সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

দীর্ঘ যুদ্ধের প্রস্তুতি নিয়ে যা জানালেন আবু উবাইদা

আপডেট : ১৮ মে ২০২৪, ০৩:০০ পিএম

ফিলিস্তিনিরা দীর্ঘ যুদ্ধের জন্য প্রস্তুত জানিয়ে হামাসের সামরিক শাখা ইজ্জাদ্দিন আল-কাসসাম ব্রিগেড বলছে, তারা দক্ষিণ গাজা, রাফাহ এবং অন্যত্র দখলদার সেনাদের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাবে।  

কাসাম ব্রিগেডের মুখপাত্র আবু উবাইদা বলেন, আমাদের জনগণের বিরুদ্ধে চলমান এ আগ্রাসন বন্ধ করার পূর্ণ আকাঙ্ক্ষা সত্ত্বেও, আমরা শত্রুর বিরুদ্ধে দীর্ঘস্থায়ী যুদ্ধের জন্য প্রস্তুত। আমরা শত্রুদের এমন একটি জলাভূমিতে টেনে নিয়ে যাচ্ছি যেখানে তারা তাদের সৈন্যদের মৃত্যু এবং আটক হওয়া ছাড়া আর কিছুই পাবে না। 

এ মুখপাত্র আরও বলেন, এর কারণ আমরা এই জমির মানুষ এবং এর আসল মালিক। 

শনিবার এক ভিডিও বার্তায় এসব কথা বলেন আবু উবাইদা। খবর ইরানের প্রেসটিভি ও কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার। 

আবু উবাইদা এমন সময় এ মন্তব্য করলেন যখন উত্তর গাজার জাবালিয়া শহরসহ একাধিক এলাকায় দখলদার বাহিনীর সাথে হামাস যোদ্ধাদের তুমুল সংঘর্ষ চলছে।

  

এদিকে গেলো ১০ দিনে ফিলিস্তিনি যোদ্ধারা শতাধিক ইসরাইলি সামরিক যানে হামলা চালিয়েছে। যার মধ্যে ট্যাংক, সাঁজোয়া যান এবং বুলডোজার রয়েছে। 

আবু উবাইদা জানান, তারা টানেল বিস্ফোরণ, রকেট ও মর্টার নিক্ষেপ করার পাশাপাশি স্নাইপিং এবং ক্লোজ কোয়ার্টার যুদ্ধের মাধ্যমে ইসরাইলি সৈন্যদের ব্যাপক প্রাণহানি ঘটিয়েছে।

তিনি বলেন, ইসরাইলি সামরিক বাহিনী গাজায় তাদের ক্ষয়ক্ষতির সঠিক পরিসংখ্যান ঘোষণা করছে না। 

হামাস যোদ্ধারা রাফাহ শহরের পূর্ব প্রান্তে জায়নবাদীদের ওপর গুরুতর আঘাত করেছে বলেও জানান তিনি। 

তিনি বলেন, ইসরাইলি সামরিক বাহিনী রাফাহ, জাইতুন পাড়া এবং জাবালিয়া শরণার্থী শিবিরে স্থল আক্রমণ শুরু করার সিদ্ধান্ত নিয়ে একটি বড় ভুল করেছে। ফিলিস্তিনি যোদ্ধাদের জন্য দখলদার সেনারা সহজ লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে।

তিনি যোগ করেন, ইসরাইলিরা ভেবেছিল যে, তারা যদি সাত মাস ধরে সবকিছু পুড়িয়ে ফেলে, তবুও তারা সামান্য প্রতিরোধের মুখোমুখি হবে। কিন্তু তারা অবাক হয়ে দেখছে তারা আবার নরকে পৌঁছে গেছে। আগের চেয়ে তীব্র প্রতিরোধের সম্মুখীন হয়েছে।

এর আগে বৃহস্পতিবার ইসরাইলি রিজার্ভ আর্মির মেজর জেনারেল ইতজাক ব্রিক বলেছেন, গাজায় বর্তমান যুদ্ধ হচ্ছে একটি 'ক্ষয়ের যুদ্ধ'। একইসাথে তিনি সতর্ক করে বলেছিলেন, এ যুদ্ধ দীর্ঘায়িত হলে ইসরাইলি সেনাবাহিনী ও অর্থনীতি পতনের দিকে অগ্রসর হবে। 

তেল আবিব ভিত্তিক চ্যানেল-১৩'কে দেখা সাক্ষাৎকারে তিনি আরও বলেন, ইসরাইলি সেনাবাহিনীর অবিলম্বে পুনর্বাসন প্রয়োজন কারণ, সেনারা হামাসকে পরাস্ত করতে ব্যর্থ হয়েছে এবং সে কথা স্বীকার করেছে।

বিশ্লেষকরা বলছেন, হামাস একা নয়, লেবাননের হিজবুল্লাহ, ইরাকের আইআরআই, ইয়েমেনের হুতিসহ মধ্যপ্রাচ্যভিত্তিক বহু স্বাধীনতাকামী সংগঠন ইসরাইলের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছে। ইসরাইলের একার পক্ষে এ যুদ্ধ চালিয়ে যাওয়া সম্ভব না। নিরীহ ফিলিস্তিনিদের হত্যা করা ছাড়া গেলো সাত মাসে ইসরাইলের আর কোনো অর্জন নেই।    

এর গেলো বছরের অক্টোবর মাসের ৭ তারিখে ইসরাইলে এই দশকের সবচেয়ে বড় সামরিক অভিযান চালায় গাজার হামাস সরকার। এর পরপরই গাজায় বিমান হামলা ও স্থল হামলা শুরু করে ইসরাইল। এ আগ্রাসনে ৪০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন যাদের অধিকাংশই নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন ৭০ হাজারের বেশি মানুষ। 

আরবিএস
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরাইলি বর্বর হামলায় আরও ৩৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে করে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা ছাড়িয়ে গেছে ৩৭ হাজার ৪০০।
ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসকে নির্মূল করার যে লক্ষ্য নিয়ে ইসরাইলি বাহিনী গাজায় গত আট মাস ধরে ধ্বংসযজ্ঞ চালিয়ে যাচ্ছে, তা পূরণ করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন ইসরাইলি প্রতিরক্ষা...
গাজা যুদ্ধ নিয়ে জাতিসংঘের মানবাধিকার পর্ষদের একটি তদন্ত প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় যুদ্ধাপরাধ করছে ইসরাইল। জাতিসংঘ সমর্থিত স্বাধীন কমিশনের প্রতিবেদনে বলা হয়েছে, গাজা উপত্যকায় ইসরায়েলি...
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় গণহত্যা ও আগ্রাসন চালাতে গিয়ে ইসরাইলি বাহিনীর ৭০ হাজারের বেশি সেনা যুদ্ধের জন্য অক্ষম হয়ে পড়েছে। গাজা যুদ্ধে এ পর্যন্ত আট হাজারের বেশি আহত ও হাজারের বেশি...
টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইট পর্বে আরও একটি অগ্নিপরীক্ষার মুখোমুখি টাইগাররা। এই পর্বের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ আসরের অন্যতম ফেবারিট ভারত, যারা এখনও এ আসরে হারের স্বাদ নেয়নি। প্রথম...
রাজধানীর পল্টনের রূপায়ন তাজ টাওয়ারের একটি ভবন থেকে দুই যুবকের মরদেহ উদ্ধার করা হয়েছে। তারা ওই ভবনেরই একটি অফিসে পিয়নের চাকরি করতেন।
দুঃসময় যেন পিছু ছাড়ছে না পাকিস্তান ক্রিকেট দলকে। চলমান টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রাথমিক পর্ব থেকে বিদায় নেয়ার পর বাবর আজমদের একের পর এক বিতর্ক আর সমালোচনা ঘিরে ধরেছে। সবশেষ পাকিস্তান দলের বিরুদ্ধে...
পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে সাতদিনের জন্য ১৪৪ ধারা জারি করা হয়েছে। নিরাপত্তা উদ্বেগের কারণে পাঞ্জাব সরকার এ পদক্ষেপ নিয়েছে। শুক্রবার জিও নিউজের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত