সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

'প্রয়োজনে মিয়ানমার সীমান্তে গুলি চালানো হবে'

আপডেট : ০৫ অক্টোবর ২০২১, ০৯:৪১ পিএম

মিয়ানমার থেকে অবৈধ অস্ত্র, মাদক ও মানবপাচার রোধে প্রয়োজনে সীমান্তে গুলি চালানো হবে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

মঙ্গলবার (৫ অক্টোবর) সকালে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভারতের উপহার পাওয়া দুটি অ্যাম্বুলেন্স হস্তান্তর অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। 

মন্ত্রী বলেন, বিভিন্ন ব্যক্তি ও সংস্থার স্বার্থের কারণে রোহিঙ্গাদের প্রত্যাবর্তন করানো যাচ্ছে না। 

আরও পড়ুন: যেসব বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি না হওয়ার পরামর্শ ইউজিসির

তিনি আরও বলেন, মিয়ানমারের সাথে আমাদের সম্পর্ক ভালো। ১৯৭৮ সালে ২ লক্ষ রোহিঙ্গা এসেছিল, মিয়ানমার পরে তাদেরকে নিয়ে গেছে। ১৯৯২ সালে ২ লক্ষ ৫৩ হাজার রোহিঙ্গা আসছিল। এর মধ্যে ২ লক্ষ ৩৬ হাজার রোহিঙ্গা রাখাইনে ফেরত গেছে। বাকিরা বিভিন্ন সংস্থার মাধ্যমে বাংলাদেশ থেকে বিদায় নিয়েছে। কিন্তু এবার কুচক্রি মহলের ইন্ধনে ১০ লক্ষ রোহিঙ্গা বাংলাদেশে থাকতে চাইছে।

রোহিঙ্গারা নিজ দেশে ফিরে যাওয়ার বদলে বাংলাদেশ সরকারকে জমি কিনে দেওয়া, চাকরি দেওয়াসহ নানা শর্ত মোটেও গ্রহণযোগ্য নয় বলেও মন্ত্রী উল্লেখ করেন।

এসময় মন্ত্রী আক্ষেপ করে বলেন, রোহিঙ্গা নেতা মুহিবুল্লাহ চেয়েছিলেন সবাইকে রাখাইনে নিয়ে যেতে। কিন্তু তাকেও ওই ষড়যন্ত্রকারীরা হত্যা করে ফেলেছে।


একাত্তর/টিএ/এআর

মিয়ানমারের সাড়ে সাত লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী পালিয়ে আশ্রয় নেওয়ার কারণে নিম্ন-মধ্যম আয়ের দেশ বাংলাদেশের কক্সবাজার জেলা ২০১৭ সাল থেকে একটি বড় খাদ্য সংকট হিসেবে জিআরএফসি প্রতিবেদনে অন্তর্ভুক্ত হয়েছে।
টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর শেখ হাসিনা প্রথম বিদেশ সফর করেন জার্মানিতে। গত ফেব্রুয়ারিতে তিনি দেশটিতে অনুষ্ঠিত মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দেন। তবে সেটি দ্বিপাক্ষিক সফর ছিল না, বহুপাক্ষিক...
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
সশস্ত্র বিদ্রোহীদের সঙ্গে যুদ্ধের মধ্যে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া মিয়ানমারের সেনা ও সীমান্তরক্ষী বাহিনীর (বিজিপি) ২৮৮ জন সদস্যকে ফেরত পাঠানো হয়েছে।
রাঙ্গামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক-উদয়পুর সীমান্ত সড়কে ডাম্পট্রাক দুর্ঘটনায় নিহত ৯ শ্রমিকের লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। বৃহস্পতিবার দুপুরে ময়নাতদন্ত শেষে নিহতদের স্বজনদের কাছে মরদেহগুলো...
সড়ক দুর্ঘটনায় দুই ছাত্র নিহত হওয়ার পর ক্লাস বর্জন করে শিক্ষার্থীদের অবরোধ ও বিক্ষোভের মধ্যে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট)।
ডলার সংকট মোকাবিলায় চাল আমদানির বিপরীতে জোর দেওয়া হচ্ছে কৃষকের কাছ থেকে বেশি হারে ধান সংগ্রহকে। এরই মধ্যে চাল আমদানি খাত থেকে ১৬শ কোটি টাকা বরাদ্দ কমানো হয়েছে।
নাটোরের সিংড়া উপজেলা নির্বাচনে নিজের শ্যালকের পক্ষে সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের হস্তক্ষেপ কেন ‘বেআইনি’ ঘোষণা করা হবে না এবং তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে না তা জানতে চেয়ে...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত