সেকশন

রোববার, ১৯ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
 

ভাতার আওতায় আসছে শতভাগ বয়স্ক নাগরিক

আপডেট : ০২ অক্টোবর ২০২১, ০৫:০২ পিএম

প্রবীণদের কল্যাণে বর্তমান সরকার আন্তরিকতার সাথে কাজ করছে। পর্যায়ক্রমে দেশের শতভাগ বয়স্ক নাগরিককে ভাতার আওতায় আনা হবে বলে মন্তব্য করেছেন সমাজকল্যাণ প্রতিমন্ত্রী মো. আশরাফ আলী খান খসরু।

শনিবার (২ অক্টোবর) রাজধানীর সোবহানবাগস্থ ডেফোডিল ইন্টারন্যাশনাল বিশ্ববিদ্যালয়ে বাংলাদেশ সিনিয়র সিটিজেন ওয়েলফেয়ার সোসাইটি কর্তৃক আয়োজিত ‘বাংলাদেশের প্রবীণ জনগোষ্ঠীর উপর কোভিড-১৯ এর প্রভাব ও করণীয়’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

বাংলাদেশ সিনিয়র সিটিজেন ওয়েলফেয়ার সোসাইটির সভাপতি বিচারপতি মো. মমতাজ উদ্দীন আহমেদের (সাবেক বিচারপতি, আপীল বিভাগ, বাংলাদেশ সুপ্রিম কোর্ট) সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, মেজর জেনারেল (অবঃ) জীবন কানাই দাস ও সৈয়দ ইশতিয়াক রেজা প্রমুখ।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে ক্ষমতায় আসার পর ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখিয়েছিলেন তা নিয়ে অনেক সমালোচনা হয়েছিলো। আজকে কোভিডকালীন সময়ে বোঝা গেছে ডিজিটাল বাংলাদেশ যদি করা না হতো তাহলে বাংলাদেশ আজকে স্তব্ধ হয়ে বসে থাকতো। আজ সমস্ত কাজকর্ম আমরা অনলাইনে চালাতে পারছি। করোনাকালীন সময়েও সরকারের সকল কাজকর্ম চলমান ছিলো।

প্রবীণদের জন্য সরকারের নানা উদ্যোগের কথা উল্লেখ করতে গিয়ে প্রতিমন্ত্রী বলেন, সারা দেশের সরকারি শিশু পরিবারে প্রবীণদের জন্য সীমিতাকারে শান্তি নিবাসের ব্যবস্থা করা হয়েছে। দেশের আটটি বিভাগে আটটি সরকারি শিশু পরিবারে প্রবীণ নিবাস স্থাপনের কাজ চলমান রয়েছে।

আরও পড়ুন: নির্বাচন নির্বাচন খেলা আর হবে না: ফখরুল

প্রতিমন্ত্রী আরও বলেন, গত ২০২০-২১ অর্থবছরে ১১২টি উপজেলায় শতভাগ বয়স্ক নাগরিককে ভাতার আওতায় আনা হয়েছে।

চলতি অর্থবছরে আরো ১৫০টি উপজেলার শতভাগ বয়স্ককে ভাতার আওতায় আনা হবে। ভাতা কার্যক্রমের পাশাপাশি প্রবীণদের চিকিৎসায় সহায়তার জন্য দেশে ডায়াবেটিক হাসপাতাল, ক্যান্সার হাসপাতাল ও হার্ট ফাউন্ডেশন স্থাপনে সমাজকল্যাণ মন্ত্রণালয় প্রকল্প বাস্তবায়ন করছে।


একাত্তর/আরএ

দ্বাদশ সংসদ নির্বাচনে ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনের উপ-নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় বেসরকারিভাবে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ নেতা ও সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা নায়েব আলী...
বাংলাদেশে ভ্যাকসিন সেন্টার তৈরির জন্য অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের সহায়তা চেয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী ডা. সামন্ত লাল সেন।
রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বলেছেন, নাগরিকদের প্রতি যে কোনো ধরনের বৈষম্য আইনের শাসনের পরিপন্থী। কাজেই কেউ যেন বৈষম্যের শিকার না হন।
আগামী ২০ মে’র পরে বঙ্গোপসাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। যা নিম্নচাপে রূপ নেয়ারও আশংকা রয়েছে। মাঝে মাঝে বৃষ্টি হলেও দেশ জুড়ে চলমান  তাপপ্রবাহ পুরোপুরি কমবে না বলে জানান...
সাংগঠনিক অনিয়ম এবং বিশৃঙ্খলার অভিযোগে সভাপতি ও সাধারণ সম্পাদকের বিরুদ্ধে লাগাতার কর্মসূচির পর চট্টগ্রাম কলেজ শাখা ছাত্রলীগের কমিটি বিলুপ্ত করা হয়েছে।
আদর্শ ও সংগঠনবিরোধী বক্তব্য দেয়ায় কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান সদর উদ্দিন খানকে শোকজ (কারণ দর্শানো) নোটিশ দিয়েছে বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটি।
মিয়ানমারের কাচিন রাজ্যে স্বর্ণ ও দামি অ্যামবার পাথরের খনিসমৃদ্ধ একটি এলাকার দখল নিয়েছে কাচিন ইন্ডিপেনডেন্স আর্মি (কেআইএ) ও তাদের মিত্র বিদ্রোহী গোষ্ঠীগুলো। ছয় দিনের হামলার পর গত বৃহস্পতিবার তানাই...
রাজধানীর যাত্রাবাড়ীতে এক যুবকের হাত-পা বাধা মরদেহ উদ্ধার করা হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত