সেকশন

সোমবার, ২০ মে ২০২৪, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১
 

এক ভিসাতেই যাওয়া যাবে উপসাগরীয় ছয় দেশে

আপডেট : ১৫ মে ২০২৪, ০৭:৩৬ পিএম

ইউরোপের শেনজেন ভিসার আদলে ‘জিসিসি গ্র্যান্ড ট্যুর’ নামে নতুন একটি ভিসা চালু করতে যাচ্ছে উপসাগরীয় ছয় দেশ। শেনজেন ভিসায় যেমন ইউরোপের ২৭ দেশ ঘোরা যায়, তেমনি এই ভিসায়ও জিসিসিভুক্ত দেশগুলো অনায়াসে ঘুরে বেড়ানো যাবে।

জিসিসিভুক্ত দেশগুলো হলো সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার, সৌদি আরব, বাহরাইন এবং কুয়েত। জিসিসি গ্র্যান্ড ট্যুর ভিসা এ বছরের শেষের দিকে চালু হবে। ভিসাটি হবে শেনজেন ভিসার মতো। খবর খালিজ টাইমস’র।

অ্যারাবিয়ান ট্রাভেল মার্কেটের এক প্যানেল আলোচনায় আরব আমিরাতের অর্থনীতি বিষয়ক মন্ত্রী আবদুল্লাহ বিন তৌক আল মারি জানান, এর লক্ষ্য হলো জিসিসি অঞ্চলজুড়ে ভ্রমণকে আরও সুবিধাজনক করা এবং পর্যটনকে উৎসাহিত করা।

ভ্রমণ সংক্রান্ত সেবাদানকারী সংস্থা ট্রাভেজির সহযোগী নির্বাহী আনাস আনানে এই ভিসা সম্পর্কে বলেন, একটি দেশের জন্য ফ্লাইট ও দর্শনীয় স্থান ঘুরে দেখতে জনপ্রতি এক হাজার ৫০০ দিরহাম থেকে ভ্রমণ প্যাকেজ শুরু হবে। প্যাকেজে সংযুক্ত আরব আমিরাত, কাতার এবং সৌদি আরবে কয়েক দিন থাকা ও ভ্রমণের জন্য প্রায় চার হাজার থেকে ৫ হাজার দিরহাম খরচ হবে। এই খরচে রাত্রিযাপনসহ ফ্লাইট, হোটেল, যাতায়াত এবং ভ্রমণসহ সব খরচ অন্তর্ভুক্ত থাকবে।

সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষের মতে, এই ভিসা চালু হলে রেকর্ড সংখ্যক পর্যটকের এই অঞ্চল ভ্রমণ করার সম্ভাবনা রয়েছে। ২০৩০ সাল নাগাদ ভ্রমণকারীর এই সংখ্যা ১২৮ দশমিক ৭ মিলিয়নে দাঁড়াতে পারে ধারণা করা হচ্ছে।

অ্যারাবিয়ান ট্রাভেল মার্কেটের আওতাভুক্ত নতুন এ ভিসায় উপসাগরীয় ছয়টি দেশে ৩০ দিনের বেশি অবস্থানও করা যাবে।

 

একাত্তর/জো
উপসাগরীয় রাজতান্ত্রিক সরকারগুলো ইরানের হামলার জবাবে পাল্টা আক্রমণ করার জন্য তাদের ভূখণ্ডে অবস্থিত মার্কিন সামরিক ঘাঁটি ব্যবহার করতে দিচ্ছে না ওয়াশিংটনকে।
যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপীয় ইউনিয়নভুক্ত (ইইউ) ২৭ দেশের নাগরিকরা ভিসা ছাড়াই ওমরাহ করতে পারবেন। ওমরাহ পালন করার জন্য তাদেরকে আগে থেকে কোনো ভিসা নিতে হবেনা।
প্রতিবেশীদের সঙ্গে সম্পর্ক অন্যমাত্রায় নিতে এবার চীন ও থাইল্যান্ড একে অপরের নাগরিকদের জন্য ভিসা তুলে দিচ্ছে। আগামী মার্চ থেকে এই নিয়ম চালু হবে বলে ঘোষণা দিয়েছেন থাই প্রধানমন্ত্রী স্রেত্থা থাবিসিন।
বহির্বিশ্বের কাছে চীনের দরজা আরও প্রশস্ত হচ্ছে। প্রথমবারের মতো কয়েকটি দেশের নাগরিকদের জন্য ভিসা ছাড়াই ভ্রমণের সুযোগ দিতে যাচ্ছে- চীন। মালয়েশিয়া, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস এবং স্পেন-...
দ্বাদশ জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন শুরু হবে আগামী পাঁচ জুন। সোমবার রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন এই অধিবেশনের আহবান জানিয়েছে।
মর্মান্তিক হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও তার সফরসঙ্গীদের মৃত্যুতে শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ইরানের জনগণের প্রতি সমবেদনাও জানিয়েছেন তিনি।
কুমিল্লায় বাড়ি ফেরার পথে ট্রাকের চাপায় দুই মোটরসাইকেল আরোহী ঘটনাস্থলে নিহত হয়েছেন। সোমবার বেলা ১১টার দিকে জেলার চান্দিনা উপজেলার উদালিয়া এলাকায় এই সড়ক দুর্ঘটনা ঘটে।
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির আবদোল্লাহিয়ানসহ বিধ্বস্ত হেলিকপ্টারের সব আরোহী নিহত হওয়ার খবরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত