সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

'ক্লিনফিডই রক্ষা করবে দেশের গণমাধ্যম শিল্পকে'

আপডেট : ০৫ অক্টোবর ২০২১, ০৯:৪৬ পিএম

দেশের স্বার্থ রক্ষার জন্যেই ক্লিনফিড বা বিজ্ঞাপনসহ বিদেশী চ্যানেলের সম্প্রচার করা যাবে না, এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ। 

মঙ্গলবার (৫ অক্টোবর) দুপুরে বিদেশি চ্যানেল ক্লিনফিড সম্প্রচার প্রসঙ্গে ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার-বিজেসির প্রতিনিধি দলের সঙ্গে মতবিনিময় শেষে তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ সাংবাদিকদের এ কথা জানান।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ের তথ্য মন্ত্রণালয়ে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এসময় মন্ত্রী বলেন, ‘বিদেশী চ্যানেলের ক্লিনফিড আসা সত্ত্বেও যারা চালাচ্ছেন না, তাদের বিরুদ্ধে বুধবার থেকে অভিযান শুরু হবে। এ বিষয়ে কেউ বিভ্রান্তি ছড়ালে আইনগত ব্যবস্থা নেয়া হবে।' 

দেশের স্বার্থে এবং গণমাধ্যম সংশ্লিষ্ট সবার মঙ্গলের জন্য ক্লিনফিড কার্যকর করতেই হবে বলে জোর দেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ। 

আরও পড়ুন: রিজেন্ট কেলেঙ্কারি: সাবেক ডিজির আত্মসমর্পণ চেষ্টা ব্যর্থ

দীর্ঘদিন থেকে ক্লিনফিডের দাবি জানিয়ে আসছিলো সম্প্রচার সাংবাদিকদের সংগঠন ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার-বিজেসি। এটি কার্যকরে তথ্য মন্ত্রণালয়ের উদ্যোগকে স্বাগত জানায় ব্রডকাস্ট জার্নালিস্ট সেন্টার-বিজেসি।

বিদেশী চ্যানেলের ক্লিনফিড সম্প্রচার ও বিদেশী বিজ্ঞাপন বন্ধের দাবিতে ২০১৮ সাল থেকেই সরকারসহ বিভিন্ন পক্ষের সাথে আলোচনা চালিয়ে আসছিল টেলিভিশন সাংবাদিকদের সংগঠন বিজেসি। বিজ্ঞাপনসহ বিদেশী চ্যানেল সম্প্রচার বন্ধের সিদ্ধান্ত বাস্তবায়নের পর ধন্যবাদ জানাতে তথ্যমন্ত্রনালয়ে যান সংগঠনটির নেতারা। 

বিজেসি নেতৃত্ব জানান, বিজ্ঞাপনযুক্ত বিদেশী চ্যানেল বন্ধ হলে দেশের টেলিভিশন শিল্প, বিনোদন শিল্প, বিজ্ঞাপনী সংস্থা ও সরকার সব পক্ষই লাভবান হবে। সরকারের রাজস্ব যেমন বাড়বে তেমনি টেলিভিশনগুলোও ঘুড়ে দাঁড়াতে পারবে।

সেই সাথে সাংবাদিকদের সুরক্ষায় দির্ঘদিন ঝুলে থাকা গণমাধ্যম কর্মী আইন বাস্তবায়নেরও দাবি জানান তারা। 

তথ্যমন্ত্রী জানান, বিজ্ঞাপনসহ বিদেশী চ্যানেল দেশে আর সম্প্রচারের কোন সুযোগ নেই। 

আইনটি বাস্তবায়নের ফলে দেশি টেলিভিশনগুলো লাভবান হবে উল্লেখ করে মন্ত্রী বলেন, এরপর কোন টেলিভিশন মালিক কর্মীদের বেতন না দেবার অযুহাত দিতে পারবেন না।

মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বিজেসির চেয়ারম্যান রেজওয়ানুল হক রাজা, বিজেসির ট্রাস্টি নূর সাফা  জুলহাজ, সৈয়দ ইশতিয়াক রেজা, মামুনুর রহমান খান সহ আরও অনেকে।


একাত্তর/এআর

মিয়ানমারে চলমান সংঘাতের কারণে বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) সদস্যসহ ২৮৮ জনকে ফেরত পাঠিয়েছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)।
দেশের ওপর দিয়ে চলমান তাপপ্রবাহ আরও তিনদিন অব্যাহত থাকতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে মে মাসের প্রথম সপ্তাহে দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টি হতে পারে বলেও জানিয়েছেন...
চলমাল রাশিয়া-ইউক্রেন, ইসরাইল-ইরান-প্যালেস্টাইনের যুদ্ধ বন্ধ করতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যুদ্ধ কখনো কোনো সমাধান দিতে পারে না। এটা অবশ্যই বন্ধ হওয়া উচিত।...
সিলেটে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি এবং কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।
গাজায় ছয় মাসের যুদ্ধে লাশের সারির নিচে চাপা পড়েছে লাখো মানুষের স্বপ্ন। তাদেরই একজন বাসমা আল-শাভিশ। যুদ্ধে বাবা, ভাই-বোনকে হারালেও দমে যাননি তিনি।
যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার হুমকি উপেক্ষা করে ইরানের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক জোরদার করছে পাকিস্তান। দুই দেশের মধ্যে মুক্ত বাণিজ্য চুক্তি-এফটিএ চূড়ান্তকরণ, জ্বালানি ও বিদ্যুৎখাতে সহায়তা বৃদ্ধিসহ...
বিএফডিসিতে সাংবাদিকদের ওপর হামলার প্রতিবাদে বুধবার (২৪ এপ্রিল) মানববন্ধন ও প্রতিবাদ সমাবেশ করেছে টেলিভিশন ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েশনসহ বিনোদন সাংবাদিকরা। এ সময় ২৩ এপ্রিলকে চলচ্চিত্রের কালো দিবস...
টিকটকের ওপর নিষেধাজ্ঞা দিতে আনা বিল অনুমোদন করেছে যুক্তরাষ্ট্রের সিনেট। এবার বিলটি স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে যাবে এবং তার স্বাক্ষরের পর এটা আইনে পরিণত হবে।
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত