সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
 

দূষণ আর ধূমপানে বাড়ছে শ্বাসকষ্ট ও হাঁপানি রোগ

আপডেট : ৩১ অক্টোবর ২০২১, ১০:৫২ এএম

ধূমপান ও পরিবেশ দূষণের কারণে দিনকে দিন বাড়ছে শ্বাসকষ্ট ও হাঁপানি রোগ। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর তথ্য বলছে, দেশের প্রাপ্তবয়স্কদের মধ্যে ১২.৫% মানুষ সিওপিডি বা দীর্ঘস্থায়ী ফুসফুসের জটিলতায় ভোগেন। 

পুরোপুরি নির্মূল করা না গেলেও নিয়মিত চিকিৎসায় শ্বাসের এই কষ্ট অনেকটাই লাঘব করা সম্ভব বলছেন বিশেষজ্ঞরা। দূষণ রোধের পাশাপাশি ধূমপানের মতো অভ্যাস ছেড়ে দেওয়ার পরামর্শও দিয়েছেন তারা।

করোনা ভাইরাসে চোখে আঙুল দিয়ে দেখিয়ে যাচ্ছে মুক্ত বাতাসে বুক ভরে নিশ্বাস নিতে না পারার কষ্ট কতটা নির্মম। 

কিন্তু করোনা ছাড়াও বহু মানুষ শ্বাসকষ্ট কিংবা হাঁপানি রোগে ভুক্তভোগী। তাদের জন্য কষ্টটা সারা বছরের। পরিবেশের ধুলাবালি, ধূমপানের অভ্যাস, দীর্ঘস্থায়ী কাশী, খাবারে এলার্জি কিংবা শীত বা ঠাণ্ডায় ফুসফুসের প্রদাহ নানা কারণে শ্বাসকষ্ট বা হাঁপানি হতে পারে। 

আরও পড়ুন: কাগজে থাকলেও বহু হাসপাতালেই নেই এনসিডি কর্ণার

শ্বাসকষ্টজনিত রোগে ভুক্তভোগীদের অনেক বড় একটা অংশই সিওপিডি বা দীর্ঘস্থায়ী ফুসফুসের জটিলতায় ভুগে থাকেন। 

সাধারণত ৪০ বছরের বেশি বয়সীদের মধ্যে এই রোগের প্রকোপ সবচেয়ে বেশী। পরিসংখ্যান ব্যুরোর হিসাব অনুযায়ী প্রাপ্তবয়স্কদের মধ্যে ১২ ভাগেরও বেশি মানুষ এই রোগে আক্রান্ত। 

সিওপিডি দীর্ঘমেয়াদী রোগ যা থেকে একেবারে মুক্তি মিলবে না। কিন্তু চিকিৎসকদের নিয়মিত পরামর্শ আর অভ্যাসগত পরিবর্তন অনেকটাই কমিয়ে দিতে পারে সিওপিডির আক্রমণ।

করোনার কারণে যে মাস্কের অভ্যাস গড়ে তোলা গেছে শুষ্ক মৌসুমে মাস্কের এই অভ্যাস ধরে রাখা গেলে শ্বাসকষ্ট আর হাঁপানির মতো রোগ থেকে কিছুটা হলেও স্বস্তি পাওয়া যাবে বলে মত চিকিৎসকদের।


একাত্তর/এসজে

কথায় বলে মন ভালো তো শরীরও চাঙ্গা। তাই স্পেনের বার্সেলোনার দুটি হাসপাতালে রোগীদের মানসিক স্বাস্থ্য ভালো করার জন্য নেয়া হয়েছে অভিনব এক উদ্যোগ।
‘রজনী নিদ্রাহীন, দীর্ঘ দগ্ধ দিন, আরাম নাহি যে জানে রে..’ রবীন্দ্রনাথের এই বাণীতে স্পষ্ট বোঝা যায় প্রকৃতির বিরূপতা। গরমে একটু আরাম পেতে শরীর-মন যেন অস্থির হয়ে ওঠে।
স্বীকার করুন বা নাই করুন, খাওয়া-দাওয়ার চেয়ে বড় কোন বিনোদন নেই। আর আনন্দ-উৎসব মানেই দারুণ সব খাবারের আয়োজন। তবে আজকাল ভোজন রসিক মানুষের প্রতিদিনই যেন উৎসব। প্রযুক্তির কল্যাণে এখন ঘরে বসেই বিনা...
পোশাকে মানুষের রুচি ও ব্যক্তিত্বের পরিচয় পাওয়া যায়, সেই সাথে আরামদায়কেরও একটা বিষয় থাকে, তাই অনেকে এ ব্যাপারে খুব সচেতন। বাঙালীর বেলায় দেশীয় কটন পছন্দের শীর্ষে। আর তা যদি হয় নান্দনিক ও আবহাওয়া...
সাভার এক ইন্টারনেট ব্যবসায়ীকে কুপিয়ে আহত করা হয়েছে। ভুক্তভোগীর দাবি, দাবি করা চাঁদা না দেওয়ায় স্থানীয় ‘কিশোর গ্যাংয়ের’ কয়েকজন তাকে কুপিয়েছে। তাকে উদ্ধার করে এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা...
নওগাঁর বদলগাছীতে এক গৃহবধূর মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় ওই নারীর স্বামীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন। কেন ঢাকায় তাপমাত্রা বাড়ছে, তা খুঁজে বের করার চেষ্টা করে যাচ্ছেন তিনি।
রাজধানীর কামরাঙ্গীরচরে মাদকাসক্ত মামার ছুরিকাঘাতে ভাগনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন নিহতের ভাই।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত