সেকশন

শুক্রবার, ২১ জুন ২০২৪, ৭ আষাঢ় ১৪৩১
 

রাফাহ হামলা প্রতিরোধে নতুন মিশনে হুতি

আপডেট : ০৬ মে ২০২৪, ০৩:৫২ পিএম

জলে হুতি, স্থলে হামাস আর হিজবুল্লাহ। প্রক্সি বাহিনীর সাথে সাথে ইরানের চোখ রাঙানি- সরাসরি ইসরাইলে হামলার পর মধ্যপ্রাচ্যে উত্তেজনার পারদ তুঙ্গে। নাহ, নেতানিয়াহুর বন্ধু যুক্তরাষ্ট্রও পেরে উঠছে না। কেনই-বা পারবে, কোথায় ইসরাইল-কোথায় যুক্তরাষ্ট্র! এক্ষেত্রে রুশ নেতা পুতিনের একটা কথা সত্যি হতে চলেছে বটে।পুতিন বলেছিলেন, ইউক্রেন যুদ্ধ পশ্চিমাদের নয়। ধীরে ধীরে পশ্চিমারাও একদিন হাত গুটিয়ে নেবে। একা হয়ে পড়বে ইউক্রেন। সেটি কিন্তু ইসরাইলের বেলাতেও সত্যি। ইসরাইলকেও বেশিদিন সাহায্য করতে পারবে না মার্কিন সরকার। তারা জানে কিসে লাভ আর কিসে ক্ষতি। শুধু তাই নয়, মাঝেমধ্যে নেতানিয়াহুকে এক ঘা দিতেও ছাড়ে না বাইডেন প্রশাসন। মিত্রতার খাতিরে আমেরিকা সক্রিয় হলেও সেটির মাত্রা কমছে।

এবার আসা যাক আসল খবরে। সমুদ্রে ইসরাইল এবং মার্কিন বাহিনীকে বহু আগে থেকেই ঘোল খাওয়াচ্ছে হুতি বিদ্রোহীরা। অথচ এই বাহিনীকে একটা সময় গুণতেই চায়নি আমেরিকা। এখন তাঁদের হাতেই পরাজয়ের শেকল পরছে শক্তিশালী মার্কিন নৌবাহিনী। এবার সরাসরি লোহিত সাগরে মার্কিন নৌবাহিনীকে পরাজিত করার দাবি করেছে হুতিরা। অবশ্য বহুদিন আগেই এই স্বীকারোক্তি দিয়ে রেখেছিল আমেরিকাও। বলেছে, হুতিকে যেভাবে ঘায়েল করার দরকার ছিলো, সেভাবে পারছেনা। মানে হুতিকে নিয়ন্ত্রণ করা তাদের কম্ম নয়। তবে হুথিরা এতোদিন এনিয়ে তেমন কোন কথাবার্তা বলেনি। কারণ জয়ীরা কথায় নয়, কাজে বিশ্বাসী।

লোহিত সাগরে মার্কিন নৌবাহিনীকে পরাজিত করার দাবি করে নতুন ঘোষণা দিয়েছে এই গোষ্ঠী। জানিয়েছে, লোহিত সাগরের পর এখন ভূমধ্যসাগরেও ইসরাইলগামী জাহাজে আক্রমণ চালাবে তারা। হুতি নিয়ন্ত্রিত সাবা নিউজ এজেন্সির বরাতে আরব নিউজ বলছে, তারা ড্রোন ও ক্ষেপণাস্ত্র দিয়ে জাহাজগুলোকে লক্ষ্যবস্তুতে পরিণত করার পরিকল্পনা করছে। ইসরাইলগামী কোনো জাহাজ যদি তাদের ড্রোন ও ক্ষেপণাস্ত্রের নাগালের মধ্যে থাকে তাহলে তারা সেখানে হামলা চালাবে। এক্ষেত্রে ইঙ্গ-মার্কিন জোট পাত্তাও পাবে না।

সংবাদমাধ্যমটি জানায়, চতুর্থ ধাপে এসে বিশ্বের সবচেয়ে শক্তিশালী মার্কিন, ব্রিটিশ ও ইউরোপীয় নৌবহরের পাশাপাশি ইহুদিবাদী ইসরাইলের নৌবাহিনীর বিরুদ্ধে ইয়েমেনের সশস্ত্র বাহিনী কতটা শক্তিশালী তা প্রদর্শন করেছে। হুতি সামরিক মুখপাত্র ইয়াহিয়া সারিও বলেছেন, ইসরাইল সংশ্লিষ্ট জাহাজের ওপর হামলা এখন ভূমধ্যসাগর পর্যন্ত সম্প্রসারিত করা হবে। ফিলিস্তিনি রাফায় পরিকল্পিত হামলা চালালে ইসরাইলের সঙ্গে যোগাযোগকারী সব কোম্পানির জাহাজের ওপর হামলা চালানো হবে।

শনিবার হুথিদের তথ্যমন্ত্রী দাইফ আল্লাহ আল-শামি দাবি করেন, হামলা প্রতিহত করতে ব্যর্থ হওয়ায় যুক্তরাষ্ট্র লোহিত সাগর থেকে তাদের বিমানবাহী রণতরী ও অন্যান্য নৌবাহিনীর জাহাজ প্রত্যাহারে বাধ্য হয়েছে। তিনি বলেন, আগামীতে ভূমধ্যসাগরে ইসরাইলি জাহাজের বিরুদ্ধে নতুন করে অভিযান শুরু হবে। মার্কিন বাহিনী বাজেভাবে ব্যর্থ হয়েছে। ইয়েমেনি ক্ষেপণাস্ত্র ও ড্রোন মার্কিন নৌবাহিনীকে পরাজিত করেছে এবং তাদের সামরিক, ক্রুজার, ডেস্ট্রয়ার এবং রণতরী আমাদের নিয়ন্ত্রণে থাকা সমুদ্র থেকে পিছু হটতে শুরু করেছে।

তবে, হুতিদের হুশিয়ারি নাকচ করে দিচ্ছেন ইয়েমেন বিষয়ক বিশেষজ্ঞরা। তারা বলছেন, ভুমধ্যসাগরে জাহাজে হামলা চালাতে হুকিদের অত্যাধুনিক অস্ত্রের প্রয়োজন হবে। শুধু তাই নয় হুতিরা তাদের কর্মচারীদের বেতন ও পরিষেবাগুলো ঠিকমতো দিতে না পারায় নিজেদের নিয়ন্ত্রিত অঞ্চলে জনসাধারণের অসন্তোষ এড়াতে এমন প্রচারণা চালাচ্ছে বলেও মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা।

নভেম্বর থেকে হুতিরা লোহিত সাগর, বাব আল-মানদাব প্রণালি এবং এডেন উপসাগরে বাণিজ্যিক ও নৌবাহিনীর জাহাজে শত শত ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও ড্রোন নিক্ষেপ করেছে। তাদের দাবি, গাজা উপত্যকায় অবরোধের অবসান ঘটাতে ইসরাইলের সঙ্গে সংশ্লিষ্ট জাহাজগুলোকে লক্ষ্য করে হামলা চালানো হচ্ছে। হুতি নিয়ন্ত্রিত এলাকায় হামলা চালানোর পর ইয়েমেনের উপকূলবর্তী আন্তর্জাতিক জলসীমায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বাণিজ্যিক ও নৌবাহিনীর জাহাজেও হামলা চালিয়েছে তারা।

 

একাত্তর/জো
টাইমলাইন: হামাস-ইসরাইল সংঘর্ষ
২৯ মে ২০২৪, ১৬:০৫
বিশ্বের অন্যতম বাণিজ্যিক সমুদ্রপথ লোহিত সাগর এখন ইসরাইল সংশ্লিষ্ট দেশগুলোর জন্য রীতিমতো নরকে পরিণত হয়েছে। ইয়েমেন সশস্ত্র গোষ্ঠী হুতি যোদ্ধাদের তাণ্ডবে এই সমুদ্রপথে প্রায় প্রতিদিনই পশ্চিমা বাণিজ্য...
ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন হামাসকে নির্মূল করার যে লক্ষ্য নিয়ে ইসরাইলি বাহিনী গাজায় গত আট মাস ধরে ধ্বংসযজ্ঞ চালিয়ে যাচ্ছে, তা পূরণ করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন ইসরাইলি প্রতিরক্ষা...
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় গণহত্যা ও আগ্রাসন চালাতে গিয়ে ইসরাইলি বাহিনীর ৭০ হাজারের বেশি সেনা যুদ্ধের জন্য অক্ষম হয়ে পড়েছে। গাজা যুদ্ধে এ পর্যন্ত আট হাজারের বেশি আহত ও হাজারের বেশি...
সীমান্তে লেবাননের সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর সঙ্গে ইসরাইলি সেনাদের সংঘর্ষের মাত্রা বেড়েছে এবং সম্ভাব্য যুদ্ধ নিয়ে উভয় পক্ষই হুমকি দিয়ে আসছে। সম্প্রতি হাইফা শহরে নজরদারির ফুটেজ প্রকাশের পর গোষ্ঠীটির...
‘যুগ বদলে একাত্তর’- স্লোগান সামনে রেখে ১২ পেরিয়ে ১৩ বছরে পা রাখলো দেশের প্রথম সংবাদভিত্তিক এইচডি টেলিভিশন একাত্তর।
দীর্ঘ এক যুগ চড়াই-উৎরাইয়ের মধ্য দিয়ে মানুষের মন জয় করে নেওয়া দেশের অন্যতম জনপ্রিয় চ্যানেল একাত্তর টেলিভিশন পথ চলার ১২ বছর পূর্ণ করলো।
সরকারি চাকরিতে কোটাবিরোধী আন্দোলনকারীদের সঙ্গে সমঝোতা করার প্রস্তাব দিলেন আওয়ামী লীগের সংসদ সদস্য রফিকুল ইসলাম বীরউত্তম।
২৪ ঘণ্টায় দেশে ৯ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ৩১ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত