সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

বিপন্ন মানুষকে বাঁচাতে আধুনিক নৌযান চায় কোস্টগার্ড

আপডেট : ০১ অক্টোবর ২০২১, ০৭:২১ পিএম

ঝড়, কুয়াশা, ডাকাতি কিংবা যান্ত্রিক ত্রুটি- যে কারণেই হোক, বাংলাদেশের জলসীমায় বিপদে পড়া মানুষকে উদ্ধারে নিরন্তর ছুটে চলেছে- কোস্টগার্ড। গেল এক বছরে এমন ৪৬৫ জন মানুষকে জীবিত এবং ৪৪টিরও বেশি মরদেহ উদ্ধার করেছে তারা।

তবে, বিরূপ আবহাওয়াতেও ছুটে যেতে পারার মত নৌযানসহ আধুনিক প্রযুক্তি সংযোজনের দাবি জানিয়েছে- কোস্টগার্ড।

ইঞ্জিন বিকল হয়ে যাওয়ায় তিনদিন ধরে বঙ্গোপসাগরে ফিশিং বোট এফভি সুরমায় ভাসছিলো ১৫ জন জেলে। বাঁচার আশা যখন প্রায় শেষ, তখন ৯৯৯ এর মাধ্যমে খবর পেয়ে ছুটে যায় কোস্টগার্ড। উদ্ধার করা হয় সাগরে আটকে পড়াদের।

গেলো ১৮ জুন ঝড় তুফানে বরগুনায় ডুবে যায় মাছ ধরা ট্রলার এফবি বিলকিস। আব্দুল করিমের মত ২২ জেলে উদ্ধার পান কোস্টগার্ডের সহায়তায়।

৩০ এপ্রিল ভোরে চট্টগ্রাম বর্হিনোঙ্গরে একটি বাণিজ্যিক জাহাজ ধাক্কায় ডুবে যায় পাথর বোঝাই এমভি পিংকি। কোস্ট গার্ড উদ্ধার করে পাঁচ ক্রুকে।

এভাবে দেশের জলসীমায় বিপদে পড়া ৪৬৫ জনকে জীবিত উদ্ধার করেছে কোস্টগার্ড। গেল ছয় বছরে এই সংখ্যা সর্বোচ্চ।

কোস্টগার্ড বলছে সমুদ্রে এ বছরই সবচেয়ে বেশি ঝড় ও দুর্যোগের ঘটনা ঘটেছে। মানুষের বিপদও বেড়েছে। তাই নৌযানের ফিটনেস ঠিক থাকাকেই সবচে গুরুত্বপূর্ণ বলছে কোষ্টগার্ড।

আরও পড়ুন: শিক্ষকের স্থায়ী বহিষ্কারের দাবিতে আন্দোলনে শিক্ষার্থীরা

আবহাওয়া ঠিক থাকলে মেটাল শার্ক এবং স্প্রিং রে বোটের যা গতি, তা দিয়ে আধঘণ্টার মধ্যেই বিপদে পড়া নৌযানকে উদ্ধার করতে সক্ষম কোস্টগার্ড।


একাত্তর/আরএ

মিয়ানমারে চলমান সংঘাতের কারণে বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আরও তিনদিন অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে মে মাসের প্রথম সপ্তাহে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছেন...
চলমাল রাশিয়া-ইউক্রেন, ইসরাইল-ইরান-প্যালেস্টাইনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধ কখনো কোনো সমাধান দিতে পারে না। এটা অবশ্যই বন্ধ হওয়া উচিত।...
সিলেটে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি এবং কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি-এফটিএ চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ...
বিএফডিসিতে সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে বুধবার (২৪ এপ্রিল) মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশনসহ বিনোদন সাংবাদিকরা। এ সময় ২৩ এপ্রিলকে চলচ্চিত্রের কালো দিবস...
টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে আনা বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। এবার বিলটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে এবং তার স্বাক্ষরের পর এটা আইনে পরিণত হবে।
মিয়ানমারে চলমান সংঘাতের কারণে বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত