সেকশন

সোমবার, ২২ এপ্রিল ২০২৪, ৯ বৈশাখ ১৪৩১
 

'ট্রেনে পাথর নিক্ষেপ করা হলে বাসে হয় না কেন'

আপডেট : ০৫ অক্টোবর ২০২১, ০৯:৩৭ পিএম

বাংলাদেশে প্রায়ই ট্রেনে পাথর নিক্ষেপের ঘটনা ঘটে। বাংলাদেশের সড়কে পথের ধারে কি শিশু—কিশোররা থাকে না? তারা বাসে পাথর নিক্ষেপ না করে শুধু ট্রেনেই কেন পাথর নিক্ষেপ করবে, পাথর নিক্ষেপ করে তাদের কি লাভ? এসব কি স্রেফ কোনো দুর্ঘটনা, নাকি ষড়যন্ত্র? 

মঙ্গলবার (৫ অক্টোবর) সংবাদমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এসব প্রশ্ন তোলার পাশাপাশি সম্ভব্য উত্তরও নিজেই দিয়েছেন বাংলাদেশ রেলওয়ে পোষ্য সোসাইটির সভাপতি মোঃ মনিরুজ্জামান মনির।  

মোঃ মনিরুজ্জামান মনির বলেন, ট্রেনের জানালায় নেট লাগানো কোনো স্থায়ী সমাধান নয়। ট্রেনে পাথর নিক্ষেপ কোনো দুর্ঘটনা নয়, এটি একটি ষড়যন্ত্র। ট্রেনে পাথর নিক্ষেপ রেলওয়ের বিরুদ্ধে ষড়যন্ত্র কিনা তা তদন্ত না করে জানালায় নেট লাগানোর পরিকল্পনাই কি সমাধান হতে পারে? 

তিনি আরও বলেন, পাথর নিক্ষেপকারীরা সবাই শিশু—কিশোর এটা ঠিক নয়। শিশু—কিশোররা হয়তো মাঝে মাঝে ট্রেনে পাথর নিক্ষেপ করতে পারে কিন্তু সারাদেশে যেভাবে পাথর নিক্ষেপের ঘটনা ঘটেছে এটা কখনোই শিশু—কিশোরদের দ্বারা হতে পারে না। শিশু—কিশোররা কি ট্রেনে পাথর নিক্ষেপের জন্য গভীর রাত পর্যন্ত অপেক্ষা করবে? জাতীয় গোয়েন্দা সংস্থা কতৃর্ক সুষ্ঠু তদন্ত করা হলে প্রকৃত সত্য বেরিয়ে আসবে।

image


তিনি জানান, মাননীয় প্রধানমন্ত্রী রেলওয়ের যেভাবে উন্নয়ন করছে সত্যিই তা প্রশংসিত। আর এ উন্নয়নের কারণে মানুষ ট্রেনকে নিরাপদ পরিবহন হিসেবে বেছে নিচ্ছে। প্রতিনিয়ত বাড়ছে ট্রেন যাত্রী। এ কারণে যাদের ব্যবসার ক্ষতি হচ্ছে তাদের পাথর নিক্ষেপের সাথে কোনো সংশ্লিষ্টতা আছে কিনা সেটাও চিন্তার বিষয়। 

মোঃ মনিরুজ্জামান মনির ক্ষোভ প্রকাশ করে বলেন, পাথর নিক্ষেপ বন্ধ করতে না পারলে ব্যর্থতার দায়ভার নিয়ে সংশ্লিষ্টরা পদত্যাগ করুন, দ্রুত রিজাইন দিন। 

ট্রেনে পাথর নিক্ষেপ বন্ধের দাবিতে একটি ফেসবুক ফোরাম সামাজিক যোগাযোগ মাধ্যমে লেখালেখি করছে উল্লেখ করে তিনি বলেন, আবার সেই ফেসবুক ফোরামই জানালায় নেটের ডিজাইন দিচ্ছে। এরা কারা? এদের উদ্দেশ্য কি? এদের পিছনে ইন্ধনদাতা কে? এসব কিছু তদন্ত করলেই বেড়িয়ে আসতে পারে আসল রহস্য।

রেলপথ মন্ত্রীর উদ্দেশে তিনি বলেন, মাননীয় রেলপথ মন্ত্রী, একটি ফেসবুক ফোরাম সরাসরি আপনার পদত্যাগ না চাইলেও ফোরামের মাধ্যমে অনেকেই কিন্তু আপনার পদত্যাগ দাবি করছে, এটা নিশ্চিত। রেলওয়ের কিছু ফেসবুক ফোরাম গ্রুপ কখন কোন ট্রেন কোন স্টেশন অতিক্রম করছে সে তথ্যগুলো তাৎক্ষণিক সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করছে। এই প্রকাশগুলো কি পাথর নিক্ষেপকারীদের নিকট তথ্য সরবরাহে সহায়তা করছে কিনা তাও খতিয়ে দেখার বিষয়।

আরও পড়ুন: হাতিয়ার স্বর্ণদ্বীপ থেকে আটক ৪৫ রোহিঙ্গা

বাংলাদেশ রেলওয়ে সূত্রে জানা যায়, ২০১৭ সালে সারা দেশে প্রায় দেড় শতাধিক পাথর নিক্ষেপের ঘটনায় দুই শতাধিক যাত্রীসহ ১৪ জন রেলওয়ে কর্মকর্তা ও কর্মচারী আহত হয়েছেন। গত পাঁচ বছরে প্রায় দুই হাজার বার ট্রেনে পাথর নিক্ষেপের ঘটনায় ট্রেনের ব্যাপক ক্ষতি হয়েছে।

রেলওয়ে আইনের ১২৭ ধারা অনুযায়ী ট্রেনে পাথর ছোড়া হলে সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ডসহ ১০ হাজার টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। তবে পাথর নিক্ষেপে কারো মৃত্যু হলে ৩০২ ধারা অনুযায়ী মৃত্যুদণ্ডের বিধান রয়েছে। যদিও এসব আইনে কারো শাস্তির কোনো নজির নেই।

 

একাত্তর/আরবিএস  

বিশ্বের অন্যতম ধনী দেশ কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি দুই দিনের সফরে ঢাকা পৌঁছেছেন।
চলমান তীব্র দাবদাহ পরিস্থিতি সামাল দিতে ঢাকাসহ দেশের প্রতিটি হাসাপাতালকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন স্বাস্থ্য মন্ত্রী ডা. সামন্ত লাল সেন। একই সঙ্গে এই মুহূর্তে দেশের প্রতিটি হাসাপাতালে খুব...
বন্যার পূর্বাভাসসহ পানি ইস্যু ও রাজনৈতিক বার্তা নিয়ে বাংলাদেশ সফরে আসছেন চীনের দুটি বড় প্রতিনিধিদল।
যুদ্ধে অস্ত্রের পেছনে অর্থ ব্যয় না করে সে টাকা জলবায়ু পরিবর্তন মোকাবেলায় খরচ করলে বিশ্ব রক্ষা পেতো বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর ভবিষ্যৎ প্রজন্মের জন্য নিরাপদ পৃথিবী গড়তে ছয়টি...
এর আগেও ইসরাইলি হামলার শিকার হয়েছিল ইস্পাহান। ইরানের এই শহরটিই কেনো বারবার ইসরাইলের নিশানায় থাকে?
গত বছরের ৭ অক্টোবর গাজা থেকে হামাসের নজিরবিহীন হামলা রুখতে ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করেছেন ইসরাইলের সামরিক গোয়েন্দা বাহিনীর প্রধান মেজর জেনারেল আহারন হালিভা।
বিশ্বের অন্যতম ধনী দেশ কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি দুই দিনের সফরে ঢাকা পৌঁছেছেন।
সাদি আপনি ছিলেন কত জনের কাছের মানুষ। আপনি চলে গিয়ে সকলের হৃদয়ে শুন্যতা তৈরি করে গেলেন। সাংস্কৃতিক অঙ্গনেও একটা শূন্যতা তৈরি হয়েছে এবং আমরা দিক নির্দেশনা হারিয়েছি। এখন আপনি ওপারে আপনার মায়ের কোলে,...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত