সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

পারফর্মিং আর্টিস্টদের মানসিক স্বাস্থ্যের যত্ন

আপডেট : ১৯ আগস্ট ২০২১, ০৫:৫৭ পিএম

কোভিড-১৯ মহামারি অপ্রত্যাশিত ভাবেএসে আমাদের জীবনকে অপ্রস্তুত করেছে, বিপর্যস্ত করেছে এবং আমাদের স্বাভাবিক জীবনযাত্রায় ছন্দপতন ঘটিয়েছে। এসময় যারা অভিনেতাবা শিল্পী আছেন, তারা দর্শকের সামনে নিজেদের শিল্পের চর্চা করতে পারছেন না।কিন্তু জীবন তো জীবনের নিয়মে চলে যাচ্ছে।

এই অবস্থায় অভিনয়নাচ, গান বা আবৃত্তি শিল্পীরা ঘরে বসে নিজেদের প্রস্তুত করতে পারেন। এই প্রস্তুতির মানে এই নয়যে শুধু নিজের শিল্পেরই চর্চা করতে হবে। বই পড়ার অভ্যাসটাকে আবার জাগিয়ে তোলার ভালো সময় হতে পারেএটা।

একজন অভিনেতা বা শিল্পীকে সবসময় নিজের জ্ঞান অভিজ্ঞতার পরিধি বাড়াতে হয়। আর নিজের ক্ষেত্রের সাথে সংশ্লিষ্ট বইপত্রপ ড়া অভিজ্ঞতা অর্জনের একটি অন্যতম উপায়।ইন্টারনেটের কল্যাণে আমরা এখন সহজেই দেশ বিদেশের বইপত্র পড়তে পারি, নিজের শিল্পের সাথে সম্পর্কিত ভিডিও,সিনেমা ইত্যাদি দেখতে পারি।

এছাড়াও, এই সময়ে শরীরের যত্ন নেয়া, কণ্ঠকে ঠিক রাখা এবংশারীরিক মানসিক চর্চাকরা হতাশা কাটাতে সাহায্য করবে। পাশাপাশি পৃথিবী আবার যখন ঠিকঠাকহবে তখন এসব অভ্যাস আমাদের কাজে আসবে।

মানুষ সামাজিক জীব। আর শিল্পীরা তাদের চারপাশের মানুষের দুঃখ-দুর্দশার মধ্যে নিজেকে স্থির রাখতে পারেন না। এই অস্থির হওয়াটা যেমন স্বাভাবিক, তেমনি অস্থিরতার মধ্যে নিজে অনুপ্রাণিত হওয়া এবং অন্যকে অনুপ্রাণিত করাটাও অত্যন্ত জরুরি।

এসব করার মাধ্যমেই আমরা এই খারাপ সময়কে অতিক্রম করতে পারবো এবং সামনে ভালো সময়ের জন্য নিজেদের প্রস্তুত করতে পারবো।


একাত্তর/ এইচআরজি

গরমের তীব্রতা বাড়ায় সারাদেশে বইছে তীব্র থেকে অতি তীব্র তাপদাহ। তাপমাত্রর পারদ উঠেছে ৪২ ডিগ্রির ঘরে। এমননি রাজধানীতেও সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস উঠেছে।
‘‘ঝড় এলো এলো ঝড়, আম পড় আম পড়, কাঁচা আম ডাঁসা আম, টক টক মিষ্টি, এই যা...এলো বুঝি বৃষ্টি…’’
কথায় বলে মন ভালো তো শরীরও চাঙ্গা। তাই স্পেনের বার্সেলোনার দুটি হাসপাতালে রোগীদের মানসিক স্বাস্থ্য ভালো করার জন্য নেয়া হয়েছে অভিনব এক উদ্যোগ।
‘রজনী নিদ্রাহীন, দীর্ঘ দগ্ধ দিন, আরাম নাহি যে জানে রে..’ রবীন্দ্রনাথের এই বাণীতে স্পষ্ট বোঝা যায় প্রকৃতির বিরূপতা। গরমে একটু আরাম পেতে শরীর-মন যেন অস্থির হয়ে ওঠে।
তীব্র গরমের সাথে যোগ হয়েছে ওয়াসার পানির সঙ্কট। দুর্বিষহ দিন পার করছেন রাজধানীর মাটিকাটা, ভাষানটেক, নদ্দাসহ বেশ কয়েকটি এলাকার মানুষ। ভুক্তভোগীদের দাবি, বছরের এই সময়ে পানির সঙ্কট প্রতি বছরের চিত্র।...
ইসরাইলি এক নারী আইনজীবী ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন- হামাসের বিরুদ্ধে পরিকল্পিত গণধর্ষণের অভিযোগে এনে গোটা বিশ্বেই হইচই ফেলে দিয়েছিলেন। আন্তর্জাতিক আইন, মানবাধিকার ও নারী অধিকার নিয়ে কাজ করা এই...
সাতক্ষীরায় বেপরোয়া গতিতে মোটরসাইকেল চালিয়ে যাওয়ার সময় নিয়ন্ত্রণ হারিয়ে বৈদ্যুতিক খুঁটিতে ধাক্কা দিয়ে এক তরুণ নিহত হয়েছেন। বৃহস্পতিবার সকালে সাতক্ষীরা শহরের বাইপাস রোডে দেবনগর মোড় এলাকায় এ দুর্ঘটনা...
রাজধানী ঢাকার অতিরিক্ত তাপ নিয়ন্ত্রণে শহরে সবুজায়ন বাড়াতে ‘নগর বন’ কার্যক্রম হাতে নেয়া হয়েছে এবং এতে নগরবাসীকে যুক্ত করতে চান বলে জানালেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত