সেকশন

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
 

ওমান উপসাগরে জাহাজ ছিনতাই

আপডেট : ০৪ আগস্ট ২০২১, ১১:৩২ এএম

ওমান উপসাগরে পানামার পতাকাবাহী একটি জাহাজ ছিনতাই করেছে অস্ত্রধারী একটি দল। 

ছিনতাই হওয়া এমভি অ্যাসফল্ট প্রিন্সেস একটি বিটুমিন ট্যাঙ্কার। জাহাজটি দুবাইভিত্তিক একটি কোম্পানির মালিকানাধীন বলে জানিয়েছে বিবিসি। 

ছিনতাইকারীরা জাহাজটিকে ইরানের দিকে নিয়ে যেতে নির্দেশ দিয়েছে বলে জনিয়েছে লয়েডস লিস্ট ম্যারিটাইম ইন্টেলিজেন্স। বর্তমানে জাহাজটি হরমুজ প্রণালিতে আছে বলে জানিয়েছে তারা। 

বিভিন্ন সূত্র থেকে পাওয়া তথ্য অনুযায়ী, এমভি অ্যাসফল্ট প্রিন্সেস হরমুজ প্রণালির কাছে পৌঁছালে অন্তত নয়জন সশস্ত্র ব্যক্তি এটি হাইজ্যাক করেন।  

কে বা কারা এই কাজ করেছে তা এখনও নিশ্চিত নয়, তবে প্রাথমিকভাবে সন্দেহের তীর ইরানের দিকেই ছোঁড়া হচ্ছে। 

আরও পড়ুন: আফগান প্রতিরক্ষামন্ত্রীর বাসভবনে হামলা

ইরানের রেভোল্যুশনারি গার্ড এ অভিযোগ অস্বীকার করে বলেছে, সবই তেহরানের বিরুদ্ধে বিদ্বেষমূলক কার্যক্রম। 

গত কয়েকদিন ধরে ওমান উপসাগরের ফুজাইরাহ অঞ্চলের কাছাকাছি সব জাহাজকে অতিরিক্ত সতর্কতা অবলম্বন করতে পরামর্শ দিয়ে আসছে যুক্তরাজ্যের ম্যারিটাইম ট্রেড অপারেশনস। 

উল্লেখ্য, গত সপ্তাহে ওমান উপকূলের কাছে একটি ইসারাইলি তেলের ট্যাঙ্কারে হামলায় এক ব্রিটিশ ও এক রোমানিয়ান নাগরিক নিহত হন। এ হামলার জন্য ইরানকে দোষারোপ করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইসরাইল।


একাত্তর/এসজে 

ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
পূর্ব খান ইউনিসে আবারও তাণ্ডব চালিয়েছে ইসরাইলি বাহিনী। ফলে ধ্বংসস্তূপে পরিণত হওয়া এই নগরীতে ফিরে আসা ফিলিস্তিনিরা আবার পালাতে বাধ্য হচ্ছে।
মালয়েশিয়ায় মাঝ আকাশে সংঘর্ষে দু’টি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। রয়্যাল মালয়েশিয়ান নৌবাহিনীর কুচকাওয়াজের মহড়া চলাকালে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় নিহত হয়েছে অন্তত ১০ জন। 
ভারতের বড় দুই রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও ভারতীয় জাতীয় কংগ্রেস। দল দু'টি এরইমধ্যে নির্বাচনী ইশতেহার ঘোষণা করে ফেলেছে। লক্ষ্য করলে দেখা যাবে, এবারের ইশতেহারে দুই দলই ‘বেকারত্বকে’...
ভারতীয় তেলুগু ভাষার ক্রাইম অ্যাকশন থ্রিলার চলচ্চিত্র ‘পুষ্পা’ ছবির তুমুল জনপ্রিয়তার পর মুক্তি পেতে চলেছে ‘পুষ্পা: দ্য রুল’।
ইরান ও পাকিস্তানের সম্পর্কটা অনেকটা আবহাওয়ার মতো। এই ভালো তো, এই এই খারাপ। এই তো, গেলো কয়েক মাসে আগেই দেশ দু’টোর সম্পর্ক রূপ নিয়েছিল দা-কুমড়ায়। এখন আবার জোট হতে যাচ্ছে। তাই তো ইসরাইলের সাথে যুদ্ধের...
পটুয়াখালীর বাউফলে তীব্র তাপদাহে এক পুলিশ সদস্যের মৃত্যু হয়েছে। সোমবার রাত ৯টার দিকে তিনি হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। এরপর তাকে হাসপাতালে নেয়া হলে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন তিনি।
বাংলাদেশবিরোধী ষড়যন্ত্র শুধু দেশের ভেতরে নয়, বিদেশেও হচ্ছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত