সেকশন

মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
 

যুক্তরাষ্ট্রে প্রবেশে টিকা বাধ্যতামূলক করার পরিকল্পনা

আপডেট : ০৫ আগস্ট ২০২১, ০২:৩৮ পিএম

করোনার পূর্ণ ডোজ টিকা নেওয়া বিদেশিদের যুক্তরাষ্ট্রে প্রবেশের অনুমতি দেওয়ার পরিকল্পনা করছে হোয়াইট হাউজ। পরিকল্পনা অনুযায়ী একটি সামঞ্জস্যপূর্ণ ও নিরাপদ নিয়মনীতি তৈরি করছে দেশটি।

বুধবার (৪ আগস্ট) হোয়াইট হাউসের এক কর্মকর্তার বরাতে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম রইটার্স। 

বাইডেন প্রশাসনের এই সিদ্ধান্ত কার্যকর হলে ঘুরে দাঁড়াবে যুক্তরাষ্ট্রের পর্যটন খাত। পাশাপাশি দেশটির এয়ারলাইনস ব্যবসার বাজারও স্বাভাবিক হবে, এমনটাই ধারণা সংশ্লিষ্টদের। 

হোয়াইট হাউসের ওই কর্মকর্তা জানিয়েছেন, জো বাইডেন সরকার নিরাপদ ও টেকসই উপায়ে বিদেশিদের যুক্তরাষ্ট্রে প্রবেশের বিষয়টি আবার চালু করতে চায়। সেক্ষেত্রে বিদেশিদের যুক্তরাষ্ট্র ভ্রমণ করতে হলে করোনা টিকার পূর্ণ ডোজ নিতে হবে। তবে অতি সংক্রমক ডেল্টা ধরনের কারণে এতো দ্রুত নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য প্রস্তুত নয় যুক্তরাষ্ট্র। 

আরও পড়ুন: বিধিনিষেধে সব বন্ধ থাকলেও খোলা থাকবে কারখানা ও আকাশপথ!

বর্তমানে বিশ্বের অধিকাংশ দেশের নাগরিকদের জন্য যুক্তরাষ্ট্রে প্রবেশে নিষেধাজ্ঞা বহাল আছে। 

এর আগে করোনা সংক্রমণ ঠেকাতে ২৬ জুলাই যুক্তরাষ্ট্রে বিদেশিদের প্রবেশের ওপর নিষেধাজ্ঞা বহাল রাখার সিদ্ধান্ত নেয় মার্কিন সরকার। ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলো, যুক্তরাজ্য, চীন, ভারত, ব্রাজিল ও ইরান থেকে ভ্রমণকারীদের যুক্তরাষ্ট্রে প্রবেশের ক্ষেত্রে বিধিনিষেধ আরোপ করে রেখেছে দেশটি।  

এদিকে যুক্তরাষ্ট্রে করোনা পরিস্থিতির আরও অবনতি হবে, এমন আশঙ্কা প্রকাশ করেছেন দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি। করোনার ডেল্টা ধরন নিয়ে উদ্বিগ্ন তিনি। 


একাত্তর/আরবিএস 

পূর্ব খান ইউনিসে আবারও তাণ্ডব চালিয়েছে ইসরাইলি বাহিনী। ফলে ধ্বংসস্তূপে পরিণত হওয়া এই নগরীতে ফিরে আসা ফিলিস্তিনিরা আবার পালাতে বাধ্য হচ্ছে।
মালয়েশিয়ায় মাঝ আকাশে সংঘর্ষে দু’টি সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। রয়্যাল মালয়েশিয়ান নৌবাহিনীর কুচকাওয়াজের মহড়া চলাকালে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনায় নিহত হয়েছে অন্তত ১০ জন। 
ভারতের বড় দুই রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও ভারতীয় জাতীয় কংগ্রেস। দল দু'টি এরইমধ্যে নির্বাচনী ইশতেহার ঘোষণা করে ফেলেছে। লক্ষ্য করলে দেখা যাবে, এবারের ইশতেহারে দুই দলই ‘বেকারত্বকে’...
তাইওয়ানের পূর্ব উপকূলে স্থানীয় সময় গতকাল সোমবার সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত  ৮০টির বেশি ভূকম্পন অনুভূত হয়েছে। সারারাতই থেমে থেমে সিরিজ ভূমিকম্প অনুভূত হয়েছে। এতে রাজধানী তাইপেসহ উত্তর, পূর্ব ও...
ডাবের দাম বাড়াতে খুচরা ব্যবসায়ীদের অজুহাতের শেষ নেই। ডেঙ্গুর মৌসুম ও রমজান মাসের পর এবার তীব্র গরমের সুযোগে ডাবের বাজারে শুরু হয়েছে অরাজকতা। পাইকারি বাজারের তুলনায় খুচরায় দ্বিগুণ দামে বিক্রি করা...
হাজারীবাগের ট্যানারিগুলো সাভার আধুনিক চামড়া শিল্প নগরীতে স্থানান্তরের সাত বছরে রপ্তানি তেমন একটা বাড়েনি। ২০১৭ থেকে ২০২৩ প্রতি বছরেই রপ্তানি ঘুরপাক খেয়েছে ১ থেকে সোয়া ১ বিলিয়ন ডলারের ঘরেই।
দুদিনের ঢাকা সফর শেষে দেশের উদ্দেশে রওনা হয়েছেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।
বাংলাদেশ থেকে আরও দক্ষ ও আধাদক্ষ কর্মী নিতে কাতারের আমিরের প্রতি আহ্বান জানিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন। মঙ্গলবার বঙ্গভবনে কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সাথে সাক্ষাতকালে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত