সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

এক রাতেই ৮০ বার কাঁপলো তাইওয়ান!

আপডেট : ২৩ এপ্রিল ২০২৪, ১১:০২ এএম

তাইওয়ানের পূর্ব উপকূলে স্থানীয় সময় গতকাল সোমবার সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত  ৮০টির বেশি ভূকম্পন অনুভূত হয়েছে। এদের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্পটির মাত্রা ছিল ৬ দশমিক ৩।

সোমবার সারারাতই থেমে থেমে সিরিজ ভূমিকম্প অনুভূত হয়েছে। এতে রাজধানী তাইপেসহ উত্তর, পূর্ব ও পশ্চিম তাইওয়ানের বিস্তির্ন এলাকা কেঁপে উঠেছে। তবে প্রাথমিকভাবে এসব ভূমিকম্পে হতাহত ও ক্ষয়ক্ষতির খবর জানা যায়নি। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এছাড়াও মঙ্গলবার সকালেও পূর্ব উপকূলের বেশকিছু স্থানে কয়েকটি ভূকম্পন অনুভূত হয়েছে। পাহাড় থেকে পাথর গড়িয়ে পড়ায় বেশ কয়েকটি রাস্তা বন্ধ হয়ে গেছে। ফলে সব সরকারি অফিস ও স্কুলগুলো বন্ধ ঘোষণা করেছে সরকার।

এবারের ভূমিকম্পগুলো হুয়ালিয়েনের বৃহত্তর গ্রামীণ এলাকায় বেশি অনুভূত হয়েছে। গত ৩ এপ্রিলের ভয়াবহ ভূমিকম্পে এই অঞ্চলটি বাজেভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল।

দুইটি টেকটোনিক প্লেটের সংযোগস্থলে অবস্থিত হওয়ায় তাইওয়ানও জাপানের মতো একটি ভূমিকম্পপ্রবণ দেশ। প্রায় নিয়মিতই এখানে ভূমিকম্প আঘাত হানে।

তাইওয়ানে গত ২৫ বছরের মধ্যে এটি ছিল সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প। এর আগে, ১৯৯৯ সালের সেপ্টেম্বরে ৭ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প তাইওয়ানে আঘাত আনে। তাতে প্রায় ২ হাজার ৪০০ মানুষের মৃত্যু হয়।

 

একাত্তর/জো
তাইওয়ানের পার্লামেন্টে অধিবেশন চলাকালে নতুন সংস্কার প্রস্তাব নিয়ে বিরোধের জেরে মারামারিতে জড়িয়ে পড়েছেন এমপিরা। শুক্রবার সংস্কার প্রস্তাবটি নিয়ে বিতর্ক শুরুর পরই সরকারি ও বিরোধী দলের আইনপ্রণেতাদের...
ইন্দোনেশিয়ার পশ্চিম পাপুয়ার ফাকফাক এলাকার দক্ষিণ-পশ্চিমে ভূমিকম্পের ঘটনা ঘটেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিলো ৬.২। 
জাপানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ৬ দশমিক ৪ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে। স্থানীয় সময় বুধবার রাতে এই ভূমিকম্প আঘাত হেনেছে বলে জানায় জাপানের আবহাওয়া সংস্থা (জেএমএ)।
ভূমিকম্পে কেঁপে উঠলো যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক ও আশপাশের অঞ্চল। স্থানীয় সময় শুক্রবার সকালে ভূমিকম্পটি আঘাত করে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৪ দশমিক ৮।
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত