সেকশন

শুক্রবার, ২৪ মে ২০২৪, ১০ জ্যৈষ্ঠ ১৪৩১
 

করোনা নিয়ে স্বস্তির সঙ্গে শিথিল হচ্ছে স্বাস্থ্যবিধিও

আপডেট : ০১ অক্টোবর ২০২১, ০৬:৫৯ পিএম

করোনা মহামারীতে স্বস্তির একটা মাস পার করলো- বাংলাদেশ। আগের দুই মাসের তুলনায় সেপ্টেম্বরে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা ছিলো তুলনামূলক অনেক কম।

পরীক্ষা বিবেচনায় শনাক্তের হারও নেমে এসেছে পাঁচ শতাংশের নিচে। সার্বিকভাবে করোনা পরিস্থিতিকে আপাতত নিয়ন্ত্রণে বলছেন বিশেষজ্ঞরা।

তবে, স্বস্তির এই পরিস্থিতি কতদিন ধরে রাখা যাবে, তা স্বাস্থ্যবিধি মানার ওপর নির্ভর করছে বলেও মনে করিয়ে দিয়েছেন তারা।

সারাদেশের সার্বিক হিসাবে, গত আগস্টের চেয়ে সাড়ে চার ভাগ কম রোগী মিলেছে সেপ্টেম্বরে। মৃত্যূর সংখ্যাও কমেছে একই হারে। বেড়েছে সুস্থ হয়ে ওঠার হারও।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি রোগী পাওয়া গেছে জুলাই মাসে প্রায় সাড়ে তিন লাখ। আগস্টে সংখ্যাটা ছিলো আড়াই লাখ। তবে সেপ্টেম্বরে আক্রান্তের সংখ্যা ৫৫ হাজারের কিছু বেশি।

গত জুলাইয়ে ছয় হাজার আর আগস্টে সাড়ে পাঁচ হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়। আর আগস্টে মৃত্যুর সংখ্যাটা চৌদ্দশ’রও কম।

সবচেয়ে বেশি পরিবর্তন শনাক্তের হারে। আগস্টে রোগী শনাক্তের হার ৩০ থেকে নেমেছিলো ২১ শতাংশে। সেপ্টেম্বরে একমাসের ব্যবধানে শনাক্তের হার নেমেছে সাত শতাংশেরও কমে। সেপ্টেম্বরে সুস্থ হয়েছে প্রায় নব্বই হাজার মানুষ।

আরও পড়ুন: পাহাড় থেকে সোনা তুলতে ব্যস্ত জুম চাষীরা

গত দশদিন যাবত আক্রান্ত শনাক্তের হার থাকছে পাঁচ শতাংশ বা তার নিচে। দৈনিক মৃত্যুর সংখ্যা অর্ধশতর নিচে থাকছে গেলো দুই সপ্তাহ যাবৎ।

করোনার নিম্নমুখী এই পরিস্থিতিতে আবারও শিথিল হয়েছে মাস্কের ব্যবহার। অথচ বিশেষজ্ঞরা বলছেন, এই শিথিলতা পরিস্থিতিকে আরও ভয়ানক করে তুলতে পারে।

স্বাস্থ্য অধিদপ্তরের হিসেবে এখন পর্যন্ত দেশে করোনা আক্রান্ত হয়েছে ১৫ লাখেরও বেশী। মারা গেছে সাড়ে সাতাশ হাজার মানুষ।


একাত্তর/টিএ

সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে কলকাতার একটি ফ্ল্যাটে খুন করার পর মরদেহ টুকরো টুকরো করে ব্যাগভর্তি করে নিয়ে যাওয়ার একটি ভিডিও ছড়িয়ে পড়েছে।
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারের রহস্যময় ও নৃশংস হত্যাকাণ্ডে গ্রেপ্তার চরমপন্থি নেতা শিমুল ভুঁইয়াসহ তিনজনকে জিজ্ঞাসাবাদের জন্য আট দিনের হেফাজতে পেয়েছে গোয়েন্দা পুলিশ (ডিবি)।
গত পাঁচ বছরে দেশের বিভিন্ন জায়গায় প্রাকৃতিক বা মিথেন গ্যাস বিস্ফোরণের ১০০টিরও বেশি ঘটনা ঘটেছে। যাতে মানুষও মারা গেছে শতাধিক। শুধু রাজধানীর সিদ্দিকবাজার ও মগবাজারেই মারা গেছে ৩৮ জন মানুষ।
ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে নৃশংসভাবে হত্যার অন্যতম অভিযুক্ত কসাই জিহাদ হাওলাদারকে ১২ দিনের হেফাজতে পেয়েছে কলকাতার গোয়েন্দা পুলিশ। 
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি দেশটির এমন একজন নেতা যার মৃত্যু মানতেই পারছেন না মুসলিম বিশ্বের কোটি কোটি মুসলিম মানুষ। এই নেতার মৃত্যুতে নানা ঘটনা-রটনা ষড়যন্ত্রতত্ত্ব সামনে আসছে।
গোটা বিশ্বকে হতবাক ও বিষ্মিত করে দেয়া এক ভয়াবহ হেলিকপ্টার দুর্ঘটনায় নিহত হন ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসাইন আমির আব্দুল্লাহিয়ানসহ আট জন। এরই মধ্যে চিরনিদ্রায় শায়িত...
২৪ ঘণ্টায় দেশে ২৯ করোনা রোগী শনাক্ত হয়েছে। রোগী শনাক্তের হার দাঁড়িয়েছে ৪ দশমিক ১৭ শতাংশে। যা গতদিনের তুলনায় কম।
ফেনী শহরের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান, আল জামেয়াতুল ফালাহিয়া কামিল মাদ্রাসা মিলনায়তনে সম্প্রতি অনুষ্ঠিত হয়ে গেলো বিদেশে উচ্চশিক্ষা বিষয়ক এক সেমিনার।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত