সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

আয়ারল্যান্ডে ছুরিকাঘাতের জেরে শরণার্থীবিরোধী বিক্ষোভ-সহিংসতা

আপডেট : ২৪ নভেম্বর ২০২৩, ০১:১৬ পিএম

আয়ারল্যান্ডের রাজধানী ডাবলিনে দুর্বৃত্তের ছুরিকাঘাতে তিন শিশুসহ পাঁচজন আহত হওয়ার ঘটনার প্রতিবাদে নজিরবিহীন বিক্ষোভ ও সহিংসতা ছড়িয়ে পড়েছে। দাঙ্গা পুলিশের সঙ্গে সংঘর্ষেও জড়িয়ে পড়েন বিক্ষোভকারীরা।

বৃহস্পতিবার এ বিক্ষোভ চলাকালে রাস্তায় বেশ কয়েকটি গাড়িতে আগুন দেওয়া হয়। পরে বন্ধ রাখা হয় গণপরিবহন সেবা। খবর রয়টার্স’র।

ডাবলিন শহরে এমন বিক্ষোভের ঘটনা বিরল। সাম্প্রতিক সময়ে এতো বড় বিক্ষোভের মুখোমুখি হয়নি দেশটি। স্থানীয় সময় বৃহস্পতিবার দুপুর দেড়টার দিকে ডাবলিনের সিটি সেন্টার এলাকায় ছুরিকাঘাতের ঘটনা ঘটে।

এ ঘটনার কয়েক ঘণ্টা পর সেখানে তুমুল বিক্ষোভ শুরু করেন অভিবাসী বিরোধী বাসিন্দারা। এসময় দোকানপাটে লুটপাট চালানোর ঘটনাও ঘটে। আতশবাজি পুড়িয়ে জানানো হয় প্রতিবাদ।

পরিস্থিতি সামাল দিতে সরকার দাঙ্গা পুলিশ মোতায়েন করলে পুলিশের সঙ্গেও সহিংসতায় জড়িয়ে পড়েন বিক্ষোভকারীরা। এসময় পুলিশের একটি গাড়িসহ বেশ কয়েকটি গাড়িতে আগুন দেয় তারা। নিরাপত্তার স্বার্থে ডাবলিনে ওইদিন গণপরিবহন সেবা বন্ধ রাখা হয়।

এ হামলার সঙ্গে কোনো ‘সন্ত্রাসবাদী’ সম্পর্ক নেই বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এটিকে একটি বিচ্ছিন্ন হামলা বলে মনে করছেন তারা।

আবাসন সংকটের কারণে দেশটির শরণার্থী ও আশ্রয়প্রার্থীদের প্রতি সাধারণ মানুষের অসন্তোষ বেড়েছে। পুলিশের দাবি, সন্দেহভাজন হামলাকারীর পরিচয় নিয়ে ভুয়া তথ্য ছড়ানোর কারণে এ বিক্ষোভের সূত্রপাত। এমন দাঙ্গার জন্য ‘ভুয়া তথ্য’ ও উগ্র ডানপন্থীদের দায়ী করেছেন পুলিশ।

আইরিশ গণমাধ্যম আরটিই জানায়, ঘটনার সঙ্গে জড়িত সন্দেহে ওইদিন ৫০ বছরের এক ব্যক্তিকে আটক করা হয়েছিলো। গুরুতর আহত অবস্থায় তাকে হাসপাতালে ভর্তি করা হয়।

 

একাত্তর/জো
ইসরাইলবিরোধী বিক্ষোভের জেরে, যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পুলিশের অভিযান ও অর্ধশত শিক্ষার্থীকে গ্রেপ্তারের রেশ কাটতে না কাটতেই দেশটির আরেক বিশ্ববিদ্যালয়ে ভয়াবহ সংঘর্ষের ঘটনা...
অবরুদ্ধ গাজা উপত্যকায় দখলদার ইসরাইলের যুদ্ধ বন্ধের দাবিতে যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাজ্যের বিশ্ববিদ্যালয়ে ব্যাপক বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। গত কয়েকদিন ধরে চলা বিক্ষোভ ক্রমান্বয়ে সহিংস হয়ে উঠছে।
গাজায় ইসারাইলি আগ্রাসনের প্রতিবাদ ও যুদ্ধ বন্ধের দাবিতে শিক্ষার্থীদের বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে মার্কিন যুক্তরাষ্ট্রের শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাসগুলো। গ্রেপ্তার করা হয়েছে দেশটির একজন প্রেসিডেন্ট...
গণ গ্রেপ্তারে বন্ধ হচ্ছে না আমেরিকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ইসরাইল বিরোধী বিক্ষোভ। ফিলিস্তিনের গাজায় ইসরাইলের নির্বিচার হামলার প্রতিবাদে আরও উত্তাল হয়ে উঠেছে যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের...
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত