সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

স্বাস্থ্যবিধি মেনেই ঢাকাসহ আট বিভাগে ঢাবি ভর্তি পরীক্ষা শেষ

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ০২:৩২ পিএম

দ্বিতীয় দিনের মতো ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হলো। প্রশ্নফাঁস বা জালিয়াতির ঘটনা ঘটেনি দাবি উপাচার্যের। এদিকে প্রথমদিনের মত স্বাস্থ্যবিধি মানতে অভিভাবকরা ছিলেন উদাসীন। এবার খ ইউনিটের ২৩৭৮ আসনে জন্য লড়ছে ৪৭ হাজার ৬৩৯ জন শিক্ষার্থী।

খ ইউনিটের প্রায় ২৩শ আসনের বিপরীতে ৪৭ হাজারের বেশি শিক্ষার্থী বসেছে ২০২০-২১ সালের ভর্তি পরীক্ষায়। যেখানে প্রতি আসনে লড়ছে ২০.০৩ জন। ১১ টায় শুরু হয় দেড়ঘন্টার পরীক্ষা। বাইরে অভিভাবকদের অপেক্ষা কিন্তু সেখানে স্বাস্থ্যবিধি মানার বালাই ছিলো না। তবে, উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান দাবী করেছেন, পরীক্ষা হচ্ছে জালিয়াতিমুক্ত পরিবেশে।

এদিকে দেখা গেছে, স্বাস্থ্যবিধি নিয়ে পরীক্ষা শেষে শিক্ষার্থীদের মিশ্র প্রতিক্রিয়া। এর আগে শুক্রবার ঢাকায় ৮০টি আর প্রথমবারের মতো ঢাকার বাইরে ৭ বিভাগে ৫৭টি কেন্দ্রে একযোগে 'ক' ইউনিটের পরীক্ষা নেয়া হয়।

বিশ্ববিদ্যালয় সূত্রের তথ্যনুযায়ী, শুধু খ ইউনিটে মোট আবেদনকারী ১৮ হাজার ৮৫০ জন। যারা পরীক্ষা দেবেন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে। আর রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ৬ হাজার ৩৭৭ জন, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২ হাজার ৮৫২ জন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে ৫ হাজার ৭২ জন, খুলনা বিশ্ববিদ্যালয়ে ৫ হাজার ২০৪ জন, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৯২১ জন, বরিশাল বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ৭৪১ জন এবং বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ৬ হাজার ৬১৫ জন ভর্তি পরীক্ষায় অংশ নেবেন।

এছাড়াও, আজ শনিবার কলা অনুষদ (খ-ইউনিট), ২২ অক্টোবর ব্যবসায় শিক্ষা অনুষদ (গ ইউনিট), ২৩ অক্টোবর সামাজিক বিজ্ঞান (ঘ ইউনিট) এবং ৯ অক্টোবর চারুকলা অনুষদের (চ ইউনিট) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

একাত্তর/ এনএ

যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
সশস্ত্র বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধের মধ্যে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের সেনা ও সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) ২৮৮ জন সদস্যকে ফেরত পাঠানো হয়েছে।
সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগ পাওয়া তিন বিচারপতি শপথ নিয়েছেন। তারা হলেন- বিচারপতি মুহাম্মদ আব্দুল হাফিজ, বিচারপতি মো. শাহিনুর ইসলাম ও বিচারপতি কাশেফা হোসেন।
দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আরও তিনদিন অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে মে মাসের প্রথম সপ্তাহে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছেন...
মাকে সন্তানের অভিভাবকত্ব কেনো দেয়া হবে না, এটি জানতে চাওয়ার পাশাপাশি সন্তানের অভিভাবকত্ব নির্ধারণে নীতিমালা তৈরির যে আদেশ হাইকোর্ট দিয়েছে, তাতে উচ্ছ্বসিত অভিনেত্রী আজমেরী হক বাঁধন।
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
তীব্র তাপদাহে অতিষ্ট হয়ে উঠেছে দেশের মানুষের জনজীবন। তাপদাহে বিভিন্ন জেলার হাসপাতালগুলোতে বাড়ছে গরমজনিত রোগে আক্রান্তদের ভিড়।
বাঙালির এক বিস্ময়ের নাম সত্যজিৎ রায়। যিনি একাধারে আলোকচিত্রী, চিত্রকর, সঙ্গীতজ্ঞ, শিশু সাহিত্যিক, চিত্রনাট্যকার, শিল্প নির্দেশক, সঙ্গীত পরিচালক, লেখক এবং বিখ্যাত চলচ্চিত্র পরিচালক।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত