সেকশন

বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১
 

বাড়ছে বাংলাদেশ-ভারত ফ্লাইটের সংখ্যা

আপডেট : ১১ অক্টোবর ২০২১, ০৮:৩২ পিএম

এয়ার বাবল ব্যবস্থার অধীনে বাংলাদেশ ও ভারতের মধ্যে সাপ্তাহিক ফ্লাইটের সংখ্যা বাড়ানো হয়েছে। আগামী সপ্তাহ থেকে দুই দেশের মধ্যে প্রতি সপ্তাহে সাতটির পরিবর্তে ২১টি ফ্লাইট পরিচালিত হবে। 

সোমবার  (১১ অক্টোবর) বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাই কমিশনের ভেরিফায়েড ফেসবুক পেইজে এ তথ্য জানানো হয়। সেখানে বলা হয়, ভারত এবং বাংলাদেশ যৌথভাবে এয়ার বাবল ব্যবস্থার অধীনে ফ্লাইটের সংখ্যা প্রতি সপ্তাহে সাতটি থেকে ২১টিতে  উন্নীত করার সিদ্ধান্ত নিয়েছে। এই চুক্তি আগামী ১৫ অক্টোবর থেকে থেকে কার্যকর হবে বলে জানানো হয়।

চুক্তির আওতায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্স এবং বেসরকারি বিমান সংস্থা ইউএস-বাংলা যৌথভাবে সাপ্তাহিক ২১টি ফ্লাইট পরিচালনা করবে এবং স্পাইস জেট ও ইন্ডিগোসহ অন্যান্য ভারতীয় বিমান সংস্থা বাংলাদেশে একই সংখ্যক ফ্লাইট পরিচালনা করবে।

এর আগে গত ৫ সেপ্টেম্বর করোনা মহামারির কারণে চার মাসের বিরতি শেষে দুই প্রতিবেশী দেশের মধ্যে ফ্লাইট চালু হয়।

আরও পড়ুন: বাংলাদেশে পরমাণু বিদ্যুৎকেন্দ্র স্থাপনে আগ্রহী দক্ষিণ কোরিয়া

তবে, বাংলাদেশে ভ্রমণকারীদের অবশ্যই ফ্লাইটের ৭২ ঘণ্টা আগে পিসিআর পরীক্ষায় করোনা নেগেটিভ সনদ থাকতে হবে। একইসঙ্গে ভারতীয় বিমানবন্দরে পৌঁছানোর পরে নিজেদের ব্যয়ে মলিকিউলার পরীক্ষার মাধ্যমে যেতে হবে।

বেবিচকের তথ্য অনুযায়ী, ভারত থেকে ভ্রমণকারী যে কোনো যাত্রীকে ১৪ দিনের হোমকোয়ারেন্টিন শেষ করতে হবে এবং পিসিআর পরীক্ষাসহ করোনার অন্যান্য বিধি সংশ্লিষ্ট যাত্রীর জন্য প্রযোজ্য হবে।

এদিকে, আগামী ১৫ নভেম্বর থেকে ভারত ভ্রমণে ইচ্ছুক বাংলাদেশি নাগরিকদের পর্যটক ভিসা দেবে ভারত। 


একাত্তর/এসজে

মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট থেকে প্রকাশিত মানবাধিকার পরিস্থিতি প্রতিবেদন ২০২৩ এ তথ্যের অসংগতি আছে বলে মনে করে সরকার।
মিয়ানমারের সাড়ে সাত লাখ রোহিঙ্গা জনগোষ্ঠী পালিয়ে আশ্রয় নেওয়ার কারণে নিম্ন-মধ্যম আয়ের দেশ বাংলাদেশের কক্সবাজার জেলা ২০১৭ সাল থেকে একটি বড় খাদ্য সংকট হিসেবে জিআরএফসি প্রতিবেদনে অন্তর্ভুক্ত হয়েছে।
টানা চতুর্থ মেয়াদে সরকার গঠনের পর শেখ হাসিনা প্রথম বিদেশ সফর করেন জার্মানিতে। গত ফেব্রুয়ারিতে তিনি দেশটিতে অনুষ্ঠিত মিউনিখ সিকিউরিটি কনফারেন্সে যোগ দেন। তবে সেটি দ্বিপাক্ষিক সফর ছিল না, বহুপাক্ষিক...
যে কোনো মূল্যে আসন্ন উপজেলা পরিষদ নির্বাচন সহিংসতামুক্ত ও সুষ্ঠুভাবে অনুষ্ঠিত করতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল।
মার্কিন যুক্তরাষ্ট্রের স্টেট ডিপার্টমেন্ট থেকে প্রকাশিত মানবাধিকার পরিস্থিতি প্রতিবেদন ২০২৩ এ তথ্যের অসংগতি আছে বলে মনে করে সরকার।
ভারতের সাত দফার লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফায় শুক্রবার ভোট দেবেন ভোটাররা। দফায় ১৩টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৮৯টি আসনে ভোট দেবেন ভোটাররা। এরমধ্যে পশ্চিমবঙ্গে ভোট হবে তিনটি আসনে।
তীব্র গরমের সাথে যোগ হয়েছে ওয়াসার পানির সঙ্কট। দুর্বিষহ দিন পার করছেন রাজধানীর মাটিকাটা, ভাষানটেক, নদ্দাসহ বেশ কয়েকটি এলাকার মানুষ। ভুক্তভোগীদের দাবি, বছরের এই সময়ে পানির সঙ্কট প্রতি বছরের চিত্র।...
ইসরাইলি এক নারী আইনজীবী ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন- হামাসের বিরুদ্ধে পরিকল্পিত গণধর্ষণের অভিযোগে এনে গোটা বিশ্বেই হইচই ফেলে দিয়েছিলেন। আন্তর্জাতিক আইন, মানবাধিকার ও নারী অধিকার নিয়ে কাজ করা এই...
লোডিং...
Nagad Ads
সর্বশেষপঠিত

এলাকার খবর


© ২০২৪ প্রকাশক কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত