সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৮ বৈশাখ ১৪৩১
 

করোনা নিয়ে স্বস্তির সঙ্গে শিথিল হচ্ছে স্বাস্থ্যবিধিও

আপডেট : ০১ অক্টোবর ২০২১, ০৬:৫৯ পিএম

করোনা মহামারীতে স্বস্তির একটা মাস পার করলো- বাংলাদেশ। আগের দুই মাসের তুলনায় সেপ্টেম্বরে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ছিলো তুলনামূলক অনেক কম।

পরীক্ষা বিবেচনায় শনাক্তের হারও নেমে এসেছে পাঁচ শতাংশের নিচে। সার্বিকভাবে করোনা পরিস্থিতিকে আপাতত নিয়ন্ত্রণে বলছেন বিশেষজ্ঞরা।

তবে, স্বস্তির এই পরিস্থিতি কতদিন ধরে রাখা যাবে, তা স্বাস্থ্যবিধি মানার ওপর নির্ভর করছে বলেও মনে করিয়ে দিয়েছেন তারা।

সারাদেশের সার্বিক হিসাবে, গত আগস্টের চেয়ে সাড়ে চার ভাগ কম রোগী মিলেছে সেপ্টেম্বরে। মৃত্যূর সংখ্যাও কমেছে একই হারে। বেড়েছে সুস্থ হয়ে ওঠার হারও।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি রোগী পাওয়া গেছে জুলাই মাসে প্রায় সাড়ে তিন লাখ। আগস্টে সংখ্যাটা ছিলো আড়াই লাখ। তবে সেপ্টেম্বরে আক্রান্তের সংখ্যা ৫৫ হাজারের কিছু বেশি।

গত জুলাইয়ে ছয় হাজার আর আগস্টে সাড়ে পাঁচ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়। আর আগস্টে মৃত্যুর সংখ্যাটা চৌদ্দশ’রও কম।

সবচেয়ে বেশি পরিবর্তন শনাক্তের হারে। আগস্টে রোগী শনাক্তের হার ৩০ থেকে নেমেছিলো ২১ শতাংশে। সেপ্টেম্বরে একমাসের ব্যবধানে শনাক্তের হার নেমেছে সাত শতাংশেরও কমে। সেপ্টেম্বরে সুস্থ হয়েছে প্রায় নব্বই হাজার মানুষ।

আরও পড়ুন: পাহাড় থেকে সোনা তুলতে ব্যস্ত জুম চাষীরা

গত দশদিন যাবত আক্রান্ত শনাক্তের হার থাকছে পাঁচ শতাংশ বা তার নিচে। দৈনিক মৃত্যুর সংখ্যা অর্ধশতর নিচে থাকছে গেলো দুই সপ্তাহ যাবৎ।

করোনার নিম্নমুখী এই পরিস্থিতিতে আবারও শিথিল হয়েছে মাস্কের ব্যবহার। অথচ বিশেষজ্ঞরা বলছেন, এই শিথিলতা পরিস্থিতিকে আরও ভয়ানক করে তুলতে পারে।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসেবে এখন পর্যন্ত দেশে করোনা আক্রান্ত হয়েছে ১৫ লাখেরও বেশী। মারা গেছে সাড়ে সাতাশ হাজার মানুষ।


একাত্তর/টিএ

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন। কেন ঢাকায় তাপমাত্রা বাড়ছে, তা খুঁজে বের করার চেষ্টা করে যাচ্ছেন তিনি।
ঈদুল ফিতরের আগে ও পরে সড়ক দুর্ঘটনায় হতাহতদের সংখ্যা প্রকাশ করেছে বিআরটিএ। দৈনিক গড়ে ১৭টি দুর্ঘটনায় ১৮ জন মারা গেছে। বিআরটিএর এই পরিসংখ্যান বলছে, ঈদের আগে ও পরে ১৭ দিনে সড়ক দুর্ঘটনায় মারা গেছে ৩২০...
সূর্য যেন মাথার উপর জ্বলছে। পথেঘাটে বের হওয়া মানুষের মনে এখন এমন কথাই ধ্বনিত হচ্ছে। বৈশাখি এই গরমে অস্বস্তিতে নাজেহাল দেশের মানুষ।
সোমালিয়ান জলদস্যুদের হাত থেকে মুক্ত জাহাজ এমভি আবদুল্লাহ দুবাইয়ের হামরিয়া বন্দরের নোঙর করেছে। রোববার বাংলাদেশ সময় বিকেল সাড়ে চারটার দিকে জাহাজটি দুবাইয়ে নোঙর করে।
সাভার এক ইন্টারনেট ব্যবসায়ীকে কুপিয়ে আহত করা হয়েছে। ভুক্তভোগীর দাবি, দাবি করা চাঁদা না দেওয়ায় স্থানীয় ‘কিশোর গ্যাংয়ের’ কয়েকজন তাকে কুপিয়েছে। তাকে উদ্ধার করে এনাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা...
নওগাঁর বদলগাছীতে এক গৃহবধূর মরদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় ওই নারীর স্বামীকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করেছে পুলিশ।
ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের চিফ হিট অফিসার বুশরা আফরিন। কেন ঢাকায় তাপমাত্রা বাড়ছে, তা খুঁজে বের করার চেষ্টা করে যাচ্ছেন তিনি।
রাজধানীর কামরাঙ্গীরচরে মাদকাসক্ত মামার ছুরিকাঘাতে ভাগনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন নিহতের ভাই।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত