সেকশন

বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ৫ আষাঢ় ১৪৩১
 

দুই নারী আইনপ্রণেতার বাকযুদ্ধে উত্তপ্ত মার্কিন কংগ্রেস

আপডেট : ১৯ মে ২০২৪, ০৭:২০ পিএম

সংসদে আইনপ্রণেতাদের মধ্যে আক্রমণ-পাল্টা আক্রমণ নতুন কোন বিষয়। এমনকি বিভিন্ন দেশের সংসদ অধিবেশনে হাতাহাতিরও বহু উদাহরণ রয়েছে। তবে, যুক্তরাষ্ট্রের সংসদে দুই নারী আইনপ্রণেতার উত্তপ্ত বাক্যবিনিময়ের ঘটনা আলোড়ন তুলেছে দেশটিতে। রীতিমতো ভাইরাল তাদের বাকযুদ্ধ। 

যুক্তরাষ্ট্রের গণমাধ্যম দ্য হিল এক প্রতিবেদনে জানিয়েছে যে, বৃহস্পতিবার রাতে মার্কিন কংগ্রেসের এক শুনানির চলার সময়ে রিপাবলিকান ও ডেমোক্র্যাট উভয় পক্ষের প্রতিনিধিরাই জড়িয়ে পড়েন উত্তপ্ত বাক্য বিনিময়ে। সেই সঙ্গে চলে ব্যক্তিগত আক্রমণ। এ ঘটনায় শুনানিতে চরম বিশৃংখলা পরিস্থিতি তৈরি হয়। 

অধিবেশনে টেক্সাসের ডেমোক্রেটিক প্রতিনিধি জেসমিন ক্রকেট চোখে নকল পাপড়ি পড়ে আছেন বলে কটাক্ষ করেন জর্জিয়ার রিপাবলিকান প্রতিনিধি মার্জোরি টেলর গ্রিন। এনিয়ে দু’জন উত্তপ্ত তর্কে জড়িয়ে পড়েন। এতে যোগ দেন নিউইয়র্কের ডেমোক্র্যাট প্রতিনিধি আলেকজান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ।

মার্কিন কংগ্রেসের ওভারসাইট অ্যান্ড অ্যাকাউন্টিবিলিটি কমিটি প্রেসিডেন্ট জো বাইডেনের এক সাক্ষাৎকারের অডিও হস্তান্তর না করায় অ্যাটর্নি জেনারেলের বিরুদ্ধে কংগ্রেস অবমাননার অভিযোগে শুনানি করছিল। এ সময়ে ওই তিন নারী আইনপ্রণেতা এক ঘণ্টারও বেশি সময় ধরে চেঁচামেচি করতে থাকেন। 

কমিটির সদস্যরা প্রথমে শুনানির সময় গ্রিনের বক্তৃতা চালিয়ে যেতে বলেন। রিপাবলিকান প্রতিনিধি গ্রিন প্রশ্ন করেন, প্যানেলের ডেমোক্র্যাটরা বিচারক হুয়ান মার্চেনের মেয়েকে নিয়োগ করছে কিনা। এই বিতর্ক উত্তপ্ত বাদানুবাদে পরিণত হয় যখন গ্রিনকে ক্রকেট প্রশ্ন করেন, কেন সেখানে মার্চেনকে টেনে আনা হলো? 

গ্রিনের উদ্দেশে প্রশ্ন ছুড়ে দেন ক্রকেট, আপনি কি জানেন আমরা এখানে কেন বসেছি? জবাবে গ্রিন বলেন, আমার ধারণা, আমরা এখানে কেন এসেছি তা আপনি জানেন না। মনে হচ্ছে, আপনি যা পড়ছেন তা ঢেকে যাচ্ছে আপনার নকল পাপড়িতে। এই বক্ত্যের নিন্দা জানান আলেকজান্দ্রিয়া ওকাসিও-কর্টেজ। 

তিনি বলেন, অন্য ব্যক্তির চেহারাকে আক্রমণ করা ঘৃণ্য অপরাধ এবং পুরোপুরি অগ্রহণযোগ্য। ক্রকেট এরপর গ্রিনকে তার (গ্রিন) চেহারা ও চুল নিয়ে পাল্টা আক্রমণ করেন। গ্রিনের মন্তব্যকে ‘বর্ণবাদী’ বলেও আখ্যা দেন তিনি। বিষয়টি নিয়ে এখানো দেশটির সংবাদমাধ্যম ও রাজনৈতিক অঙ্গনে আলোচনা চলছে।

একাত্তর/এসি
লোহিত সাগরে দখলদার ইসরাইলের স্বার্থ রক্ষা করতে গিয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে সবচেয়ে কঠিন যুদ্ধ পরিস্থিতির মুখে পড়েছে মার্কিন নৌবাহিনী। গেলো সাত মাস ধরে ইয়েমেনের নৌবাহিনী ও হুতি বিদ্রোহীদের...
মিথ্যা তথ্য দিয়ে আগ্নেয়াস্ত্র কেনার মামলায় দোষী সাব্যস্ত হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ছেলে হান্টার বাইডেন।  
চীনের উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশ জিলিনে একটি সরকারি পার্কে ছুরিকাঘাতে আহত হয়েছেন মার্কিন বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষক। এ ঘটনায় সন্দেহভাজন এক ব্যক্তিকে আটক করেছে পুলিশ। 
আবারও ফিলিস্তিনিদের হত্যায় ইসরাইলকে সঙ্গ দিয়েছে যুক্তরাষ্ট্র। অভিযোগ ওঠেছে যে, গাজার নুসেইরাত এলাকায় শনিবার চার ইসরাইলি বন্দীকে উদ্ধারের অভিযানে যুক্তরাষ্ট্রও জড়িত ছিলো। এই অভিযানে ২১০ জনের বেশি...
প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার এইটে খেলতে নেমে লড়াই করেই অভিজ্ঞ প্রোটিয়াদের কাছে হারলো যুক্তরাষ্ট্র। সুপার এইটের প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে ১৮ রানে হেরেছে স্বাগতিকরা। 
কুড়িগ্রাম জেলার দামারহাটে তিস্তা নদীতে যাত্রীবাহী নৌকাডুবির ঘটনায় এক শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনও নিখোঁজ রয়েছেন অনেকে। নিখোঁজদের সন্ধানে চলছে  উদ্ধার অভিযান।   
নৃত্যশিল্পী শিবলী মহম্মদ ও শামীম আরা নিপা এ দেশের নাচের জগতের অতি জনপ্রিয় জুটি। জীবনভর তারা নাচ নিয়েই সাধনা করে যাচ্ছেন। তবে এবার ঈদে নৃত্যের পুরোধা এই জুটি দেখিয়েছেন দারুণ এক চমক।
এক নারীর প্রেমে দুই বন্ধু। এ নিয়ে তাদের মধ্যে দ্বন্দ্ব চলছিলো। এরই জের ধরে বেলাল হোসেন (২০) নামে এক যুবক তার বন্ধু সিরাজুল ইসলামের (২১) পুরুষাঙ্গ ব্লেড দিয়ে কেটে দিয়েছেন বলে অভিযোগ উঠেছে। 
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত