সেকশন

রোববার, ২৩ জুন ২০২৪, ৯ আষাঢ় ১৪৩১
 

গাজার চেয়ে যুক্তরাষ্ট্রে বেশি মানুষ অনাহারে মারা গেছে: নেতানিয়াহু

আপডেট : ২২ মে ২০২৪, ১০:০২ পিএম

গাজা উপত্যকায় চলমান গণহত্যা ও ত্রাণ সরবরাহে বাধা দেয়ায় মাত্র কয়েক ডজন ফিলিস্তিনি অনাহারে মারা গেছেন দাবি করে মধ্যপ্রাচ্যের কসাই খ্যাত ইসরাইলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে ২০২২ সালে গাজার চেয়ে বেশি মানুষ অনাহারে মারা গিয়েছিল।

বুধবার মার্কিন টেলিভিশন চ্যানেল সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন নেতানিয়াহু। ইসরাইল গাজাবাসীকে পদ্ধতিগতভাবে অভুক্ত রাখছে বলে আন্তর্জাতিক অপরাধ আদালত বা আইসিসি যে অভিযোগ করেছে তাও প্রত্যাখ্যান করেন তিনি।

এর আগে সোমবার আইসিসি'র চিফ প্রসিকিউটর করিম খান গাজা উপত্যকায় ভয়াবহ গণহত্যা চালানোর অভিযোগে নেতানিয়াহু ও গ্যালান্টের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করার সুপারিশ করেছেন। শিগগিরই আইসিসির বিচারকদের একটি প্যানেল ওই সুপারিশ বিবেচনা করে আনুষ্ঠানিকভাবে এ সংক্রান্ত নির্দেশ জারি করবে বলে আশা করা হচ্ছে।

করিম খান বলেন, গণহত্যার পাশাপাশি নেতানিয়াহু ও গ্যালান্টের বিরুদ্ধে যুদ্ধের হাতিয়ার হিসেবে গাজাবাসীকে অভুক্ত রাখার অভিযোগ রয়েছে। একটি জনগোষ্ঠীকে অভুক্ত রেখে মেরে ফেলা মানবতাবিরোধী অপরাধ

আইসিসি'র চিফ প্রসিকিউটর অবশ্য ইসরাইলি শীর্ষ কর্মকর্তার পাশাপাশি হামাস নেতা ইসমাইল হানিয়া, ইয়াহিয়া সিনওয়ার এবং মোহাম্মাদ দেইফের বিরুদ্ধেও গ্রেপ্তারি পরোয়ানা জারির সুপারিশ করেছেন। 

আইসিসির চিফ প্রসিকিউটরের এ অভিযোগ প্রত্যাখ্যান করে নেতানিয়াহু দাবি করেন, স্থলপথে গাজায় ত্রাণ ঢুকতে দেয়ার পাশাপাশি আকাশ থেকেও সেখানে খাদ্য ফেলা হয়েছে। গাজা উপত্যকায় খাদ্যদ্রব্যের দাম শতকরা ৮০ ভাগ কমে গেছে দাবি করে তিনি বলেন, বাজার পরিস্থিতি বলছে, গাজায় খাদ্য ঘাটতি নেই।

আমি যতদূর শুনেছি গাজার ২০ লাখ জনসংখ্যার মধ্যে মাত্র ২৩ জন, আমি মনে করি ৩০ জন অনাহারে মারা গেছেন দাবি করে নেতানিয়াহু বলেন, কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রে ২০২২ সালে ২০ হাজার মানুষ অনাহারে মারা গিয়েছিল যা গাজার চেয়ে তিন গুণ বেশি। 

নেতানিয়াহুর এমন দাবির বিষয়ে মার্কিন সরকারের পক্ষ থেকে এখনও কোনো মন্তব্য আসেনি। 

গেলো অক্টোবর মাসের ৭ তারিখে ইসরাইলে এই দশকের সবচেয়ে বড় সামরিক অভিযান চালায় গাজার হামাস সরকার। এর পরপরই গাজায় গণহত্যা শুরু করে ইসরাইল। এ আগ্রাসনে ৪০ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন যাদের অধিকাংশই নারী ও শিশু। আহত ৭০ হাজার ছাড়িয়েছে। 

গেলো সাত মাসে গাজায় কতো মানুষ অনাহারে মারা গেছে তার সঠিক হিসাব নিশ্চিত করা না গেলেও গাজার স্বাস্থ্য বিভাগ ও আন্তর্জাতিক সংস্থাগুলো বলেছে, গত ১ এপ্রিল থেকে এখন পর্যন্ত খাদ্য ও খাবার পানির অভাবে ২৮ শিশুসহ কমপক্ষে ৩২ জন ফিলিস্তিনির মৃত্যু হয়েছে। তবে এ সংখ্যা আরও বেশি বলে ধারণা সংশ্লিষ্টদের। 

আরবিএস
টাইমলাইন: হামাস-ইসরাইল সংঘর্ষ
২৯ মে ২০২৪, ১৬:০৫
লেবাননকে আরেকটি গাজায় পরিণত হতে দেওয়া যাবে না বলে সতর্ক করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। শুক্রবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ কথা বলেছেন তিনি।
গাজায় গেলো ২৪ ঘণ্টায় ইসরাইলি হামলায় ৪১ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের মধ্যে আল-মাওয়াসিতে বাস্তুচ্যুত ফিলিস্তিনিদের তাঁবুতে ইসরাইলি হামলায় অন্তত ২৫ জন নিহত হয়েছেন। 
মার্কিন যুক্তরাষ্ট্রের কলেজ-বিশ্ববিদ্যালয় থেকে গ্রাজুয়েশন সম্পন্ন বিদেশী স্নাতকদের গ্রিন কার্ড দেওয়ার ঘোষণা দিয়েছেন দেশটির সাবেক প্রেসিডেন্ট ও আসন্ন নির্বাচনের প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প।...
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরাইলি বর্বর হামলায় আরও ৩৫ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এতে করে উপত্যকাটিতে নিহতের মোট সংখ্যা ছাড়িয়ে গেছে ৩৭ হাজার ৪০০।
বাংলাদেশ সেনাবাহিনীর প্রধান হিসেবে দায়িত্ব নিয়েছেন জেনারেল ওয়াকার-উজ-জামান। তিনি সদ্য বিদায়ী সেনাপ্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদের স্থলাভিষিক্ত হলেন।
রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর আলোচনা সভা শুরু হয়েছে। প্লাটিনাম জুবিলির এই আয়োজনের শিরোনাম দেওয়া হয়েছে- ‘গৌরবময় পথ চলার ৭৫ বছরে আওয়ামী লীগ, সংগ্রাম, সংকল্প,...
ঈদুল আজহা উপলক্ষে এবারও প্রবাসীরা দেশে থাকা স্বজনদের জন্য বিপুল পরিমাণ রেমিট্যান্স পাঠিয়েছেন। এতে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়তে শুরু করেছে।
বাংলাদেশ পুলিশের সাবেক ও বর্তমান সদস্যদের দুর্নীতি নিয়ে সাম্প্রতিক সময়ে গণমাধ্যমে প্রচারিত সংবাদের বিষয়ে পুলিশ সার্ভিস অ্যাসোসিয়েশনের দেয়া বিবৃতিতে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ঢাকা রিপোর্টার্স ইউনিটি...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত