সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
 

ভারতে পুলিশ হেফাজতে কঙ্গোর নাগরিকের মৃত্যুতে বিক্ষোভ

আপডেট : ০৩ আগস্ট ২০২১, ০২:১৪ পিএম

ভারতের বেঙ্গালুরুতে পুলিশ হেফাজতে কঙ্গোর এক নাগরিকের মৃত্যুর প্রতিবাদে বিক্ষোভে আফ্রিকার বিভিন্ন দেশের ছয় নাগরিক আহত হয়েছে। 

রোববার (১ আগস্ট) নিষিদ্ধ মাদকদ্রব্য বহনের দায়ে জোয়েল শিন্দানি মালু নামে ওই যুবককে আটক করে বেঙ্গালুরু পুলিশ। 

এরপর সোমবার (২ আগস্ট) সকালে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে পুলিশ হেফাজতে তার মৃত্যু হয় বলে জানায় পুলিশ। 

এ খবর জানার পর আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিকরা থানার সামনে বিক্ষোভ করেন। এসময় এক পুলিশ সদস্য আহত হন। 

দ্যা হিন্দু পত্রিকা জানিয়েছে, বিক্ষোভকারীরা 'প্যান আফ্রিকান ফেডারেশন' নামে একটি সংগঠনের সদস্য, যারা আফ্রিকার ছাত্র ও পেশাজীবীদের অধিকার রক্ষার্থে কাজ করেন। 

আরও পড়ুন: তালেবানের দখলে যাওয়ার আশঙ্কায় হেলমান্দ প্রদেশের রাজধানী

বিক্ষোভকারীরা দাবি করেন, পুলিশ মিথ্যা অপরাধের দায় দিয়ে মালুকে আটক করেছিলো। তার হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যাওয়ার দাবিও নাকচ করে দেন তারা। 

এদিকে, পুলিশ জানিয়েছে, জাতীয় মানবাধিকার কমিশনের নীতিমালা অনুযায়ী মালুর মৃত্যুর তদন্ত শুরু হয়েছে। মামলার তদন্তভার সিআইডির কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানিয়েছে তারা। 

তবে তাদের দাবি, পাসপোর্ট ও ভিসার মেয়াদ শেষ হওয়ার পর মালু ২০১৭ সাল থেকে অবৈধভাবে ভারতে বাস করে আসছিলেন। 

ভারতে বসবাসরত আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিকরা প্রায়ই পুলিশের বিরুদ্ধে জাতিগত বৈষম্যের অভিযোগ করে থাকেন। মিথ্যা মাদক মামলায় তাদের আটক করার অভিযোগও রয়েছে পুলিশের বিরুদ্ধে। 


ছবি: আলজাজিরা

একাত্তর/এসজে

গোটা বিশ্বকে হতবাক ও বিষ্মিত করে দেয়া এক ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির আব্দুল্লাহিয়ানসহ আট জন। এরই মধ্যে চিরনিদ্রায় শায়িত...
গত ৭ অক্টোবর গাজায় শুরু করা ইসরাইলি বাহিনীর নারকীয় অভিযানে এরই মধ্যে সেখানে ৩৫ হাজারের মতো মানুষ নিহত হয়েছেন। এছাড়া নির্বিচার বোমা হামলায় উপত্যকাটির বড় অংশ পরিণত হয়েছে ধ্বংসস্তূপে।
ভারতের হরিয়ানা রাজ্যে ট্রাক ও মিনি বাসের মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের সাতজন নিহত হয়েছেন। এসময় আহত হয়েছেন আরও ২৫ জন।
ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে একটি বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডে অন্তত ১৪ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও তিনজন।
গোটা বিশ্বকে হতবাক ও বিষ্মিত করে দেয়া এক ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির আব্দুল্লাহিয়ানসহ আট জন। এরই মধ্যে চিরনিদ্রায় শায়িত...
২৪ ঘণ্টায় দেশে ২৯ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ১৭ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
ফেনী শহরের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান, আল জামেয়াতুল ফালাহিয়া কামিল মাদ্রাসা মিলনায়তনে সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেলো বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক এক সেমিনার।
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে কলকাতার একটি ফ্ল্যাটে খুন করার পর মরদেহ টুকরো টুকরো করে ব্যাগভর্তি করে নিয়ে যাওয়ার একটি ভিডিও ছড়িয়ে পড়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত