সেকশন

বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ৯ জ্যৈষ্ঠ ১৪৩১
 

'ক্লিনফিডই রক্ষা করবে দেশের গণমাধ্যম শিল্পকে'

আপডেট : ০৫ অক্টোবর ২০২১, ০৯:৪৬ পিএম

দেশের স্বার্থ রক্ষার জন্যেই ক্লিনফিড বা বিজ্ঞাপনসহ বিদেশী চ্যানেলের সম্প্রচার করা যাবে না, এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ। 

মঙ্গলবার (৫ অক্টোবর) দুপুরে বিদেশি চ্যানেল ক্লিনফিড সম্প্রচার প্রসঙ্গে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার-বিজেসির প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় শেষে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ সাংবাদিকদের এ কথা জানান।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ের তথ্য মন্ত্রণালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এসময় মন্ত্রী বলেন, ‘বিদেশী চ্যানেলের ক্লিনফিড আসা সত্ত্বেও যারা চালাচ্ছেন না, তাদের বিরুদ্ধে বুধবার থেকে অভিযান শুরু হবে। এ বিষয়ে কেউ বিভ্রান্তি ছড়ালে আইনগত ব্যবস্থা নেয়া হবে।' 

দেশের স্বার্থে এবং গণমাধ্যম সংশ্লিষ্ট সবার মঙ্গলের জন্য ক্লিনফিড কার্যকর করতেই হবে বলে জোর দেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ। 

আরও পড়ুন: রিজেন্ট কেলেঙ্কারি: সাবেক ডিজির আত্মসমর্পণ চেষ্টা ব্যর্থ

দীর্ঘদিন থেকে ক্লিনফিডের দাবি জানিয়ে আসছিলো সম্প্রচার সাংবাদিকদের সংগঠন ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার-বিজেসি। এটি কার্যকরে তথ্য মন্ত্রণালয়ের উদ্যোগকে স্বাগত জানায় ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার-বিজেসি।

বিদেশী চ্যানেলের ক্লিনফিড সম্প্রচার ও বিদেশী বিজ্ঞাপন বন্ধের দাবিতে ২০১৮ সাল থেকেই সরকারসহ বিভিন্ন পক্ষের সাথে আলোচনা চালিয়ে আসছিল টেলিভিশন সাংবাদিকদের সংগঠন বিজেসি। বিজ্ঞাপনসহ বিদেশী চ্যানেল সম্প্রচার বন্ধের সিদ্ধান্ত বাস্তবায়নের পর ধন্যবাদ জানাতে তথ্যমন্ত্রনালয়ে যান সংগঠনটির নেতারা। 

বিজেসি নেতৃত্ব জানান, বিজ্ঞাপনযুক্ত বিদেশী চ্যানেল বন্ধ হলে দেশের টেলিভিশন শিল্প, বিনোদন শিল্প, বিজ্ঞাপনী সংস্থা ও সরকার সব পক্ষই লাভবান হবে। সরকারের রাজস্ব যেমন বাড়বে তেমনি টেলিভিশনগুলোও ঘুড়ে দাঁড়াতে পারবে।

সেই সাথে সাংবাদিকদের সুরক্ষায় দির্ঘদিন ঝুলে থাকা গণমাধ্যম কর্মী আইন বাস্তবায়নেরও দাবি জানান তারা। 

তথ্যমন্ত্রী জানান, বিজ্ঞাপনসহ বিদেশী চ্যানেল দেশে আর সম্প্রচারের কোন সুযোগ নেই। 

আইনটি বাস্তবায়নের ফলে দেশি টেলিভিশনগুলো লাভবান হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, এরপর কোন টেলিভিশন মালিক কর্মীদের বেতন না দেবার অযুহাত দিতে পারবেন না।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বিজেসির চেয়ারম্যান রেজওয়ানুল হক রাজা, বিজেসির ট্রাস্টি নূর সাফা  জুলহাজ, সৈয়দ ইশতিয়াক রেজা, মামুনুর রহমান খান সহ আরও অনেকে।


একাত্তর/এআর

সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যার জট খুলছে না এখনো। তার ব্যবসায়িক অংশীদার আক্তারুজ্জামান শাহীনের পরিকল্পনায় তাকে হত্যা করা হয়েছে বলে ধারণা করছে পুলিশ। 
ভারতে এসেছিলেন চিকিৎসা করাতে। কিন্তু খুন হয়ে গেলেন ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার। তবে তার মরদেহ নিয়ে এখনও রহস্যের জট খুলেনি। এমপি আনারের মরদেহ উদ্ধার করা হয়েছে কি না, সেই বিষয়ে এই...
ভারতের কলকাতায় খুন হওয়া আনোয়ারুল আজিম হত্যায় প্রধান সন্দেহভাজন ঝিনাইদহের কোটচাদপুর পৌর মেয়র শহিদুজ্জামান সেলিমের ছোট ভাই আমেরিকা প্রবাসি আক্তারুজ্জামান শাহিন।
ঝিনাইদহ-৪ আসনের সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনারকে পরিকল্পিতভাবে হত্যার ঘটনায় মামলা দায়ের হয়েছে।
শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে দায়ের করা মামলায় ৬ মাসের সাজাপ্রাপ্ত নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. ইউনূসের জামিনের মেয়াদ ৪ জুলাই পর্যন্ত বাড়ানো হয়েছে।
রাজধানীর বাড্ডা থানাধীন পূর্ব বাড্ডার টেকপাড়া এলাকায় একটি বাড়ির ভেতরে হাতবোমা তৈরির আস্তানায় অভিযান চালিয়ে ৬৫টি শক্তিশালী হাতবোমা উদ্ধার করেছে র‍্যাব৷ এ সময় ঘটনাস্থল থেকে ৩ জন আটক করা হয়েছে।
সংসদ সদস্য আনোয়ারুল আজিম আনার হত্যার জট খুলছে না এখনো। তার ব্যবসায়িক অংশীদার আক্তারুজ্জামান শাহীনের পরিকল্পনায় তাকে হত্যা করা হয়েছে বলে ধারণা করছে পুলিশ। 
গাজীপুর মহানগরীর ধীরাশ্রম রেলস্টেশন সংলগ্ন এলাকায় ঢাকাগামী তুরাগ এক্সপ্রেসের বগি লাইনচ্যুত হয়েছে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত