নামে তার একজন কমান্ডারকে হত্যার প্রতিক্রিয়ায় বুধবারের আক্রমণগুলো করা হয়েছে।

লেবাননের ন্যাশনাল নিউজ এজেন্সির এক প্রতিবেদনে বলা হয়েছে, দক্ষিণ লেবাননের টায়রে এলাকায় একটি গাড়িতে চালানো ওই হামলায় হিজবুল্লাহর দুই সদস্য নিহত হয়েছেন, তাদের মধ্যে একজন ফিল্ড কমান্ডার ইব্রাহিম মক্কি রয়েছেন। ইসরাইলের সেনাবাহিনীও এ খবর নিশ্চিত করেছে।

এদিকে, ইহুদিবাদী ইসরাইলের সেনাঘাঁটিতে হামলা চালাতে নতুন মিসাইল ব্যবহার করেছে হিজবুল্লাহ’র যোদ্ধারা। নতুন উন্মোচিত এই মিসাইলের নাম ‘জিহাদ মুগনিয়া’। এটি সুনির্দিষ্ট লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানতে পারে বলে জানিয়েছে লেবাননের সশস্ত্র গোষ্ঠীটি।

এর আগে, হিজবুল্লাহ নেতা হাসান নাসরাল্লাহ এক টেলিভিশন ভাষণে বলেছেন, গাজা যুদ্ধে ইসরাইল তাদের পরাজয় এবং অতল গহ্বরের মধ্যে একটি ঐতিহাসিক সংশয়ের সম্মুখীন হচ্ছে। যদি যুদ্ধ বন্ধ করে দেয় সেটি হবে তাদের পরাজয়। আর যুদ্ধ চালিয়ে গেলে অতল গহ্বরে হারিয়ে যেতে হবে ইসরাইলকে।

 

 

 

 

এআর
ইসরাইলের রাজধানী তেল আবিবে ক্ষেপণাস্ত্র হামলার দাবি করেছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। রোববার এই হামলা চালানো হয় বলে দাবি করেছে গোষ্ঠীটি। গত চার মাসের মধ্যে প্রথমবারের মতো ইসরাইলের মধ্যাঞ্চলে...
ফিলিস্তিনি স্বাধীনতাকামী সংগঠন হামাসের সশস্ত্র শাখা গাজা উপত্যকায় অতর্কিত হামলা চালিয়ে এক ইসরাইলি সৈন্যকে ‘বন্দী’ করার দাবি করেছে। তবে ইসরাইল এ দাবি অস্বীকার করেছে।
ফিলিস্তিনের গাজা উপত্যকায় থাকা ইসরাইলি বন্দিদের মুক্ত করতে ইসরাইল-হামাসের মধ্যস্থতামূলক আলোচনা আগামী সপ্তাহে আবারও শুরু হবে বলে জানিয়েছেন এক কর্মকর্তা।
ইসরাইলকে গাজার দক্ষিণাঞ্চলীয় রাফাহ শহরে হামলা বন্ধের নির্দেশ দিয়েছিলো আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। কিন্তু আদালতের সেই আদেশ উপেক্ষা করে শহরটিতে হামলা জোরদার করেছে ইসরাইল।
বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে আঘাত হেনেছে ঘূর্ণিঝড় রিমাল। এতে ৮৪ লাখের বেশি মানুষ স্বাস্থ্য, পুষ্টি, স্যানিটেশন ও নিরাপত্তাহীনতার ঝুঁকিতে পড়েছে, যার মধ্যে রয়েছে ৩২ লাখ শিশু। সোমবার এক বিবৃতিতে এ কথা...
ঘূর্ণিঝড় রিমালের তাণ্ডবে ভারতের পশ্চিমবঙ্গে ছয়জন প্রাণ হারিয়েছেন। রাজ্যের মহেশতলা, পানিহাটি, মেমারি, মৌসুনি দ্বীপ, কলকাতায় এসব প্রাণহানি ঘটেছে।
লোকসভা নির্বাচনের প্রচার চালাতে বিহারে কংগ্রেসের নেতা রাহুল গান্ধীর একটি জনসভার মঞ্চ ভেঙে পড়েছে।
গুলি করে হত্যা করা হয়েছে হলিউড অভিনেতা জনি ওয়াক্টরকে। ২৫ মে ভোররাতে মার্কিন যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে ডাউনটাউনে তাকে হত্যা করা হয়। মৃত্যুর সময় অভিনেতার বয়স হয়েছিল ৩৭।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত