সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

লোকসভায় ম্যাজিক দেখানোর অপেক্ষায় রাহুল গান্ধী

আপডেট : ১২ জুন ২০২৪, ১২:০৪ এএম

ভারতের সবচেয়ে প্রাচীন দল কংগ্রেসের বুকে নতুন প্রাণের সঞ্চার করেছেন গান্ধী পরিবারের সন্তান এবং দলটির সম্ভাব্য উত্তরসূরি রাহুল গান্ধী। যাকে অপমান করতে কখনো পিছপা হননি তৃতীয় দফায় ভারতের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়া নরেন্দ্র দামোদর দাস মোদী।

গত ১০ বছর ধরে রাহুল গান্ধীকে বারবার বিজেপি নেতারা ডেকেছেন ‘পাপ্পু’। তার এই কটাক্ষের নাম ছেয়ে যায় নেট-দুনিয়ায়। এমনকি রাহুল নিজেও তার এই উপহাসের নামটির উল্লেখ করতেন। সদ্য সমাপ্ত ২০২৪ সালের নির্বাচনেও একের পর এক মঞ্চ থেকে মোদী বারংবার তাকে ‘শাহজাদা’ বলে সম্বোধন করেছেন।

কিন্তু, লোকসভা ভোটের ফলের পর, আর তাকে এই ধরনের কটাক্ষ, উপহাস করা যাবে কি? ৯৯ আসনে জয় পেয়েছে কংগ্রেস। আগেরবারে প্রায় দ্বিগুণ! ব্যর্থ সব বুথ ফেরত সমীক্ষা। বিজেপির ৪০০ পারের হুঙ্কারের সামনে গুটিয়ে না গিয়ে, মাঠে নেমে লড়াই করেছের। আর এ সবের নেতৃত্বে ছিলেন রাহুল গান্ধী।

মোদীর জনপ্রিয়তায় ধস নামানো এবং নির্বাচনে কংগ্রেসের পুনরুত্থানের প্রধান কারণ ছিলো রাহুল ফ্যাক্টর। সেই পাপ্পুই এখন ঝানু রাজনীতিবিদ। আগের ‘পাপ্পু’ আর তিনি নেই! তিনি এখন একটা দলের বোঝা কাঁধে টানার জন্য প্রস্তুত বলে মনে হয়েছে। বহু সময় পর ভারত পেতে যাচ্ছে যোগ্য বিরোধীদলীয় নেতা।

তবে রাহুলের এই উত্থান এতোটা সহজ ছিলো না। তিনি ভারতের সবচেয়ে প্রাচীন দলের পরিবারের সদস্য। এই পরিবারের দল কংগ্রেসকে দমাতে এবং দলের অস্তিত্ব বিলীন করতে কোনরকম চেষ্টার কমতি রাখেনি বিজেপি। সেই রাহুল বহু উত্থান-পতনের মধ্য দিয়ে গিয়ে আজ জনগণের মন জয় করেছেন।

বিশ্লেষকরা বলছেন, বিজেপি ভালোভাবেই জানতো, কংগ্রেস দলটি পরিবারকেন্দ্রিক। আর সোনিয়া গান্ধীর পরই এই দলের উত্তরসূরি রাহুল গান্ধী। ধীরে ধীরে রাহুলই চলে আসবে কংগ্রেসের নেতৃত্বে। সে কারণেই তাকে শুরু থেকেই অপমানমূলক কথা বলে হেয় প্রতিপন্ন করা হতো।

যদিও এক্ষেত্রে রাহুলেরও ভূমিকাও আছে। নানা বিতর্কিত কর্মকাণ্ড করে বিজেপির কাছে উপহাসের পাত্রে পরিণত হয়েছিলেন রাহুল। বিজেপি মনে করতো যে রাহুল রাজনীতিতে শিশু। কখনো মনে হয়েছে, রাহুল কংগ্রেসের ভবিষ্যত কান্ডারি, আবার কখনো মনে করেছে, রাহুলের মধ্যে নেই নেতৃত্বের কোন গুণাবলী।

সেই রাহুল কীভাবে বিজেপির মতো শক্তিশালী একটি দলকে টলিয়ে দিল? এই প্রশ্রের উত্তর খুঁজতে গিয়ে যা পাওয়া গেল, তা হচ্ছে- সাম্প্রতিককালে দুটো বিষয়ে পরিবর্তন এসেছে রাহুলের মধ্যে। প্রথমত হুট করে বিদেশ যাওয়া বন্ধ করা। দ্বিতীয়ত-ভারত জোড়ো যাত্রা, যা রাহুলকে অনেক পরিণত করেছে।

দ্বিতীয় দফায় ভারত জোড়ো ন্যায় যাত্রা। এই দুই যাত্রাতে ভারতের মানুষকে খুব কাছ থেকে দেখেছেন রাহুল। পাশাপাশি দেশের অরাজনৈতিক সংগঠন, এনজিও, ছোট ছোট রাজনৈতিক দলগুলোকেও কাছে টানতে শুরু করেন এই নেতা। যেই দলগুলোর ওপর প্রভাব আছে বহু মানুষের।

রাহুলের এসব পদক্ষেপে আগেই ভয় পেয়েছেন নরেন্দ্র মোদী। ভারত জোড়ো যাত্রার সপ্তাহ পরই রাহুলকে ‘পাপ্পু’ ডাকা বন্ধ করে দেয় বিজেপি। ততদিনে মোদী হৃদয়ে ঝড়ো হাওয়া বইতে শুরু করেছিল। তিনি বুঝতে পেরেছিলেন, এখন আর উপহাস-বিদ্রুপের জায়গাতে নেই রাহুল গান্ধী। তিনি বড় হয়েছেন।

ট্রাক ড্রাইভার থেকে মেকানিক, ফুড ডেলিভারিম্যান থেকে উবারওয়ালা, কখনো কৃষক কখনো কুস্তিগীরের সংগ্রাম এবং পাওয়া না পাওয়ার গল্প শুনেছেন। এসবের মাধ্যমে রাহুল সাধারণ মানুষের কাছে গেছেন। এই রাহুলকে এখন লোকসভার ভেতরে মোকাবেলা করার প্রস্তুতি নিচ্ছেন মোদী।

এরইমধ্যে বিরোধী দলের নেতা হিসেবে রাহুলের নামই প্রস্তাব করেছে কংগ্রেস। ভোট নিয়ে রাহুলের প্রথম সংবাদ সম্মেলনে বেশ পরিণত বলেই মনে হয়েছে। গায়ে সাদা শার্ট, হাতে সংবিধান। মেপে মেপে কথা। কোন বিষোদগার নেই। মুখে হাসি। বিজেপিকে যথার্থ আক্রমণ, সব মিলিয়ে বড় হয়ে উঠছেন রাহুল গান্ধী।

এআরএস
অবশেষে আবগারি দুর্নীতি মামলায় জামিন পেলেন দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল। 
টানা কয়েকদিনের দাবদাহে নাকাল ভারত। রাজধানী দিল্লিসহ উত্তরের রাজ্যগুলোর পরিস্থিতি ক্রমেই ভয়াবহ হয়ে উঠছে। গ্রীষ্মকালজুড়ে চলা দাবদাহে দেশটিতে প্রায় ৪০ হাজার মানুষ হিটস্ট্রোকের শিকার হয়েছেন। এরইমধ্যে...
ভারতের লোকসভা নির্বাচনে পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন দল- তৃণমূল দুর্দান্ত ফল করার পরও কংগ্রেসে ফিরে যেতে চাইছেন, দেশটির প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের ছেলে অভিজিৎ মুখোপাধ্যায়।
ভারতের পশ্চিমবঙ্গে আলোচিত রেশন দুর্নীতির মামলায় অবশেষে দেশটির কেন্দ্রীয় দুর্নীতিবিরোধী সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের জেরার মুখোমুখি হয়েছেন জনপ্রিয় টলিউড অভিনেত্রী ঋতুপর্ণা সেনগুপ্ত।
‘যুগ বদলে একাত্তর’- স্লোগান সামনে রেখে ১২ পেরিয়ে ১৩ বছরে পা রাখলো দেশের প্রথম সংবাদভিত্তিক এইচডি টেলিভিশন একাত্তর।
দীর্ঘ এক যুগ চড়াই-উৎরাইয়ের মধ্য দিয়ে মানুষের মন জয় করে নেওয়া দেশের অন্যতম জনপ্রিয় চ্যানেল একাত্তর টেলিভিশন পথ চলার ১২ বছর পূর্ণ করলো।
সরকারি চাকরিতে কোটাবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতা করার প্রস্তাব দিলেন আওয়ামী লীগের সংসদ সদস্য রফিকুল ইসলাম বীরউত্তম।
২৪ ঘণ্টায় দেশে ৯ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ৩১ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত