সেকশন

বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ২৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

দক্ষিণ কোরিয়ার ফোন কলে সাড়া দেয়নি উত্তর কোরিয়া

আপডেট : ১১ আগস্ট ২০২১, ১১:২৪ এএম

উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে হটলাইন যোগাযোগ পুন:স্থাপনের মাত্র কয়েক সপ্তাহের মধ্যেই দক্ষিণের ফোন কলে সাড়া দিতে ব্যর্থ হলো উত্তর কোরিয়া। 

যুক্তরাষ্ট্রের সাথে দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার ব্যপারে উত্তর কোরিয়ার অসন্তোষ প্রকাশের পরপরই এ ঘটনা দুই দেশের মধ্যে আবারও উত্তেজনা বাড়িয়ে দিয়েছে। 

মঙ্গলবার (১০ আগস্ট) উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উনের বোন কিম ইয়ো জং দক্ষিণ কোরিয়াকে সতর্কবার্তা দিয়ে বলেন, যুক্তরাষ্ট্রের সাথে সামরিক মহড়ার জন্য দক্ষিণকে মাসুল গুনতে হবে। 

উত্তর কোরিয়া তাদের হামলার সক্ষমতা বাড়াচ্ছে বলেও তিনি জানান। 

গত বছরের জুন মাসে দুই দেশের মধ্যে ব্যর্থ আলোচনার পর উত্তর ও দক্ষিণ কোরিয়ার মধ্যে হটলাইন যোগাযোগ বিচ্ছিন্ন করে দেয়া হয়। তার পরপরই দুই দেশের সীমান্তে অবস্থিত আন্ত:কোরিয়ান যোগাযোগ অফিস বোমা হামলা করে উড়িয়ে দেয় উত্তর কোরিয়া। 

আরও পড়ুন: যৌন কেলেঙ্কারিতে নিউইয়র্কের গভর্নর কুমোর পদত্যাগ

তবে, এ বছরের জুলাইতে তা আবার স্থাপন করে দৈনিক নিয়মিত যোগাযোগ রক্ষা করতে সম্মত হয় দুই দেশ। 

কিন্তু, মঙ্গলবার (১০ আগস্ট) যুক্তরাষ্ট্রের সাথে দক্ষিণ কোরিয়া বাৎসরিক যৌথ সামরিক মহড়ার জন্য প্রস্তুতি শুরু করলে উত্তর কোরিয়া আতঙ্কিত হয়ে তাদের সতর্কবাণী দেয়। এর কয়েক ঘণ্টার মধ্যেই দক্ষিনের ফোন কল উপেক্ষা করলো উত্তর কোরিয়া। 

উল্লেখ্য, কোরিয়ান উপদ্বীপ অঞ্চল থেকে মার্কিন সামরিক উপস্থিতি প্রত্যাহার করে নেয়ার জন্য উত্তর কোরিয়া সব সময়ই সরব ভূমিকা পালন করে আসছে। 

ছবি: নিউ ইয়র্ক টাইমস

একাত্তর/এসজে 

কুয়েতের দক্ষিণাঞ্চলীয় শহর মানগাফে অভিবাসী শ্রমিকদের আবাসনে ব্যবহৃত বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪৯ জনে দাঁড়িয়েছে।
অদ্ভুত এক খেলায় মেতেছে দুই কোরিয়া। পশ্চিমা দুনিয়া এই খেলাকে বলছেন ‘ট্রাস ওয়ার’, অর্থাৎ আবর্জনা যুদ্ধ। আক্ষরিক অর্থেই কিন্তু তাই। শত শত বেলুনে আবর্জনার ব্যাগ ঝুলিয়ে সেগুলোকে দক্ষিণ কোরিয়াতে পাঠিয়ে...
ভারতের লোকসভা নির্বাচনে প্রত্যাশিত ফল পেতে ব্যর্থ হয়েছে সদ্য শপশ নেয়া নরেন্দ্র মোদীর দল বিজেপি। ফলে প্রথমবারের মতো জোট শরিকদের উপর নির্ভর করেই সরকার গঠন করতে হয়েছে গত দুই মেয়াদে দাপটের সঙ্গে ভারতকে...
লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সাথে ইসরাইলের দ্বন্দের একটু হিসেব নিকেশ আজ একটু করতে চাই। দশর্ক আপনারা জানেন,  হিজবুল্লাহ'র সরবরাহ করা একটি ব্যতিক্রমী ভিডিও ক্লিপ সম্প্রতি আল-জাজিরা টিভি...
কুয়েতের দক্ষিণাঞ্চলীয় শহর মানগাফে অভিবাসী শ্রমিকদের আবাসনে ব্যবহৃত বহুতল ভবনে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৪৯ জনে দাঁড়িয়েছে।
নড়াইলে বেপরোয়া গতির মোটরসাইকেলের সাথে ট্রাকের মুখোমুখি সংঘর্ষে রিয়ান হাসান মাহফুন নামে এক স্কুলছাত্র নিহত হয়েছেন। এসময় গুরুতর আহত হয়েছেন মোটরসাইকেলে থাকা অপর এক আরোহী।  
কুষ্টিয়ার কুমারখালিতে ঘুমন্ত মায়ের পাশ থেকে চুরি যাওয়া আড়াই মাস বয়সী শিশু ইসরাফিলের মরদেহ উদ্ধার করা হয়েছে।
জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সাবেক কমিশনার ওয়াহিদা রহমানের বিরুদ্ধে দুর্নীতি মামলার প্রসঙ্গ তুলে বিরোধী দলীয় চিফ হুইপ মুজিবুল হক চুন্নু বলেছেন, একজন কর কমিশনার ১৭০ কোটি টাকা মাফ করে দেন, সেখানে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত