সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

হামাসের কৌশলের কাছে হেরে যাচ্ছে ইসরাইল!

আপডেট : ১০ জুন ২০২৪, ০৭:১৫ পিএম

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন- হামাসকে নিয়ে ইসরাইলের দুঃস্বপ্ন আরও ভয়াবহ হয়ে উঠছে। গাজা উপত্যকাজুড়ে ধ্বংস আর হত্যাযজ্ঞ চালিয়েও হামাস নির্মূল করা যায়নি। বরং সময়ের সঙ্গে আরও ভয়াবহ হয়েছে হামাসের প্রতিরোধ যুদ্ধ। ইসরাইলের ‘খুনি’ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু হামাস নির্মূলে যত বেশি তর্জন গর্জন করছেন, ততোই যেন হামাস আরও বেশি শক্তিশালী হয়ে উঠছে।

গেল আট মাসেরও বেশি সময় ধরে গাজায় অভিযান চালমান রাখা ইসরাইলের অত্যাধুনিক কমান্ডো বাহিনী- আইডিএফ হামাসের টিকিও ছুঁতে পারেনি। সুবিশাল টানেল নেটওয়ার্কের মধ্যে হাতেগোনা কয়েকটি খুঁজে পাওয়া ছাড়ার আর কিছুই করতে পারেনি ইসরাইল। এ কারণে, ইহুদিবাদী শাসকদের সেনা প্রধান হার্জি হালেভি আজকাল তার দায়িত্ব পালনে ব্যর্থতার কারণে ব্যাপকভাবে সমালোচিত হয়েছেন।

সেই সঙ্গে যুদ্ধের কৌশল নিয়ে ইসরাইলের যুদ্ধকালীন মন্ত্রিসভার মধ্যে বিরোধ এখন প্রকাশ্য। এরিমধ্যেই তিন জন মন্ত্রী পদত্যাগ করেছেন। নেতানিয়াহুকে যা তা ভাষায় সমালোচনা করেই তারা পদ ছেড়েছেন। তেল আবিবের রাজনীতিতে একথাও বলা হচ্ছে যে, নেতানিয়াহু ক্ষমতা হারানোর ভয়ে হামাসকে গুটি হিসাবে ব্যবহার করছেন। নেতানিয়াহুর বিরুদ্ধে প্রতিদিনই দেশটিতে বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে।

বিশ্লেষকরা মনে করছেন, হামাসের সঙ্গে লড়াইয়ে ক্রমাগত ব্যর্থতার মাশুল গুণতে শুরু করেছে ইসরাইল। সেই সঙ্গে ফিলিস্তিনের গাজায় ইসরাইলে সামরিক অভিযান ব্যর্থ হচ্ছে বলেও মনে করেন তারার। তাদের মতে, আট মাসের বেশি যুদ্ধের পরও হামাসের সক্ষমতা অক্ষত রয়েছে। সম্প্রতি দখলদার বাহিনীর ওপর ভয়াবহ হামলা চালিয়ে বহু ইহুদি সেনাকে হত্যা ও বন্দি করার দাবি করেছে গাজা শাসনকারী সংগঠনটি।

আমেরিকার ‘পলিটিকো’ গণমাধ্যমে প্রকাশিত সব তথ্য দিয়ে, দোহা ইনস্টিটিউট ফর গ্র্যাজুয়েট স্টাডিজের অধ্যাপক মোহাম্মদ এলমাসরি বলেছেন, হামাসের ৭০ শতাংশ যোদ্ধা গাজা যুদ্ধে অক্ষত রয়েছেন। এ ছাড়া হামাস হাজার হাজার নতুন সদস্য নিয়োগ করতে সক্ষম হয়েছে। তিনি বলেন, গাজা উপত্যকায় হামাসের বিস্তৃত টানেল নেটওয়ার্কও অনেকাংশে অক্ষত রয়েছে।

এলমাসরি বলেন, এমনও খবর পাওয়া যাচ্ছে, হামাস অবিস্ফোরিত ইসরাইলি বোমা পুনরায় ব্যবহার করতে সক্ষম হয়েছে। তাই ফিলিস্তিনি গোষ্ঠীর আর অস্ত্র সরবরাহের সমস্যা নেই। তিনি আরও চাঞ্চল্যকর তথ্য দিয়ে বলেছেন, ধ্বংস হওয়া ঘর-বাড়ির লোহা ও ইস্পাতগুলো সংগ্রহ করে, সেসব দিয়ে নতুন নতুন অস্ত্রও তৈরি করছে হামাসের বিশেষ প্রশিক্ষণপ্রাপ্ত দল। আসলে হামাসের কৌশলের কাছে হেরে যাচ্ছে ইসরাইল।

এ রকম পরিস্থিতিতে হামাস জানিয়েছে, তাদের যোদ্ধারা গাজার ভেতরে ইসরাইলি বাহিনীর ওপর অতর্কিত হামলা চালিয়ে তাদের ধরে নিয়ে এসেছে। আল কাসেম ব্রিগেডের মুখপাত্র আবু ওবায়দা বলেছেন, উত্তর গাজার জাবালিয়া শরণার্থী শিবিরে লড়াইয়ের সময় তাদের যোদ্ধারা টানেলের ভেতরে ইসরাইলি বাহিনীর সদস্যদের হত্যা, আহত বা বন্দি করেছে। তিনি কতজনকে অপহরণ করা হয়েছে, তা বলেননি।

কাসেম ব্রিগেড আরও বলেছে, তাদের যোদ্ধারা তেল আবিবে বড় ধরনের ক্ষেপণাস্ত্র হামলা করেছে। স্থানীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, ওই এলাকায় ১৫টি বিস্ফোরণের শব্দ শোনা গেছে। উল্লেখ্য হামাস এ পর্যন্ত ১০০ জনেরও বেশি ইসরাইলি বন্দিকে মুক্তি দিয়েছে। তবে, আরও ১২০ জনের বেশি গাজায় জিম্মি রয়েছে বলে মনে করা হচ্ছে। আর এসব জিম্মিদের ফেরাতো তেল আবিবে সরকারের বিরুদ্ধে বিক্ষোভ বাড়ছে।

এআর
বিশ্বের অন্যতম বাণিজ্যিক সমুদ্রপথ লোহিত সাগর এখন ইসরাইল সংশ্লিষ্ট দেশগুলোর জন্য রীতিমতো নরকে পরিণত হয়েছে। ইয়েমেন সশস্ত্র গোষ্ঠী হুতি যোদ্ধাদের তাণ্ডবে এই সমুদ্রপথে প্রায় প্রতিদিনই পশ্চিমা বাণিজ্য...
ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসকে নির্মূল করার যে লক্ষ্য নিয়ে ইসরাইলি বাহিনী গাজায় গত আট মাস ধরে ধ্বংসযজ্ঞ চালিয়ে যাচ্ছে, তা পূরণ করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন ইসরাইলি প্রতিরক্ষা...
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় গণহত্যা ও আগ্রাসন চালাতে গিয়ে ইসরাইলি বাহিনীর ৭০ হাজারের বেশি সেনা যুদ্ধের জন্য অক্ষম হয়ে পড়েছে। গাজা যুদ্ধে এ পর্যন্ত আট হাজারের বেশি আহত ও হাজারের বেশি...
সীমান্তে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সঙ্গে ইসরাইলি সেনাদের সংঘর্ষের মাত্রা বেড়েছে এবং সম্ভাব্য যুদ্ধ নিয়ে উভয় পক্ষই হুমকি দিয়ে আসছে। সম্প্রতি হাইফা শহরে নজরদারির ফুটেজ প্রকাশের পর গোষ্ঠীটির...
‘যুগ বদলে একাত্তর’- স্লোগান সামনে রেখে ১২ পেরিয়ে ১৩ বছরে পা রাখলো দেশের প্রথম সংবাদভিত্তিক এইচডি টেলিভিশন একাত্তর।
দীর্ঘ এক যুগ চড়াই-উৎরাইয়ের মধ্য দিয়ে মানুষের মন জয় করে নেওয়া দেশের অন্যতম জনপ্রিয় চ্যানেল একাত্তর টেলিভিশন পথ চলার ১২ বছর পূর্ণ করলো।
সরকারি চাকরিতে কোটাবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতা করার প্রস্তাব দিলেন আওয়ামী লীগের সংসদ সদস্য রফিকুল ইসলাম বীরউত্তম।
২৪ ঘণ্টায় দেশে ৯ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ৩১ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত